You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৬ই আগস্ট ১৯৬৪

শেখ মুজিবর রহমানের মামলা
আদালত পরিবর্তনের জন্য হাইকোর্টে আবেদন

(হাইকোর্ট রিপাের্ট) ঢাকা হাইকোর্টের বিচারপতি জনাব বাকের এবং বিচারপতি জনাব এ, ছােবহান চৌধুরীকে লইয়া গঠিত একটি ডিভিশন বেঞ্চ পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মজিবর রহমানের এক আবেদনক্রমে ঢাকার ডেপুটি কমিশনারের উপর একটি রুল জারী করিয়া কেন ঢাকার এডিশনাল ডেপুটি কমিশনার জনাব এম, বি, আলমের কোর্টে নিরাপত্তা আইনের ৭ ধারায় এবং ফৌজদারী দণ্ডবিধির ১২৪ (ক) ধারায় আনীত বিচারাধীন মামলাটি অন্য কোর্টে কিম্বা সেসন জজের কোর্টে পাঠান হইবে না, এক সপ্তাহের মধ্যে তাহার কারণ দর্শাইবার নির্দেশ দিয়াছেন।
প্রসঙ্গক্রমে উল্লেখযােগ্য যে, শেখ মুজিবর রহমান গত বৎসর ১৫ই ডিসেম্বর ঢাকার পলটন ময়দানের জনসভায় বক্তৃতা দান করিলে তাহার বিরুদ্ধে আনীত এক মামলায় সরকার অভিযােগ করেন যে, তিনি জনসাধারণকে সরকার-বিরােধী প্ররােচণা দান, দেশের নিরাপত্তা ও আইন শৃংখলা ব্যাহত এবং সরকারকে লােকচক্ষে হেয় করিয়াছেন- নিরাপত্তা আইনের ৭ ধারা এবং ফৌজদারী দণ্ডবিধির ১২৪ (ক) ধারা অনুসারে তাহার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।
হাইকোর্টে আবেদনকারী বলেন যে, অবস্থার পরিপ্রেক্ষিতে তিনি ধারণা করেন। যে, জনাব এম; বি-আলমের কোর্টে সুবিচার পাওয়ার কোন আশা নাই ।
কাজেই তাহার মামলাটির জন্য কোন কোর্টে বিচার হওয়া উচিত। হাইকোর্ট প্রাথমিক শুনানীর পর আবেদন মঞ্জুর করিয়া রুল জারী করেন।
আবেদনকারীর পক্ষেঃ মিঃ এস, আর, পাল জনাব হুমায়ুন কবীর এবং মিঃ এস, এস, হালদার।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!