You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
১০ই আগস্ট ১৯৬৪

বিকল্প ব্যবস্থা গ্রহণ না করিয়া দোলাই খাল বন্ধ করার নিন্দা
ইউনিয়ন আওয়ামী লীগ সভায় দ্রব্য মূল্য হ্রাস করার জোর দাবী

(ষ্টাফ রিপাের্টার)
গত শুক্রবার রাত্রে ২৫/১ হাজী ওসমান গনি রােডে সিদ্দিক বাজার ইউনিয়ন আওয়ামী লীগের প্রাথমিক সদস্যদের এক সমাবেশে বক্তৃতা প্রসঙ্গে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান ঘােষণা করেন যে, রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক অধিকারসহ জীবনের সকল ক্ষেত্রে প্রাপ্য অধিকার আদায়ে বদ্ধপরিকর পূর্ব পাকিস্তানী নাগরিকদের ক্রমবর্ধমান রাজনৈতিক চেতনা লক্ষ্য করিয়া কায়েমী স্বার্থবাদীরা ভীত হইয়া পড়িয়াছে। তিনি বলেন যে, সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হইলে জনগণের হস্তে নিজেদের কি অবস্থা হইবে তাহা বুঝিতে পারিয়া কায়েমী স্বার্থবাদীরা ভীত হয় এবং ফলে দেশে সামরিক শাসন জারি করা হয়। বক্তৃতা প্রসঙ্গে তিনি জনগণের অধিকার আদায়ের জন্য আওয়ামী লীগের বিরামবিহীন সংগ্রামের কথা উল্লেখ করেন এবং কমিগণকে সংগঠনের অতীত ঐতিহ্য বজায় রাখিতে আহ্বান জানান। এই সভায় সভাপতিত্ব করেন জনাব শামসুল হুদা।
ঢাকা শহর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জনাব সিরাজুল ইসলাম সভায় বক্তৃতা প্রসঙ্গে পূর্ব পাকিস্তানের অধিকার আদায়ের জন্য আওয়ামী লীগের সগ্রামের বিশদ বিবরণ দান করেন। সভায় পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জনাব তাজুদ্দিন আহমদ এবং ঢাকা সিটি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজী গােলাম মােস্তফাও উপস্থিত ছিলেন।
সভায় গৃহীত এক প্রস্তাবে ৫টি বিরােধী দলের ৯-দফা কর্মসূচীর প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন করা হয়। এক প্রস্তাবে পশ্চিম পাকিস্তান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খাজা মােহাম্মদ রফিক ও জনাব আমজাদ হােসেন উকিলসহ সকল রাজবন্দীর মুক্তি দাবী করা হয়। পানি অপসারণের বিকল্প ব্যবস্থা না করিয়া দোলাই খাল বন্ধ করায় কর্তৃপক্ষের কার্যের নিন্দা করিয়া ও অবিলম্বে দোলাই খাল পুনঃখননের দাবী জানাইয়া সভায় প্রস্তাব গ্রহণ করা হয়। এক প্রস্তাবে স্থানীয় বিশিষ্ট আওয়ামী লীগ কর্মী জনাব দেলােয়ার হােসেনের আকস্মিক মৃত্যুতে গভীর শােক প্রকাশ করা হয়। ঢাকা শহরের বন্যা উপদ্রুত এলাকায় পূর্ণ রিলিফকার্য আরম্ভের, নগর শুল্ক আদায় বন্ধের এবং নিত্যপ্রয়ােজনীয় দ্রব্যাদির মূল্য হ্রাসের দাবী জানাইয়া সভায় প্রস্তাব গ্রহণ করা হয়। সভায় সিদ্দিক বাজার ইউনিয়ন আওয়ামী লীগ কমিটি গঠন করা হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!