You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
১১ই আগস্ট ১৯৬৪

গ্রামে গ্রামে সংগঠন গড়িয়া তুলুন
জয়দেবপুরে আওয়ামী লীগ কর্মী সভায় শেখ মুজিবরের বক্তৃতা

(ষ্টাফ রিপাের্টার)
গত রবিবার জয়দেবপুরে জনাব শামসুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত থানা আওয়ামী লীগ কর্মী সম্মেলনে ভাষণদানকালে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান নিজেদের দাবী-দাওয়া আদায়ের জন্য সংঘবদ্ধ আন্দোলন গড়িয়া তােলার জন্য সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান। তিনি বলেন, দেশে পূর্ণ গণতন্ত্র প্রতিষ্ঠাই আওয়ামী লীগের মুখ্য উদ্দেশ্য। তিনি আরও বলেন, যে উদ্দেশ্যে দেশের লােক স্বাধীনতা সংগ্রামে যােগ দিয়াছিল এবং পাকিস্তান অর্জিত হইয়াছিল, সেই উদ্দেশ্য সাধিত না হওয়া পর্যন্ত আওয়ামী লীগ সগ্রাম চালাইয়া যাইবে। আওয়ামী লীগ সম্পাদক গ্রামে গ্রামে আওয়ামী লীগ সংগঠন গড়িয়া তােলার জন্য কর্মীদের প্রতি আহ্বান জানান।
কর্মী সম্মেলনে বক্তৃতা প্রসঙ্গে স্থানীয় বিশিষ্ট সমাজসেবী ও রাজনীতিবিদ জনাব সিরাজুল হক বলেন, গণতন্ত্র নিয়াই আজ আসল সংগ্রাম; কারণ আজ সাধারণ মানুষের হাতে তাহাদের হৃত ক্ষমতা ফিরাইয়া দিতে হইবে। তিনি আরও বলেন, সাধারণ মানুষের হাতে ক্ষমতা ফিরাইয়া দিতে না পারিলে ক্ষমতার অধিকারী ব্যক্তিবিশেষ সর্বদা সাধারণ মানুষের ভাগ্য নিয়া ছিনিমিনি খেলা করিবে। জনাব হক বলেন, ঐক্যজোট এবং ঐক্যবদ্ধ সংগ্রামই একমাত্র মুক্তির পথ। এতদ্ব্যতীত, মেসার্স সিরাজুল ইসলাম, আখতারুজ্জামান, এম, এ, হাকিম (টঙ্গী), আফতাব উদ্দিন, কাসিমুদ্দীন, এম,এ, হাকিম (জয়দেবপুর) প্রমুখ কর্মী সম্মেলনে বক্তৃতা করেন। পাকিস্তান আওয়ামী লীগের সম্পাদক জনাব জহিরুদ্দিন, ঢাকা জেলা আওয়ামী লীগ সম্পাদক জনাব তাজউদ্দিন ও গাইবান্ধার জনাব সাইদুর রহমান সহ আওয়ামী লীগের বহু কর্মী ও নেতা সম্মেলনে উপস্থিত ছিলেন।
প্রস্তাবাবলী
গত রবিবার জয়দেবপুরে আওয়ামী লীগ সভায় বন্যা নিয়ন্ত্রণের জন্য ক্রুগ মিশনের রিপাের্ট কার্যকরী করা, বন্যার্তদের পর্যাপ্ত সাহায্য দান, মোহাজেরদের পুরর্বাসন, প্রত্যক্ষ নির্বাচন ও পূর্ণ গণতন্ত্র প্রতিষ্ঠা, উভয় প্রদেশের মধ্যে অর্থনৈতিক বৈষম্য দূর করার কার্যকরী ব্যবস্থ গ্রহণ, ২৫বিঘা পর্যন্ত জমির মালিক কৃষকদের খাজনা মওকুফ, রাজবন্দীদের মুক্তি ও রাজনৈতিক কর্মীদের উপর হইতে নিয়ন্ত্ৰণাদেশ প্রত্যাহার, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদের ডিগ্ৰী বাতিল আদেশ প্রত্যাহার, কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের দাবী সমর্থন, ছাত্র নির্যাতন বন্ধ করা ও ছাত্রদের উপর আরােপিত সকল নিয়ন্ত্ৰণাদেশ প্রত্যাহার এবং প্রাইমারী ও মাধ্যমিক শিক্ষকদের দাবী মানিয়া লওয়ার জন্য সরকারের কাছে দাবী জানাইয়া কতিপয় প্রস্তাব গৃহীত হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!