You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
১৪ই আগস্ট ১৯৬৪

বন্যা প্রতিরােধের সংকল্প গ্রহণের আহ্বান
স্বাধীনতা দিবস উপলক্ষে শেখ মুজিবের বিবৃতি

পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান গতকল্য (বৃহস্পতিবার) এক বিবৃতিতে বলেন, স্বাভাবিক নিয়মে স্বাধীনতা দিবস আবার আমাদের নিকটে উপস্থিত হইয়াছে। কিন্তু বন্যাপীড়িত লক্ষ লক্ষ মানুষের চোখের পানি ও আর্তনাদে ভারাক্রান্ত বাতাস ও পরিবেশে আমরা উৎফুল্ল চিত্তে দিনটিকে স্বাগত জানাইতে পারিতেছি না।
আমাদের জনগণের অবর্ণনীয় দুঃখ-দুর্দশার কাহিনী লইয়া একটি বৎসর চলিয়া যাইতেছে এবং এই জনগণ এখনও পুনঃ পুনঃ বন্যার অপ্রতিহত ধ্বংসলীলার দুর্ভোগ পােহাইতেছে- এই প্রাকৃতিক বিপর্যয় একটি নিয়মিত বিপদ হিসাবে দেখা দিয়াছে এবং বৎসরের পর বৎসর কোটি কোটি টাকার ধনসম্পত্তি হারাইয়া লক্ষ লক্ষ জনসাধারণ দুঃস্থ হইয়া পড়িতেছে। সরকার শুধু যে এই সমস্যা সমাধানে ব্যর্থ হইয়াছেন তাহা নয়- বাক্যজালের আড়ালে তাঁহারা এই ব্যর্থতার কথা স্বীকারও করিয়াছেন। সুতরাং এই মহান জাতীয় দিবসে আসুন আমরা সকলে ঐক্যবদ্ধ হইয়া এই জাতীয় সমস্যার সমাধানের জন্য সঙ্কল্প গ্রহণ করি।
স্থায়ী ভিত্তিতে পূর্ব পাকিস্তানের বন্যা প্রতিরােধের ব্যবস্থা করার জন্য সােহরাওয়ার্দী সরকার কর্তৃক নিযুক্ত ক্রুগ মিশনের রিপাের্ট কার্যকরী না করায় তিনি সমালােচনা করেন।
শেখ মুজিবর রহমান বলেন যে, ফসল ও গবাদিপশুর ব্যাপক ক্ষতি, আশ্রয় স্থানের অভাব, অস্বাস্থ্যকর অবস্থা, রােগ ও মহামারীর আশঙ্কা ও রুজীরােজগারের অভাবে সর্বত্র ব্যাপক হতাশার ভাব সৃষ্টি হইয়াছে। বর্তমান বিপদ মুহূর্তে সরকার কর্তৃক রেশনের চাউলের দর মণ প্রতি দুই টাকা বৃদ্ধি করার সিদ্ধান্তের তিনি সমালােচনা করেন। দুর্গতদের জন্য খাদ্য, বাসস্থান, ঔষধ ও বেকার দিন-মজুরদের কর্ম সংস্থান প্রভৃতির ব্যবস্থা করার দাবী জানাইয়া তিনি বন্যার রিলিফের প্রশ্নটিকে রাজনীতির উর্ধে স্থান দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। ইসলামাবাদে রাজধানী ও অনিশ্চিত জাতীয় পরিকল্পনাসমূহের কার্য অবিলম্বে বন্ধ করিয়া ঐ সমস্ত অর্থ ক্রুগ মিশনের সুপারিশ কার্যকরী করার জন্য পূর্ব পাকিস্তানকে প্রদান করার দাবী জানান। (অসমাপ্ত)

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!