You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
৩রা আগস্ট ১৯৬৪

স্বাধীন মতামত প্রকাশের অধিকার হরণ করিয়া
নিরপেক্ষ নির্বাচনের কথা উচ্চারণ করা অর্থহীন
-শেখ মুজিব

করাচী, ২রা আগষ্ট- পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান অদ্য এখানে বলেন যে, রাজনৈতিক স্বাধীনতা এবং মতামত, প্রকাশের স্বাধীনতা ছাড়া নিরপেক্ষ নির্বাচনের কথা বলা অর্থহীন।
অদ্য সকালে বাহাদুর শাহ বাজারে অবস্থিত করাচী আওয়ামী লীগ কার্যালয়ে অনুষ্ঠিত এক কর্মী সম্মেলনে বক্তৃতা প্রসঙ্গে তিনি বলেন যে, সরকার যদি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের পক্ষপাতী হন তবে বিরােধীদলকে নির্বাচনী প্রচারণায় সমান সুযােগ দানের পরিবেশ সৃষ্টি করা উচিত।
তিনি বলেন যে, প্রেস অর্ডিন্যান্স বাতিল ; সকল রাজবন্দীর মুক্তি এবং সকল রাজনৈতিক মামলা প্রত্যাহার করা হইলে দেশে গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি হইতে পারে।
তিনি বলেন যে, বেতার কেন্দ্র হইতে প্রচারণার ব্যাপারে বিরােধীদলকে সমান সুযােগ দান করা উচিত। বেতারকেন্দ্র হইতে সরকারী মতামত যতক্ষণ প্রচার করা হয় ঠিক ততক্ষণ বিরােধীদলের মতামত প্রচার করার ব্যবস্থা করা দরকার বলিয়া তিনি মন্তব্য করেন। শেখ মুজিব বলেন যে, সরকারের নিকট তিনি কোন অস্বাভাবিক দাবী করিতেছেন না। গণতান্ত্রিক দেশে বিরােধী দলকে সরকারের অবিচ্ছেদ্য অঙ্গ বলিয়া বিবেচনা করা হইয়া থাকে বলিয়া তিনি মন্তব্য করেন।
যে আইনবলে প্রেসিডেন্টপদে মনােনয়ন প্রার্থীদের বাছাই করা হইবে উক্ত ‘বাছাই আইন বাতিল করার জন্য শেখ মুজিব দাবী করেন।
ওয়ার্কস পরিকল্পনার তীব্র সমালােচনা করিয়া তিনি বলেন যে, উহা অনুৎপাদনশীল পরিকল্পনা। শেখ মুজিব বলেন যে, পূর্ব পাকিস্তানীরা বিরােধীদলের সমর্থক। এই প্রশ্নে এক দৃষ্টান্ত উত্থাপন করিয়া তিনি বলেন যে, গত ১১ই জুলাই ঢাকায় সরকারী দল এক জনসভার আয়ােজন করেন এবং কেন্দ্রীয় মন্ত্রী জনাব সবুর বক্তৃতা করেন। উক্ত সভায় মাত্র হাজার তিনেক লােক যােগদান করে অথচ ১২ই জুলাই বিরােধীদল কর্তৃক আহূত জনসভায় অন্ততঃপক্ষে এক লক্ষ লােক যােগদান করে।
৯-দফা কর্মসূচী মানিয়া লইলে-
গতকল্য (রবিবার) করাচী হইতে পি,পি,এ পরিবেশিত এক খবরে বলা হয়ঃ
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ সম্পাদক শেখ মুজিবর রহমান গত শুক্রবার করাচীতে বলেন যে, দেশে গণতন্ত্র পুনঃ প্রতিষ্ঠার জন্য ক্ষমতাসীন দল বিরােধীদল সমূহের ৯-দফা কর্মসূচী মানিয়া লইলে আমরা প্রেসিডেন্ট আইয়ুব খানকে দ্বিতীয় বারের জন্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রেসিডেন্ট নির্বাচন করার প্রস্তাব বিবেচনা করিব। শেখ মুজিব দৃঢ়তার সহিত বলেন যে, পাঁচটি বিরােধীদলই আগামী সেপ্টেম্বর মাসে করাচীতে আহুত সভায় সর্বসম্মতিক্রমে প্রেসিডেন্ট পদপ্রার্থী মনােনয়নে সক্ষম হইবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন যে, সার্বজনীন বয়স্ক ভােটের ভিত্তিতে নির্বাচন হইলে ক্ষমতাসীনদলের সকল সদস্যের জামানত বাজেয়াপ্ত হইবে। পরােক্ষ নির্বাচন ব্যবস্থায়ও বিরােধীদল পূর্ব পাকিস্তানে পরিষদ সমূহে সংখ্যাধিক্য অর্জন করিবে।

অর্থনৈতিক বৈষম্য
গত শনিবার বৈকালে সৌদাবাদে ওয়ার্ড কাউন্সিল মুসলিম লীগের উদ্যোগে আয়ােজিত এক জনসভায় বক্তৃতা প্রসঙ্গে শেখ মুজিবর রহমান বলেন যে, জাতীয় সংহতির জন্যই পূর্ব ও পশ্চিম পাকিস্তানের মধ্যকার অর্থনৈতিক বৈষম্যের অবসান করা দরকার।
তিনি বলেন যে, পূর্ব পাকিস্তানের পাট রফতানী করিয়া শতকরা প্রায় ৭৫ ভাগ বৈদেশিক মুদ্রা অর্জন করা হয়। কিন্তু তাহা সত্বেও অর্থনৈতিক বৈষম্যের দরুন পূর্ব পাকিস্তানের জনসাধারণের দুর্গতি চরমে পৌঁছিয়াছে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!