You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
৭ই আগস্ট ১৯৬৪

সার্বজনীন ভােটাধিকারের ভিত্তিতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করুন
ক্ষমতাসীন দলের প্রতি শেখ মুজিবর রহমানের পুনরাহ্বান

করাচী, ৬ই আগষ্ট- পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান প্রকৃত জনমত যাচাই করার জন্য সার্বজনীন ভােটাধিকারের ভিত্তিতে সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ক্ষমতাসীন দলের প্রতি আহ্বান জানান।
অদ্য বৈকালে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন যে, প্রাপ্ত বয়স্কদের ভােটাধিকারের ভিত্তিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হইলে বিরােধী দল বিপুল ভােটাধিক্যে জয়লাভ করিবে। শেখ মুজিবর রহমান বলেন যে, বিভিন্ন পরিষদের যে সমস্ত উপনির্বাচন অনুষ্ঠিত হইয়াছে তাহা নিরপেক্ষ ছিল না। এবং এই সমস্ত উপনির্বাচনে অন্যায় ও দমননীতির আশ্রয় গ্রহণ করিয়াই ক্ষমতাসীনদল জয়লাভ করিয়াছে।
সরকার দুই প্রদেশের বিরাট অর্থনৈতিক বৈষম্য আরও বৃদ্ধি করিতেছেন বলিয়া অভিযােগ করিয়া তিনি বলেন যে, পূর্ব পাকিস্তানের ব্যাপারে বর্তমান সরকারের নীতিতে জনসাধারণ সন্তুষ্ট হইতে পারে নাই।
বর্তমান শাসনতন্ত্রের পরিবর্তন ও সংশােধন দাবী করিয়া শেখ মুজিবর রহমান বলেন, এই শাসনতন্ত্র প্রতিনিধিত্বমূলক নয় এবং ইহা জনসাধারণের প্রতিনিধিদের দ্বারা প্রণীত হয় নাই।
এক প্রশ্নের উত্তরে শেখ মুজিবর রহমান বলেন যে, আগামী নির্বাচন সম্পর্কে দলের নীতি নির্ধারণকল্পে আগামী মাসে করাচীতে পাকিস্তান আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির বৈঠক অনুষ্ঠিত হইবে এবং জাতীয় পরিষদে আওয়ামী লীগ দলীয় সদস্যগণও উক্ত বৈঠকে উপস্থিত থাকিবেন। আগামী মাসের মধ্যভাগে বিভিন্ন বিরােধী দলের নেতৃবৃন্দের যে যুক্ত বৈঠক অনুষ্ঠিত হইবে তাহারই পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির এই বৈঠক আহ্বান করা হইয়াছে। বিরােধী দলের নেতৃবৃন্দের এই যুক্ত বৈঠকে নির্বাচক মণ্ডলীর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা সম্পর্কে বিস্তারিত কর্মসূচী প্রণয়ন এবং প্রেসিডেন্ট পদে বিরােধীদলের প্রার্থীর নাম ঘােষণা করা হইবে। এই বৈঠকের পর নেতৃবৃন্দ পশ্চিম পাকিস্তানের ব্যাপক এবং বিভিন্ন জনসভায় বক্তৃতা করিবেন।
প্রেসিডেন্ট পদে নির্বাচন প্রার্থীর সংখ্যা সীমাবদ্ধ করার জন্য ক্ষমতাসীন দল জাতীয় পরিষদে যে বিল উত্থাপন করিতে যাইতেছে, শেখ মুজিবর রহমান তাহার সমালােচনা করেন। একটা নির্দিষ্ট মতলব ও উদ্দেশ্য লইয়াই সরকারীদল এই বিল উত্থাপন করিতেছে। কেবল নিজেদের প্রার্থীদের নাম সুপারিশ করিয়া বিরােধীদলের প্রার্থীদের নাম বাদ দেওয়ার উদ্দেশ্যেই তাহারা প্রেসিডেন্ট পদের নির্বাচন প্রার্থীর সংখ্যা নির্দিষ্ট করিতে চাহিতেছে।
শেখ মুজিবর রহমান লান্ধির শ্রমিকদের এবং বিশেষ করিয়া সেখানকার চারসহস্র পূর্ব পাকিস্তানীর দুর্দশার কথা উল্লেখ করিয়া বলেন যে, উহারা অসহনীয় ও অমানুষিক অবস্থার মধ্যে দিন কাটাইতেছে। লাহাের সফর বাতিল করিয়া শেখ মুজিবর রহমান আগামীকল্য প্রাতে ঢাকা রওয়ানা হইবেন। প্রচারপত্র সংক্রান্ত মামলায় তাঁহার জামীন বাতিল হওয়ায় তিনি লাহাের সফর বাতিল করিতে বাধ্য হইয়াছেন বলিয়া শেখ মুজিবর রহমান জানান। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে তিনি পুনরায় পশ্চিম পাকিস্তান সফর করিবেন বলিয়াও তিনি উল্লেখ করেন। -এ, পি, পি

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!