You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৮ই আগস্ট ১৯৬৪

শেখ মুজিবের চ্যালেঞ্জ
নির্বাচনে বিপুল ভােটাধিক্যে জয়লাভের আশা প্রকাশ

করাচী, ৬ই আগষ্ট। -জনমত যাচাই এর উদ্দেশ্যে সার্বজনীন ভােটে প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হওয়ার জন্য পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী শেখ মুজিবর রহমান অদ্য পুনৰ্ব্বার ক্ষমতাসীন দলের প্রতি আহ্বান জানান।
অদ্য অপরাহ্নে এখানে এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন যে, সাৰ্বজনীন ভােটে নির্বাচন অনুষ্ঠানের অর্থ হইতেছে বিপুল ভােটাধিক্যে বিরােধী দলের জয়লাভ। তিনি বলেন যে, অতীতে বিভিন্ন পরিষদের যে উপনির্বাচন অনুষ্ঠিত হয় তাহা আদৌ ন্যায়সঙ্গত ভিত্তিতে সম্পন্ন হয় নাই এবং ক্ষমতাসীন দল জবরদস্তিমূলক এবং অসদুপায়ের দ্বারা সেসব উপনিৰ্বাচনে জয়লাভ করেন।
তিনি এক অভিযােগে বলেন যে, দেশের উভয় অংশের মধ্যকার অর্থনৈতিক বৈষম্যকে আরও বিস্তৃত করা হইয়াছে। তিনি বলেন যে, পূর্ব পাকিস্তানের উন্নয়নের ব্যাপারে সরকার যে নীতি গ্রহণ করিয়াছেন প্রদেশের জনসাধারণ তাহাতে অদৌ সন্তুষ্ট নহে।
তিনি বলেন যে, বর্তমান শাসনতন্ত্র প্রতিনিধিত্বমূলক নহে এবং ইহা। জনসাধারণের প্রতিনিধিদের দ্বারাও প্রণীত হয় নাই। সেই হেতু এই শাসনতন্ত্রের পরিবর্তন এবং সংসােধনের প্রয়ােজন রহিয়াছে। এক প্রশ্নের জওয়াবে তিনি জানান যে, আগামী নির্বাচন সম্পর্কে দলীয় নীতি নির্ধারণের জন্য পরবর্তী মাসে করাচীতে নিখিল পাকিস্তান আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যকরী কমিটির এক বৈঠক অনুষ্ঠীত হইবে। এই বৈঠকে আওয়ামী লীগের সকল এম- এন, এ যােগদান করিবেন বলিয়া তিনি জানান। তিনি বলেন যে, আগামী মাসের মাঝামাঝি সময়ে এখানে বিভিন্ন বিরােধী দলের নেতাদের মধ্যে প্রস্তাবিত যৌথ বৈঠকটি অনুষ্ঠিত হইবে।
তিনি জানান যে, এই বৈঠকে নির্বাচক মণ্ডলীর নির্বাচনের বিরােধী দলের কাৰ্যসূচী গ্রহণ এবং প্রেসিডেন্ট নির্বাচনে বিরােধী দলের প্রার্থীর নাম ঘােষণা করা হইবে। তিনি বলেন, এই বৈঠক শেষে নেতৃবৃন্দ ব্যাপকভাবে পশ্চিম পাকিস্তান সফর করিবেন এবং জনসভায় বক্তৃতাদান করিবেন। -এ,পি,পি

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!