You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
৮ই আগস্ট ১৯৬৪

বেলুচিস্তানে বিরােধী দলের উপর সীমাহীন নির্যাতন
– শেখ মুজিব

(ষ্টাফ রিপাের্টার)
সাতদিন ব্যাপী পশ্চিম পাকিস্তান সফরের পর পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান গতকল্য (শুক্রবার) ঢাকা প্রত্যাবর্তন করেন। বিমান বন্দরে তিনি এক সাংবাদিক সাক্ষাৎকারে বলেন যে, পশ্চিম পাকিস্তানের সর্বত্র বিশেষ করিয়া বেলুচিস্তানের বিরােধীদলের রাজনৈতিক নেতা ও কর্মীদের উপর যে নির্যাতন চলিতেছে, তাহার নজির বিশ্বের ইতিহাসে নাই। তিনি বলেন যে, বিরােধীদলীয় নেতা ও কর্মীদের রাজনীতি হইতে উৎখাত করার জন্য সরকারী শাসনযন্ত্র চারিদিক হইতে অক্টোপাসের মত তাহাদের বেষ্টন করিয়া রহিয়াছে এবং সামাজিক, প্রশাসনিক ও রাজনৈতিক সকল দিক দিয়া ইহাদের শায়েস্তা করার প্রয়াস পাওয়া হইতেছে।
শেখ মুজিবর রহমান বলেন যে, পশ্চিম পাকিস্তানীদের মনােবল দেখিয়া তাঁহার এই ধারণাই হইয়াছে যে, সরকারের সকল প্রকারের নির্যাতন সত্ত্বেও আগামী নির্বাচনে জনসাধারণ বিরােধী দলের ঐক্য জোট জয়যুক্ত করার দুর্বার প্রয়াস পাইবে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন যে, বিরােধীদল গুলির ঐক্য জোটের ফলে পশ্চিম পাকিস্তানী জনসাধারণের মধ্যে সরকারের বিরুদ্ধে ব্যাপক ঐক্য সৃষ্টি হইয়াছে। পশ্চিম পাকিস্তানে অবস্থানকালে শেখ মুজিব করাচি সিটি লীগ ওয়ার্কিং কমিটির একটি বর্ধিত সভায় বক্তৃতা করেন। মালিরে কাউন্সিল লীগের উদ্যোগে আয়ােজিত এক জনসভায়ও তিনি বক্তৃতা করেন। আদালতে তাহার বিরুদ্ধে আনীত এক মামলায় হাজিরা দেওয়ার জন্য শেখ মুজিব পশ্চিম পাকিস্তান সফর সংক্ষিপ্ত করিতে বাধ্য হন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!