You dont have javascript enabled! Please enable it!

আজাদ
২২শে জুলাই ১৯৬৪

প্রেসিডেন্ট নির্বাচনে সম্মিলিত বিরােধী দলের পক্ষ হইতে
একজন প্রার্থী দাঁড় করাইবার সিদ্ধান্ত
কাউন্সিল লীগের উদ্যোগে অনুষ্ঠিত সর্বদলীয় নেতৃসম্মেলনে মতৈক্য প্রতিষ্ঠা
দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে পৰ্যালােচনা

(ষ্টাফ রিপাের্টার)
গতকল্য মঙ্গলবার ঢাকায় অনুষ্ঠিত বিরােধী দলীয় নেতৃ সম্মেলনে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে একজন প্রার্থী দাঁড় করার জন্য সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। মােছলেম লীগ নেতা নাজিমুদ্দিনের বাসভবনে অনুষ্ঠিত চার ঘণ্টাব্যাপী বৈঠকে নেতৃবৃন্দ উপরােক্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বৈঠকে অন্যান্য রাজনৈতিক প্রশ্ন সম্পর্কেও আলাপ-আলােচনার পর অধিকাংশ বিষয়ে মতৈক্য সৃষ্টি হয়। অদ্য বুধবার সকাল ১০টায় পুনরায় সম্মেলন শুরু হইবে। সম্মেলনের প্রথম অধিবেশনের পর প্রদত্ত এশতেহারে বলা হয় যে, আওয়ামী লীগ, ন্যাশনাল আওয়ামী পার্টি, মােছলেম লীগ, নেজামে এসলাম, এবং সাবেক জামাতে এছলামী প্রভৃতি পাঁচটি রাজনৈতিক দলের নেতৃবৃন্দ খওয়াজা নাজিমুদ্দিনের বাসভবনে এক সম্মেলনে মিলিত হইয়া চার ঘণ্টাকাল আলাপআলােচনা করেন। তাঁহারা সকল বিরােধী দলীয় রাজনৈতিক দলসমূহের পক্ষ হইতে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য একজন প্রার্থী মনােনীত করার জন্য সৰ্ব্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গ্রহণ করিয়াছেন। আলােচনায় অন্যান্য অনেক বিষয়েই মতৈক্য পরিলক্ষিত হয়।
উপরােক্ত ৫টি রাজনৈতিক দলের প্রতিনিধিবৃন্দ গতকল্যকার সম্মেলনে অংশ গ্রহণ করেন। প্রতিটি প্রতিষ্ঠানের পক্ষ হইতে তিনজন করিয়া প্রতিনিধি এবং ২জন পর্যবেক্ষক সভায় উপস্থিত ছিলেন।
মােছলেম লীগের পক্ষ হইতে খওয়াজা নাজিমুদ্দিন, খওয়াজা খয়রুদ্দিন ও জনাব শফিকুল ইসলাম, আওয়ামী লীগের পক্ষ হইতে নওয়াবজাদা নসরুল্লাহ খান, শেখ মুজিবর রহমান ও জনাব আবদুস সালাম খান, ন্যাশনাল আওয়ামী পার্টির পক্ষ হইতে মওলানা ভাসানী ও জনাব মাহমুদ আলী কাসুরী ও জনাব আহমদুল কবীর; নেজামে এছলামের পক্ষ হইতে চৌধুরী মােহাম্মদ আলী, জনাব ফরিদ আহমদ ও মওলানা মােসলেম উদ্দিন এবং সাবেক জামাতে এছলামের পক্ষ হইতে জনাব আখতার উদ্দিন আহমদ, চৌধুরী রহমত এলাহী ও জনাব কে, টি, মুরাদ অংশ গ্রহণ করেন। জাতীয় পরিষদের বিরােধী দলের নেতা জনাব ইউসুফ খাটক এবং সাবেক আইন উজির জনাব মােহাম্মদ এব্রাহীম পর্যবেক্ষক হিসাবে উপস্থিত ছিলেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!