You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৩রা আগস্ট ১৯৬৪

করাচীতে শেখ মুজিব বলেনঃ
জাতীয় স্বার্থেই বৈষম্য দূর করা উচিত

করাচী, ২রা আগষ্ট। পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান গতকল্য বিকালে বলেন যে, জাতীয় স্বার্থেই পূৰ্ব্ব ও পশ্চিম পাকিস্তানের অর্থনৈতিক সমস্যা দূরীভূত হওয়া উচিত। কাউন্সিল মােছলেম লীগের সউদাবাদ ওয়ার্ড কমিটি কর্তৃক আয়ােজিত এক সভায় বক্তৃতা দানকালে শেখ মুজিব বলেন যে, আর্থিক দিক দিয়া অবহেলিত হওয়ার দরুন পূর্ব পাকিস্তানের সাধারণ মানুষের জীবন যাত্রার মান অত্যন্ত নিম্ন পর্যায়ে রহিয়াছে।
তিনি দাবী করেন যে, পাকিস্তানের বৈদেশিক মুদ্রার শতকরা ৭৫ ভাগ পূৰ্ব্ব পাকিস্তানের পাট হইতে অর্জিত হয়, অথচ সেই পূর্ব পাকিস্তানীরাই আর্থিক দিক দিয়া বঞ্চিত হইতেছে। শেখ মুজিব বলেন যে, পাকিস্তানে গণতন্ত্রের পুনঃ প্রতিষ্ঠাই বিরােধী দলগুলির উদ্দেশ্য এবং এই উদ্দেশ্যেই আগামী নির্বাচনে সরকারের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে অবতীর্ণ হওয়ার ব্যাপারে তাহারা একমত হইয়াছেন।
তিনি বলেন যে, সংখ্যায় বেশী থাকা সত্ত্বেও পূর্ব পাকিস্তানিগণ করাচীতে রাজধানী স্থাপনের সপক্ষে মত দিয়াছিল। অথচ সরকার দেশের অধিকাংশ জনসাধারণের মতের তােয়াক্কা না করিয়া করাচী হইতে রাজধানী স্থানান্তর করিয়াছেন। সভায় বক্তৃতা দানকালে কাউন্সিল মােছলেম লীগ নেতা জেড, এইচ, লারী এইরূপ আশা প্রকাশ করেন যে, বিরােধী দলগুলির নবগঠিত যুক্তফ্রন্ট পাকিস্তানের ইতিহাসে একটি উল্লেখযােগ্য কীর্তি হিসাবে স্থান পাইবে। তিনি বলেন যে, ক্ষমতাসীন দলের নীতি বা আদর্শ কিছুই নাই। তাহারা একটি ব্যক্তির পিছনে জামায়েত হইয়াছে।
সরকার কর্তৃক বিরােধী দলগুলির বিরুদ্ধে বিষােদগার রেডিও পাকিস্তানকে ব্যবহারের তিনি তীব্র নিন্দা করেন। তিনি বলেন যে, দেশে বর্তমানে প্রত্যক্ষ নির্বাচনের অবস্থা বিরাজ করিতেছে না- এই মর্মে রেডিও পাকিস্তান হইতে অহরহ প্রচার চালানাে হয়।
তিনি সরকারের নিকট বিরােধী দলগুলির বিরুদ্ধে রেডিও পাকিস্তানকে ব্যবহার হইতে বিরত হওয়ার অনুরােধ জানান, তিনি বলেন যে, যেহেতু নির্বাচন সমীপবর্তী হইয়াছে সেই হেতু বিরােধী দলগুলিকেও রেডিও পাকিস্তান মারফত তাহাদের বক্তব্য প্রচারের সুযােগ দিতে হইবে। তিনি সকল ব্যাঙ্ক ও ইনস্যুরেন্স কোম্পানী জাতীয়করণের দাবী জানান। জনাব লারী বলেন যে, বর্তমান সরকার জনগণের দাবী অনুযায়ী স্বাধীন পররাষ্ট্র নীতি অনুসরণের চেষ্টা করিতেছেন এবং সম্প্রতি স্বাক্ষরিত স্তাম্বুল চুক্তি একটি উল্লেখযােগ্য ঘটনা সন্দেহ নাই। কিন্তু সেন্টো এবং সিয়াটো প্রভৃতি চুক্তি হইতে সম্পর্কচ্ছেদ না করা পর্যন্ত স্তাম্বুল চুক্তি কোন কাজেই আসিবে না। সভায় লাহােরের আওয়ামী লীগ নেতা খওয়াজা মােহাম্মদ রফিক এবং হায়দরাবাদের কাউন্সিল লীগ নেতা নওয়াব জাহিদ আলী খানসহ সকল রাজবন্দীর মুক্তি দাবী করিয়া প্রস্তাব গৃহীত হয়।
করাচীতে আওয়ামী লীগ কর্মী সভা
করাচী, ২রা আগষ্ট।-আজ এখানে দলীয় কর্মীদের এক সভায় আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান বলেন যে, বাকস্বাধীনতার অনুপস্থিতিতে নির্বাচন অনুষ্ঠান অর্থহীন। বাহাদুর শাহ বাজারে অনুষ্ঠিত এই আওয়ামী লীগ কর্মী সভায় তিনি বলেন যে, স্বাধীন ও পক্ষপাতহীন নির্বাচন অনুষ্ঠান করিতে হইলে সরকারকে বিরােধীদলগুলিকে অবাধ সুযােগ দান করিতে হইবে। তিনি বলেন যে, রাজবন্দীদের মুক্তিদান, প্রেস অর্ডিন্যান্স প্রত্যাহার এবং মাইক ব্যবহারের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহৃত হইলেই মােটামুটি সুস্থ পরিবেশের সৃষ্টি হইবে। -এ, পি, পি।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!