You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১০ই জুন ১৯৬৪

ন্যায্য পাওনা হইতে প্রদেশকে বঞ্চিত করা উচিত নহে
কক্সবাজারের জনসভায় শেখ মুজিবর রহমানের বক্তৃতা

(সংবাদদাতা প্রেরিত)
কক্সবাজার, ৭ই জুন। গত ১৭ বৎসরে পূর্ব পাকিস্তান হইতে কি পরিমাণ অর্থ পশ্চিম পাকিস্তানে প্রেরণ করা হইয়াছে তাহা নিরূপণের জন্য পূৰ্ব্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থনীতিবিদদের লইয়া একটি সংস্থা গঠনের দাবী জানান। অদ্য সন্ধ্যায় এখানে আয়ােজিত এক জনসভায় বক্তৃতাদানকালে জনাব মুজিবর রহমান উপরােক্ত দাবী করেন।
তিনি বলেন যে, প্রেরিত যাবতীয় অর্থ পূর্ব পাকিস্তানকে ফেরত দেওয়া উচিত। বক্তৃতাদান প্রসঙ্গে আওয়ামী লীগ নেতা বলেন যে, পূৰ্ব্ব পাকিস্তান হইতে প্রেরিত সকল অর্থ যদি ফেরত দেওয়া হয় এবং দেশে যদি সত্যকার গণতন্ত্র প্রতিষ্ঠিত করা হয় তাহা হইলে তিনি মােহাম্মদ আইয়ুব খানের বিরােধিতা করিবেন না।
তিনি বলেন যে, সত্য ও ন্যায়ের খাতিরে প্রতিটি ক্ষেত্রে পূর্ব পাকিস্তানীদের ন্যায় অংশ দেওয়া উচিত এবং নিজেদের সম্পদ হইতে তাহাদের বঞ্চিত করা উচিত নহে। বাঙ্গালী জাতির আন্দোলন ও ত্যাগের ইতিহাস আলােচনা প্রসঙ্গে জনাব মুজিবর রহমান বলেন যে, বাঙ্গালীরাই পাকিস্তানের প্রকৃত প্রতিষ্ঠাতা। পাকিস্তানের জন্য তাহারা শতকরা ৯৬ভাগ ভােট প্রদান করিয়াছিল। কিন্তু অতীব দুঃখের বিষয় যে, বর্তমানে তাহারা ভােটাধিকার হইতে বঞ্চিত হইয়াছে। যে সকল কৃষিজীবীর ২৫বিঘার কম জমি রহিয়াছে ২৫ আগামী বৎসরের জন্য জনাব মুজিবর রহমান তাহাদের রাজস্ব মওকুফ করিয়া দেওয়ার দাবী জানান।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!