You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৫ই মে ১৯৬৪

সরকার পূর্ব পাকিস্তানে মূলধন সরবরাহে ইচ্ছুক নহেন
রংপুরের জনসভায় শেখ মুজিবের বিশ্লেষণ

(সংবাদদাতার তার)
রংপুর , ৩রা মে। -আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান অদ্য এখানে এক জনসভায় বক্তৃতাদানকালে বলেন যে, বর্তমান সরকার পূর্ধ্ব পাকিস্তানকে মূলধন সরবরাহ করিতে ইচ্ছুক না থাকায় পূর্ব পাকিস্তানীদের অন্যভাবে খুশী করা ও অর্থের অপচয় করার জন্যই ওয়ার্কস প্রােগ্রামের পরিকল্পনা গ্রহণ করা হইয়াছে।
শেখ মুজিবর রহমান পূৰ্ব্ব ও পশ্চিম পাকিস্তানের অর্থনৈতিক বৈষম্য দূরীকরণের পথে জনসাধারণকে বিরামহীন সংগ্রামের জন্য ঐক্যবদ্ধ হইতে আহ্বান জানান। স্থানীয় পাবলিক লাইব্রেরী মিলনায়তনের সমাবেশে জনাব মুজিব বলেন যে, পশ্চিম পাকিস্তানে যখন একটি দ্বিতীয় রাজধানী নির্মিত হইতেছে সে সময় পূর্ব পাকিস্তান ও পূর্ব পাকিস্তানীর অধিকারকে মারাত্মকভাবে ক্ষুন্ন করা হইয়াছে। জনসাধারণকে হুশিয়ার করিয়া দিয়া শেখ মুজিব বলেন যে, যদি পূর্ব পাকিস্তানের রাজনৈতিক অধিকার পুনঃপ্রতিষ্ঠিত না হয় তাহা হইলে প্রদেশের উপর শােষণ মারাত্মকভাবে বৃদ্ধি পাইবে।
তিনি জনসাধারণকে সমান নাগরিক ও অর্থনৈতিক অধিকার দাবী করার জন্য আহ্বান জানান।
রংপুর আওয়ামী লীগের সভাপতি জনাব নূরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই জনসভায় শেখ মুজিব ওয়ার্কস প্রােগ্রামকে একটি অর্থ অপব্যয় পরিকল্পনারূপে অভিহিত করেন। সভায় বক্তৃতাকালে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের প্রেসিডেন্ট মওলানা আবদুর রশিদ তর্কবাগীশ ছাত্র নিৰ্যাতনের তীব্র সমালােচনা করিয়া বলেন যে, সরকারকে এই নির্যাতনের কুফল ভােগ করিতে হইবে। রংপুর আওয়ামী লীগ সেক্রেটারী জনাব মতিউর রহমান করভার এবং করদাতাদের দুর্ভোগ সম্পর্কে সভায় বিস্তারিত আলােচনা করেন। পি,পি, এ পরিবেশিত সংবাদে প্রকাশ, আওয়ামী লীগ জেনারেল সেক্রেটারী শেখ মুজিবর রহমান অদ্য এখানে আগমন করিয়া সাংবাদিকদের সহিত আলােচনাকালে সরকারের তথাকথিত ওয়ার্কস প্রােগ্রামের তীব্র সমালােচনা করেন। পশ্চিম পাকিস্তান অপেক্ষা পূর্ব পাকিস্তানের ওয়ার্কস প্রােগ্রামে অধিক পরিমাণ কেন্দ্রীয় বরাদ্দের রহস্য উদঘাটন কালে শেখ মুজিব বলেন যে, পূর্ব পাকিস্তানে মূলধন গঠন মন্থরগতি করাই উহার উদ্দেশ্য।
এই প্রসঙ্গে শেখ মুজিব বলেন যে, যদি ২০কোটি টাকা শিল্পোন্নয়নে নিয়ােগ করা হইত তাহা হইলে প্রদেশে আরও অধিক পরিমাণে মূলধন গঠন করা সম্ভব হইত।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!