You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
২১শে এপ্রিল ১৯৬৪

প্রত্যক্ষ নির্বাচন ও ভােটাধিকারের জন্য আপােষহীন সংগ্রামের আহ্বান
গােপালগঞ্জের জনসভায় আওয়ামী লীগ নেতৃবৃন্দের বক্তৃতা

(ইত্তেফাকের ভ্রাম্যমাণ প্রতিনিধি)
গােপালগঞ্জ, ১৯শে এপ্রিল- অদ্য এখানে অনুষ্ঠিত এক বিরাট জনসমাবেশে বক্তৃতা প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান ভােটাধিকার ও প্রত্যক্ষ নির্বাচন ব্যবস্থার জন্য জনসাধারণকে আপােষহীন সগ্রাম পরিচালনার আহ্বান জানান। তিনি সরকারের কার্যকলাপ সম্পর্কে জনসাধারণকে সতর্ক থাকার আহ্বান জানাইয়া বলেন যে, সরকার জনমতের প্রধান বাহন তিনটি সংবাদপত্রের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করিয়া জনমতকে স্তব্ধ করিয়া দেওয়ার প্রয়াস পাইয়াছে।
সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগ সভাপতি মওলানা আবদুল রশিদ তর্কবাগীশ। গণদাবীর প্রতি চরম উপেক্ষা প্রদর্শনের জন্য সরকারকে হুঁশিয়ার করিয়া দিয়া শেখ মুজিব বলেন যে, সরকারী মনােভাব অপরিবর্তিত থাকিলে দেশে ভয়াবহ পরিস্থিতির উদ্ভব হইবে। আওয়ামী লীগ সম্পাদক উপস্থিত জনতাকে লক্ষ্য করিয়া বলেন যে, নেতৃবৃন্দ কারাগারে গেলে তাহারা যেন দুঃখ না করেন। তিনি বলেন যে, কারাগারে আটক নেতৃবৃন্দের জন্য দুঃখ না করিয়া তাহাদের লক্ষ্য অর্জনের জন্য সংগ্রাম করাই সর্বোত্তম কাজ হইবে। শেখ মুজিব বলেন যে, এদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা হইবেই। তবে উহার জন্য জনগণকে ঐক্যবদ্ধভাবে সংগ্রামে ঝাপাইয়া পড়িতে হইবে।
আওয়ামী লীগ সম্পাদক সরকারী কর্মচারীদের নিরপেক্ষ দৃষ্টিভঙ্গী লইয়া দেশসেবায় আত্মনিয়ােগ করার অনুরােধ জানান। তিনি বলেন যে, দলীয় স্বার্থে সরকারী কর্মচারীরা কাজ করিলে উহার পরিণতিও তাহাদের ভােগ করিতে হইবে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!