You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
১০ই এপ্রিল ১৯৬৪

গণতন্ত্র ও অধিকারের সংগ্রাম অব্যাহত থাকিবে
চট্টগ্রামের আওয়ামী লীগ কর্মী সম্মেলনে নেতৃবৃন্দের বক্তৃতা

(ইত্তেফাকের ভ্রাম্যমাণ প্রতিনিধি)
চট্টগ্রাম, ৯ই এপ্রিল।- অদ্য বিকালে স্থানীয় জে, এম, সেন হলে আওয়ামী লীগ কর্মী সম্মেলনে বক্তৃতা প্রসঙ্গে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান বলেনঃ “এই দেশ আমার, এই মাটি আমার, এই নদী আমার; এই দেশের সত্যিকার মুক্তির জন্য, এই মাটির আজাদীর জন্য, এই বাতাসকে নির্মল করার জন্য, এ নদীতে জোয়ার আনার জন্য আওয়ামী লীগ সগ্রাম করিয়া যাইবে। শেখ মুজিবকে ফাঁসি দেওয়া সম্ভব; কিন্তু এই ফাঁসির রক্তের প্রতি ফেঁটা হইতে লক্ষ লক্ষ মুজিব জন্মগ্রহণ করিয়া সংগ্রামকে জোরদার করিবে।”
শেখ মুজিবর বলেনঃ “যে কোন দল দেশের স্বার্থে আগাইয়া আসিবে, তাদের সঙ্গে সংঘবদ্ধভাবে কাজ করিতে আওয়ামী লীগ প্রস্তুত। আওয়ামী লীগ বিশ্বাস করে যে, ত্যাগ ও সাধনা ছাড়া দেশের সত্যিকারের মঙ্গল সাধন অসম্ভব।” তিনি বলেন, “আওয়ামী লীগের ইতিহাস যুগপৎ দুঃখ ও সাফল্যের ইতিহাস। আওয়ামী লীগই একমাত্র দল যে সর্বপ্রথম পাকিস্তানে রাষ্ট্রভাষা বাংলার দাবী, রাজবন্দীদের মুক্তি দাবী, আন্তঃপ্রাদেশিক বৈষম্য দূরীকরণের দাবী এবং জনসাধারণের সত্যিকার অধিকার প্রবর্তনের দাবী উত্থাপন করে এবং আজও যেহেতু সকল দাবী আদায় হয় নাই, বরঞ্চ অবস্থা জটিলতর হইয়া পড়িয়াছে, সুতরাং আওয়ামী লীগের সগ্রাম এক্ষণে আরও বেশী গুরুত্বপূর্ণ হইয়া দাঁড়াইয়াছে।”
চট্টগ্রামের প্রাক্তন এম,পি জনাব মােজাফফর আহমদের সভাপতিত্বে কর্মী সম্মেলন শুরু হয়। কিন্তু অসুস্থতাবশতঃ তিনি পরে সভা ত্যাগ করিলে ডাঃ কামরুজ্জামান সভাপতিত্ব করেন।
কর্মী সম্মেলনে বক্তৃতা প্রসঙ্গে শেখ মুজিবর রহমান আওয়ামী লীগ কর্মীগণকে প্রদেশের নিভৃত অঞ্চলসমূহে যাইয়া জনগণকে দালালরা কতখানি ক্ষতি করিতেছে, তৎসম্পর্কে অবহিত করিতে বলেন। তিনি বলেন, আপনারা যদি দালালদের ক্ষমা করেন, তাহা হইলে যুগে যুগে আরও দালাল জন্মগ্রহণ করিবে। তিনি ঘােষণা করেন ও সরকার যেমন এবডােভুক্তদের তালিকা ঘােষণা করিয়াছেন, তেমনি আমরাও দেশব্যাপী দালালদের তালিকা প্রস্তুত করিতেছি। জনাব সােহরাওয়ার্দীর মৃত্যুর করুণ ইতিহাস বর্ণনা প্রসঙ্গে শেখ মুজিবর রহমান নেতার মৃত্যু স্বাভাবিক নয় বলিয়া মন্তব্য করেন। তিনি বলেন যে, দেশের স্বার্থ সংরক্ষণের সংগ্রামের সঙ্গে সঙ্গে আওয়ামী লীগ কর্মীগণকে মরহুমের স্মৃতি রক্ষার দায়িত্বও কাঁধে লইতে হইবে।
শেখ মুজিবর রহমান বলেনঃ সংবাদপত্র, বুদ্ধিজীবি, রাজনৈতিক কর্মী ও শ্রমিকদের উপর আজ সামগ্রিকভাবে যে নিপীড়ন চলিতেছে তাহাতে স্পষ্টই মনে হয় যে, সরকার দেশে সম্পূর্ণ একনায়কত্ব প্রতিষ্ঠার পাকাপােক্ত ব্যবস্থা করিতেছেন। তিনি কর্মীদের স্মরণ করাইয়া দেন ও প্রত্যক্ষ নির্বাচনের দাবী শুধু ভােটের দাবী নয়- এ দাবী এদেশের মানুষের বাঁচার দাবী। জনসাধারণকে ভােটাধিকার হইতে বঞ্চিত করা হইলে এমন দিন আসিতে পারে, যেদিন জনসাধারণ কর দেওয়া বন্ধ করিয়া দিতে পারে। সেই নিদারুণ পরিস্থিতির জন্য বর্তমান সরকারকেই দায়ী হইতে হইবে। এন,ডি,এফ সম্পর্কে আলােচনা প্রসঙ্গে শেখ মুজিবর রহমান বলেন যে, এন,ডি,এফ বর্তমানে যেভাবে কাজ করিতেছে, তাহাতে উহাকে একটি রাজনৈতিক দল ছাড়া আর কিছুই বলা যায় না। তিনি এন,ডি,এফ-কে সর্বদলীয় সংগ্রাম পরিষদে যােগদানের আহ্বান জানান। তিনি বলেন যে, নেতৃত্ব নিয়া কোন্দল নাই; যিনিই জনতার দাবী নিয়া সংগ্রাম করিবেন, ত্যাগ স্বীকার করিবেন, তাকেই দেশ নেতা হিসাবে বরণ করিয়া লইবে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!