You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
১৩ই এপ্রিল ১৯৬৪

গণঅধিকারের সংগ্রাম অপ্রতিরােধ্য করার আহ্বান
কুলাউড়ার জনসভায় আওয়ামী লীগ সম্পাদকের বক্তৃতা

(ইত্তেফাকের ভ্রাম্যমাণ প্রতিনিধি)
কুলাউড়া, ১২ই এপ্রিল- অদ্য বৈকালে এখানে থানা কাউন্সিল ময়দানে এক বিরাট জনসভায় বক্তৃতা প্রসঙ্গে আওয়ামী লীগ সম্পাদক শেখ মুজিবর রহমান বলেন যে, যুগ যুগ অবিরাম সংগ্রাম পরিচালনা করিয়া জনগণ যে স্বাধীনতা অর্জন করিয়াছিল, উহা কাড়িয়া নেওয়া হইয়াছে। তাই এই স্বাধীনতা পুনরুদ্ধারের জন্য জনগণ সংগ্রাম শুরু করিয়াছে, তবে এই সংগ্রাম আরও জোরালাে ও অপ্রতিরােধ্য করিতে হইবে। উভয় প্রদেশের মধ্যে অর্থনৈতিক বৈষম্যের বিবরণ দান করিয়া শেখ মুজিবর বলেন যে, দেশের এই অঞ্চলকে অর্থনৈতিক দিক হইতে দেউলিয়া, নৈতিক দিক হইতে ধ্বংস করা হইয়াছে। তিনি বলেন যে, এদেশবাসী একদিকে চরম আর্থিক সংকটের মধ্যে রহিয়াছে, অপর দিকে করের বােঝা বহন করিতে না পারিয়া মৃত্যুর জন্য প্রহর গুণিতেছে। তিনি বলেন যে, জনগণের হৃত অধিকার পুনরুদ্ধার ও জনসাধারণের দুর্দশা লাঘবের জন্যই আওয়ামী লীগ সংগ্রাম শুরু করিয়াছে। শেখ মুজিব বলেন যে, আওয়ামী লীগের নয়া নেতৃত্বের প্রয়ােজন নাইসর্বজন শ্রদ্ধেয় মরহুম নেতা জনাব সােহরাওয়ার্দীর আদর্শ ও নীতিই আওয়ামী লীগকে নেতৃত্ব দান করিবে। জনগণের প্রতি সরকারের অবিশ্বাস সম্পর্কে তিনি বলেন যে, জনসাধারণের প্রতি অবিশ্বাসের পরিণতিতে দেশের সংহতি বিনষ্ট হইতে পারে।
আগামীকল্য নেতৃবৃন্দ সিলেট যাত্রা করিবেন।
কর্মী সম্মেলনে শেখ মুজিবের বক্তৃতা
অদ্য সকালে স্থানীয় আওয়ামী লীগ অফিসে অনুষ্ঠিত আওয়ামী লীগ কর্মী সমাবেশে বক্তৃতা প্রসঙ্গে শেখ মুজিবর রহমান সুসংহত কুচক্রীদের বিরুদ্ধে প্রবল জনমত সৃষ্টির জন্য কর্মীদের প্রতি আহ্বান জানান। আওয়ামী লীগ সম্পাদক লক্ষ্যস্থলে পৌঁছিবার জন্য নিঃস্বার্থভাবে কাজ করিয়া যাওয়ার জন্য
৩৪৪
কর্মীদের অনুরােধ করেন। দলীয় নীতি ব্যাখ্যা প্রসঙ্গে শেখ মুজিব বলেন যে, গণআন্দোলন জোরাল করার জন্য আওয়ামী লীগ যে কোন দলের সহিত কাজ করিতে প্রস্তুত। কিন্তু কোন দল অথবা গ্রুপের সহিত রাজনৈতিক আঁতাত করিতে প্রস্তুত নহে। তিনি বলেন যে, আওয়ামী লীগের ক্ষমতা দখলের মােহ নাই। জনগণের সত্যিকার মুক্তি সাধনই এই দলের লক্ষ্য। শেখ মুজিব প্রত্যেক ইউনিয়ন হইতে ৫জন নিঃস্বার্থ কর্মী সংগ্রহের জন্য আহ্বান জানান।
তিনি বলেন যে, প্রত্যেক ইউনিয়ন হইতে ৫ জন নিঃস্বার্থ ও একাগ্র কর্মী পাইলে জয় অনিবার্য। তিনি দালালদের সম্পর্কে সতর্ক থাকারও আহ্বান জানান। অদ্য সকালে প্রাদেশিক আওয়ামী লীগের প্রচার সম্পাদক জনাব হাফিজ হাবিবুর রহমান ও নােয়াখালী জেলা আওয়ামী লীগ সভাপতি জনাব আবদুল মালেক এম,পি,এ সহ শেখ মুজিবর রহমান চট্টগ্রাম হইতে এখানে আগমন করিলে রেলষ্টেশনে তাহাদের বিপুলভাবে সম্বর্ধনা জ্ঞাপন করা হয়। প্রকাশ, খােন্দকার মােশতাক আহমদ সাংগঠনিক কাজে চট্টগ্রাম হইতে কুমিল্লা যাত্রা করিয়াছেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!