You dont have javascript enabled! Please enable it!

আজাদ
২৮শে মার্চ ১৯৬৪

রাজনৈতিক কর্মীদের ধরপাকড় বন্ধ করার দাবী ও শেখ মুজিবের বিবৃতি

(ষ্টাফ রিপাের্টার)
পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী ও সর্বদলীয় সংগ্রাম কমিটীর নেতা শেখ মুজিবর রহমান পশ্চিম পাকিস্তান সফর শেষে ঢাকা প্রত্যাবর্তন করিয়া এক বিবৃতিতে রাজনৈতিক কর্মীদের গ্রেফতারের তীব্র প্রতিবাদ জানাইয়া বলেন যে, দমন চালাইয়া জনসাধারণকে তাহাদের ন্যায্য অধিকার হইতে কখনও বঞ্চিত রাখা সম্ভব নহে।
তিনি বলেন যে, স্বার্থবাদী মহলের স্মরণ রাখা উচিত যে, দেশের জনসাধারণ তাহাদের হৃত অধিকার পুনরুদ্ধার না করা পর্যন্ত শান্তিপূর্ণ আন্দোলন হইতে ক্ষান্ত হইবেন না।
শেখ মুজিবর রহমান বলেন যে, ইহা অত্যন্ত মর্মান্তিক ব্যাপার যে শাসকবর্গ সাবেক প্রাদেশিক উজির জনাব মনসুর আলী এবং জনাব তাজউদ্দিন আহমদ, জনাব কোরবান আলী সহ ব্যাপকভাবে ধরপাকড় শুরু করিয়া দিয়াছেন। শেখ মুজিব অতঃপর বলেন, স্বার্থবাদী মহল যদি মনে করিয়া থাকেন যে, তাহারা দমননীতির সাহায্যে জনসাধারণের সরাসরি নিৰ্বাচন, সাৰ্বজনীন ভােটাধিকার ও অন্যান্য ন্যায়সঙ্গত দাবী দাওয়া এবং অন্যান্য অধিকার আদায়ের প্রচেষ্টা চাপা দিতে সক্ষম হইবেন, তবে তাহারা ভুল করিয়াছেন। নির্যাতনকারী শাসকচক্রকে ইতিহাস হইতে শিক্ষা গ্রহণ করিতে হইবে।
শেখ মুজিবর রহমান পূর্ব পাকিস্তানের গণতান্ত্রিক আন্দোলন সম্পর্কিত খবর পশ্চিম পাকিস্তানের সংবাদপত্রসমূহে আদৌ প্রকাশ না হওয়ার কুফল সম্পর্কে কর্তৃপক্ষকে হুশিয়ার করিয়া দিয়া বলেন যে, পশ্চিম পাকিস্তানে স্বল্প কয়েকদিন অবস্থানকালে তথায় পূর্ব পাকিস্তানের ভােটাধিকার সংক্রান্ত গণ আন্দোলন। সম্পর্কীয় কোন সংবাদই তথাকার সংবাদপত্রে প্রকাশ না হওয়ায় আমি অত্যন্ত মর্মাহত হইয়াছি। উভয় অঞ্চলের অধিবাসীরা একই দেশের নাগরিক হওয়া সত্ত্বেও পূর্ব পাকিস্তানের এই সকল গুরুত্বপূর্ণ ঘটনাবলীর একছত্র ও পশ্চিম পাকিস্তানের সংবাদপত্রে প্রকাশিত না হইতে পারার পরিণতি সম্পর্কে কর্তৃপক্ষকে আমি হুশিয়ার করিয়া দিতেছি। শেখ মুজিব দাবী করেন যে, কর্তৃপক্ষের চাপ প্রয়ােগের ফলেই এইসব সংবাদ পশ্চিম পাকিস্তানের পত্রিকায় প্রকাশিত হয় না।
শেখ মুজিবর রহমান বলেন যে, পাকিস্তানের জনসাধারণ তাহাদের হৃত গণতান্ত্রিক অধিকারসমূহ পুনরায় আদায় না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণ আন্দোলন হইতে ক্ষান্ত হইবে না।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!