You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
২৯শে মার্চ ১৯৬৪

দমননীতি দ্বারা জনসাধারণকে ন্যায্য অধিকার হইতে বঞ্চিত রাখা যাইবে না
শাসকবর্গের প্রতি শেখ মুজিবর রহমানের হুঁশিয়ারি

পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সর্বদলীয় সংগ্রাম কমিটির অন্যতম নেতা জনাব শেখ মুজিবর রহমান এক বিবৃতিতে রাজনৈতিক কর্মীদের গ্রেফতারের তীব্র প্রতিবাদ জানাইয়া বলেন যে, দমন নীতি চালাইয়া জনসাধারণকে কখনই তাহাদের ন্যায্য অধিকার হইতে বঞ্চিত রাখা যাইবে না। পশ্চিম পাকিস্তান সফরান্তে ঢাকা প্রত্যাবর্তনের পর প্রদত্ত উক্ত বিবৃতিতে তিনি বলেন, স্বার্থবাদী মহলের একথা স্মরণ রাখা উচিত যে, নিজেদের হৃত অধিকার পুনরুদ্ধার না করা পর্যন্ত জনসাধারণ শান্তি সংগ্রামে বিরত হইবে না।
জনাব মুজিবর রহমান আরও বলেন যে, ইহা অতীব দুঃখজনক ব্যাপার যে, শাসকবর্গ ব্যাপক ধরপাকড় শুরু করিয়া প্রাক্তন প্রাদেশিক মন্ত্রী জনাব মনসুর আলী এবং জনাব কোরবান আলী ও তাজউদ্দীন আহমদসহ অনেককে কারাগারে নিক্ষেপ করিয়াছেন। স্বার্থবাদী মহল যদি একথা মনে করিয়া থাকেন যে, দমননীতির সাহায্যে তাঁহারা প্রত্যক্ষ নির্বাচন, সার্বজনীন ভােটাধিকার ও জনসাধারণের অন্যান্য ন্যায়সঙ্গত দাবী-দাওয়া ও অধিকার আদায়ের প্রচেষ্টাকে স্তব্ধ করিয়া দিতে পারিবেন, তবে তাহারা ভুল করিবেন।
অত্যাচারী শাসকচক্রকে ইতিহাসের শিক্ষা গ্রহণ করিতে হইবে। পূর্ব পাকিস্তানে গণতান্ত্রিক আন্দোলন সম্পর্কিত খবর পশ্চিম পাকিস্তানের সংবাদপত্রসমূহে আদৌ প্রকাশিত না হওয়ার গুরুতর পরিণতি সম্পর্কে কর্তৃপক্ষকে হুঁশিয়ার করিয়া দিয়া শেখ মুজিবর রহমান বলেন যে, পশ্চিম পাকিস্তানে স্বল্প কয়েকদিন অবস্থান কালে সেখানকার সংবাদপত্রসমূহে ভােটাধিকারের দাবীতে পূর্ব পাকিস্তানের গণআন্দোলনের কোন খবরই প্রকাশিত হইতে না দেখিয়া আমি মর্মাহত হইয়াছি।
তিনি বলেন, পাকিস্তানের উত্তর অংশের অধিবাসীরা একই দেশের নাগরিক। কিন্তু ইহা সত্ত্বেও পূর্ব পাকিস্তানের এই সমস্ত ঘটনাবলী সম্পর্কে একটি ছত্র পর্যন্ত পশ্চিম পাকিস্তানের সংবাদপত্রসমূহে প্রকাশিত হইতে পারে নাই। ইহার পরিণতি সম্পর্কে কর্তৃপক্ষকে আমি সতর্ক করিয়া দিতেছি। কর্তৃপক্ষের চাপ প্রয়ােগের ফলেই এই সমস্ত সংবাদ পশ্চিম পাকিস্তানের সংবাদপত্রসমূহে প্রকাশিত হইতে পারে না বলিয়া শেখ মুজিবর রহমান উল্লেখ করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!