You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
৪ঠা এপ্রিল ১৯৬৪

সংবাদপত্রের কণ্ঠ রােধের বিরুদ্ধে শেখ মুজিবের হুঁশিয়ারি

পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান দেশের সংবাদপত্রের কণ্ঠরােধে সরকারী হস্তক্ষেপের তীব্র সমালােচনা করিয়া গতকল্য (শুক্রবার) সংবাদপত্রে এক বিবৃতি প্রদান করেন।
তিনি বলেন, দৈনিক ইত্তেফাক-এর নিকট হইতে ২৫ হাজার টাকার জামানত তলবের নােটিস প্রদানের পর পরই দুইটি বাংলা দৈনিক আজাদ ও ‘সংবাদ’-এর উপর কেন ৩০ হাজার টাকা করিয়া জামানত তলব করা হইবে না, তাহার কারণ দর্শানাের জন্য পূর্ব পাকিস্তান সরকারের নােটিস প্রদানের উদ্বেগজনক খবর গণতান্ত্রিক সংস্থায় বিশ্বাসী দেশের প্রতিটি চিন্তাশীল ব্যক্তিকে মর্মাহত করিয়াছে। জনমত, মতামত ও খবরা-খবরের বাহন দেশের সংবাদপত্রসমূহকে ইতিমধ্যেই স্তব্ধ করিয়া দেওয়া হইয়াছে এবং কালাকানুন প্রেস এ্যাণ্ড পাবলিকেশন্স অর্ডিন্যান্স প্রয়ােগ করিয়া প্রত্যহ সংবাদপত্রের কণ্ঠরােধ জোরদার করা হইতেছে। স্বাধীনভাবে সংবাদ ও মতামত প্রকাশের সুযােগ প্রদান না করিয়া বর্তমান ক্ষমতাসীন চক্র তাহাদের স্বেচ্ছাচারী শাসন চিরস্থায়ী করিতে দৃঢ়প্রতিজ্ঞ এবং তাহারা দেশে একনায়কত্ব প্রতিষ্ঠার জন্য বদ্ধপরিকর বলিয়া মনে হয়। জনসাধারণের মৌলিক অধিকার তথা সার্বজনীন ভােটাধিকারের ভিত্তিতে প্রত্যক্ষ নির্বাচনের অধিকার অস্বীকার, সংবাদপত্রের কণ্ঠরােধ এবং উক্ত অধিকারসমূহ পুনরুদ্ধারে নিয়মতান্ত্রিক উপায়ে সংগ্রামকারীদের উপর নির্যাতন চালান হইতেছে। কায়েমী স্বার্থবাদীরা দেশকে কোন পথে লইয়া যাইতেছে এসব কার্যকলাপ তাহারই সুস্পষ্ট দিক নির্দেশক।
এই প্রসঙ্গে আমি ক্ষমতাসীন চক্রের বিরুদ্ধে এই মর্মে হুঁশিয়ারি উচ্চারণ করিতে চাহি যে, যে সমস্ত দেশে গণতান্ত্রিক আন্দোলন স্তব্ধ করিয়া দেওয়া হইয়াছিল, সেই সকল দেশের ইতিহাস হইতে তাহাদের শিক্ষা গ্রহণ করা উচিত। ইহা তাহাদের জানা উচিত যে, সত্য ও অসত্যের সংগ্রামে অসত্য সাময়িক সাফল্য লাভ করিলেও অবশেষে সত্যই সর্বদা জয়লাভ করিয়া থাকে। গণতান্ত্রিক সংস্থায় বিশ্বাসিগণকে এবং উহার মূল্যকে সাময়িকভাবে স্তব্ধ করিয়া দেওয়া যাইতে পারে, কিন্তু বর্তমান ধরনের নির্যাতন যদি বন্ধ না হয় এবং যদি গণতন্ত্র পুনরুজ্জীবিত না হয় ও কর্তৃপক্ষ যদি নিয়মতান্ত্রিক আন্দোলনের সুযােগ প্রদান না করেন, তবে কর্তৃপক্ষের ইহা জানা উচিতএই অবস্থায় ইহা খুবই স্বাভাবিক যে, জনসাধারণ অনিয়মতান্ত্রিক পথও গ্রহণ করিতে পারে, তাহা হইলে উহাই হইবে দেশের রাজনৈতিক ইতিহাসের সর্বাধিক দুর্ভাগ্যজনক অধ্যায়। সরকার নির্যাতনের জন্য কেন কেবল তিনটি জনপ্রিয় বাংলা দৈনিককে বাছিয়া লইলেন, কর্তৃপক্ষ কি উহার কারণ ব্যাখ্যা করিবেন? সরকারের উপরােক্ত ধরনের জবরদস্তিমূলক কার্যকলাপের বিরুদ্ধে প্রতিবাদ জ্ঞাপনের জন্য আমি দেশের আপামর জনসাধারণের নিকট আবেদন জানাইতেছি এবং দমননীতি, সংবাদপত্রের কণ্ঠরােধ ও গণতান্ত্রিক কর্মীদের উপর নির্যাতন বন্ধের জন্য এবং সমগ্র জাতি ও দেশের সকলের হিতার্থ জনগণের ইচ্ছার নিকট নতি স্বীকার করার জন্য আমি কর্তৃপক্ষের নিকটও আবেদন জানাইতেছি।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!