You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৭ই মার্চ ১৯৬৪

ভােটাধিকার আদায়ের জন্য ব্যাপক আন্দোলন গড়িয়া তুলুন
দেশবাসীর প্রতি সংগ্রাম কমিটীর আহ্বান

(ষ্টাফ রিপাের্টার)
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান গতকল্য এক বিবৃতিতে সম্মিলিত ও সুসংগঠিত গণ-আন্দোলনের মাধ্যমে ভােটাধিকার ও প্রত্যক্ষ নির্বাচন ব্যবস্থা কায়েমের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানান।
শেখ মুজিবর রহমান বলেন যে, প্রাপ্তবয়স্কদের ভােটাধিকারের ভিত্তিতে প্রত্যক্ষ নির্বাচনের মাধ্যমে প্রাদেশিক, জাতীয় পরিষদ এবং সরকার নির্বাচনের যে জন্মগত অধিকার জনসাধারণ ভােগ করিয়া আসিতেছিল তাহা কাড়িয়া লইয়া বর্তমান শাসকগণ সমগ্র জাতিকে এক বিরাট চ্যালেঞ্জ দান। করিয়াছেন। মৌলিক গণতন্ত্রীদের ভােটের ভিত্তিতে পরিষদ ও প্রেসিডেন্ট নির্বাচনের পরােক্ষ নির্বাচন ব্যবস্থা স্থায়ীভাবে বহাল রাখার জন্য এক বিরাট ষড়যন্ত্র চলিতেছে এবং এই ষড়যন্ত্রকে পাকাপােক্ত রূপদানের জন্য জাতীয় পরিষদের বর্তমান অধিবেশনে বিল পাশ করার চেষ্টা চলিতেছে।
শেখ মুজিব অতঃপর বলেন যে, সম্মিলিত ও সুসংগঠিত গণআন্দোলনের মাধ্যমে এই ষড়যন্ত্রের মােকাবেলা করিতে হইবে। প্রত্যক্ষ ভােটাধিকার অর্জনের উদ্দেশ্যে এইরূপ ব্যাপকভিত্তিক ও সম্মিলিত গণআন্দোলনের পথ প্রশস্ত করার জন্যই সর্বদলীয় সগ্রাম কমিটি গঠন করা হইয়াছে। এই কমিটি আগামী ১৮ই ও ১৯শে মার্চ ভােটাধিকার দিবস উদযাপনের জন্য যে আহ্বান জানাইয়াছে তাহাকে সাফল্যমণ্ডিত করার জন্য আমি আওয়ামী লীগ কর্মীদের অনুরােধ জানাইতেছি।
সগ্রাম কমিটির কর্মসূচী
১৮ই ও ১৯শে মার্চ ভােটাধিকার দিবস পালনের জন্য সর্বদলীয় সংগ্রাম কমিটি নিম্নোক্ত কর্মসূচী গ্রহণ করিয়াছেন ও সার্বজনীন ভােটাধিকার ও প্রত্যক্ষ নির্বাচনের দাবীতে সর্বদলীয় সংগ্রাম পরিষদের উদ্যোগে ১৮ই মার্চ প্রত্যেক মহল্লায় মহল্লায়, প্রতি রাস্তার মােড়ে বিক্ষোভ মিছিল। ১৯শে মার্চ পূর্ণ হরতাল এবং বৈকাল ৪ঘটিকায় ঢাকার পল্টন ময়দানে কেন্দ্রীয় জনসভা অনুষ্ঠান এবং সভাশেষে মিছিল বাহির করা হইবে। সভায় বক্তৃতা করিবেন ন্যাশনাল আওয়ামী পার্টির সভাপতি মওলানা আবদুল হামিদ খান ভাসানী, আওয়ামী লীগের সভাপতি মওলানা আবদুর রশিদ তর্কবাগীশ, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব শেখ মুজিবুর রহমান, ন্যাপ-এর জনাব মহিউদ্দিন আহমদ, আওয়ামী লীগ নেতা শাহ আজিজুর রহমান, নেজামে এছলামের মওলানা সৈয়দ মােসলেহ উদ্দীন ও মাওলানা সিদ্দিক আহমদ, সাবেক জামাতে এছলামীর জনাব মওলানা আবদুল আলী এম, পি, এ ও জনাব আখতার উদ্দীন আহমদ এম এন এ। দোকানপাট, হাটবাজার, স্কুলকলেজ বন্ধ রাখুন, পূর্ণ হরতাল পালন করুন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!