You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
২রা মার্চ ১৯৬৪

সােহরাওয়ার্দীর আদর্শ বাস্তবায়নে দেশবাসীর কর্তব্য ব্যাখ্যা
নােয়াখালী জেলা আওয়ামী লীগ কাউন্সিল সম্মেলনে শেখ মুজিবের বক্তৃতা

(ভ্রাম্যমাণ প্রতিনিধি)
চৌমুহনী, ১লা মার্চ- জনগণের হৃত গণতান্ত্রিক অধিকার, ক্ষমতা, ভােট ও মৌলিক অধিকার পুনরুদ্ধারের জন্য সংগ্রাম করিতে হইলে সুসংহত সংগঠনের প্রয়ােজন। মরহুম জনাব হােসেন শহীদ সােহরাওয়ার্দী যে সংগ্রাম করিতে করিতে আত্মাহুতি দিয়াছেন, সেই সংগ্রামকে সফল করিতে হইলে শুধু আওয়ামী লীগ কর্মীদেরকেই নহে; বরং যাহারা জনগণকে ভালবাসেন, তাঁহাদের সকলকেই সমতালে আগাইয়া আসিতে হইবে।
অদ্য চৌমুহনীর মাদ্রাসা ময়দানে অনুষ্ঠিত নােয়াখালী জেলা আওয়ামী লীগ কাউন্সিল ও কর্মী সম্মেলনে বক্তৃতা প্রসঙ্গে পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান উপরােক্ত আবেদন জানান। সম্মেলনে সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি জনাব আবদুল মালেক উকিল, এম,পি,এ।
সম্মেলনে গৃহীত প্রস্তাবে জনাব হােসেন শহীদ সােহরাওয়ার্দী এবং নােয়াখালী জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি জনাব মােহাম্মদ সেকান্দরের মৃত্যুতে গভীর শােক প্রকাশ করা হয়। সম্মেলনে প্রাদেশিক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছাড়া খােন্দকার মােস্তাক আহমদ এডভােকেট, প্রাদেশিক আওয়ামী লীগের প্রচার সম্পাদক অধ্যাপক হাফিজ হাবিবুর রহমান, জাতীয় পরিষদ সদস্য জনাব মীজানুর রহমান চৌধুরী, সাবেক ছাত্রনেতা শাহ্ মােয়াজ্জেম হােসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব নূরুল হক, সাবেক পরিষদ সদস্য জনাব খাজা আহমদ ও অপর কয়েকজন সম্মেলনে বক্তৃতা করেন। ইহার পূর্বে জনাব খাজা আহমদ এবং চৌমুহনীর প্রখ্যাত রাজনৈতিক কর্মী ডাঃ নওয়াব আলী তাহাদের আওয়ামী লীগে যােগদানের সিদ্ধান্ত ঘােষণা করেন।
কাউন্সিল অধিবেশনের পূর্বে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব নূরুল হকের বাসভবনে জেলা আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটির এক বৈঠক অনুষ্ঠিত হয়।
শেখ মুজিবর রহমান তাঁহার বক্তৃতায় বলেন, মরহুম জনাব সােহরাওয়ার্দীর আদর্শ বাস্তবায়নে নােয়াখালীর জনগণের দায়িত্ব অনেকখানি। কারণ, জনাব সােহরাওয়ার্দী নােয়াখালীর বিস্তৃর্ণ অঞ্চল সফর করিয়া সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখিয়াছিলেন।
শেখ মুজিবর রহমান বলেন যে, বর্তমানে দেশে যে শাসনতন্ত্র কায়েম রহিয়াছে, উহা একজনের প্রদত্ত শাসনতন্ত্র এবং এই শাসনতন্ত্রে জনগণকে বৃটিশ আমলে প্রদত্ত অধিকারকটুকু হইতেও বঞ্চিত করা হইয়াছে।
সম্মেলনে গৃহীত প্রস্তাবে আওয়ামী লীগ পুনরুজ্জীবনের প্রতি অভিনন্দন, সকল রাজনৈতিক বন্দীর মুক্তি, জামাতে ইসলামীর উপর হইতে নিষেধাজ্ঞা প্রত্যাহার, সাবেক পরিষদ সদস্য জনাব মােহাম্মদ তােহা ও অন্যান্যের উপর হইতে গ্রেফতারী পরােয়ানা প্রত্যাহার এবং রাজনৈতিক কর্মীদের বাজেয়াপ্ত সম্পত্তি প্রত্যর্পণের দাবী জানান হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!