You dont have javascript enabled! Please enable it!

আজাদ
২৫শে ফেব্রুয়ারি ১৯৬৪

ব্যাপক আন্দোলন সৃষ্টির আহ্বান
মােমেনশাহীতে আওয়ামীলীগ সম্মেলনে বক্তৃতা

(সংবাদদাতা প্রেরিত)
মােমেনশাহী, ২৩শে ফেব্রুয়ারী।- অদ্য স্থানীয় টাউন হলে মােমেনশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি সৈয়দ নজরুল ইসলামের সভাপতিত্বে জেলা আওয়ামী লীগের কাউন্সিল সভা ও কর্মী সম্মেলনে বক্তৃতা প্রসঙ্গে পূৰ্ব্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান বলেন যে, দেশে শান্তিপূর্ণ গণ-আন্দোলন গড়িয়া তুলিতে পারিলে যে কোন প্রতিক্রিয়াশীল চক্র বালির বাঁধের ন্যায় ধ্বসিয়া পড়িবে। আওয়ামী লীগের সংগ্রামী ঐতিহ্য ব্যাখ্যা প্রসঙ্গে তিনি বলেন, ১৯৪৯ সাল হইতে আওয়ামী লীগ ভাষার দাবী স্বায়ত্তশাসনের দাবী, সকল সরকারী বেসরকারী চাকুরীতে সমতা, অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ প্রভৃতি দাবী লইয়া সংগ্রাম করিতেছে। এজন্য আওয়ামী লীগ কৰ্ম্মিগণ বহু জেল জুলুম সহ্য করিতে হইয়াছে। আর আজ যে কোন দলকে পূর্ব পাকিস্তানে রাজনীতি করিতে হইলে ঐ সকল দাবী লইয়াই মাঠে নামিতে হয়।
সম্মেলনে পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব জহিরুদ্দিন, পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাফেজ হাবিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক জনাব তাজুদ্দিন আহমদ, সমাজসেবা সম্পাদক জনাব মতিউর রহমান, জাতীয় পরিষদ সদস্য বেগম রােকাইয়া আনােয়ার ও জনাব মীজানুর রহমান চৌধুরীও বক্তৃতা করেন।
সম্মেলনে পার্লামেন্টারী পদ্ধতি গ্রহণ করিয়া কেন্দ্রীয় ও প্রাদেশিক আইন সভার সার্বভৌম অধিকার পুনর্বহাল, আইন সভাসহ সকল প্রকার নির্ধ্বাচনে সাৰ্বজনীন ও সরাসরি ভােটাধিকার; মেসার্স মনােরঞ্জন ধর, অলি আহাদ ও আবদুস সামাদসহ সকল রাজবন্দীদের মুক্তি; রাজনৈতিক দল আইন বাতিল ঘােষণা; প্রেস এ্যাক্ট বাতিল; উভয় অংশের অর্থনৈতিক বৈষম্য দূরীকরণ; ফেডারেল ধরনের শাসন ব্যবস্থা কায়েম প্রভৃতি দাবী জানাইয়া কয়েকটি প্রস্তাব গ্রহণ করা হয়।
সম্মেলনের শুরুতে জনাব হােসেন শহীদ সােহরওয়ার্দীর এন্তেকালে গভীর শােক প্রকাশ করিয়া একটি শােক প্রস্তাব গ্রহণ করা হয় ও দুই মিনিটকাল নীরবতা পালন করা হয়। আর একটি শােক প্রস্তাবে শেরে বাংলা এ, কে, ফজলুল হক, মওলবী তমিজ উদ্দিন খান, মিয়া ইফতেখার উদ্দিন, মানকী শরীফের পীর ছাহেব, বিচারপতি কায়ানী, জনাব গােলাম আলী তালপুর, জনাব মােহাম্মদ আলী, জনাব আই, আই, চূন্দ্রীগড় প্রমুখ নেতার মৃত্যুতে শােক প্রকাশ এবং তাহাদের আত্মার মাগফেরাত কামনা করা হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!