You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১২ই জানুয়ারি ১৯৬৪

পঃ পাক আওয়ামী লীগের পুনরুজ্জীবন
পূর্ব পাকিস্তান সম্পর্কেও শীঘ্রই সিদ্ধান্ত গ্রহণের সম্ভাবনা

লাহাের, ১১ই জানুয়ারী। পশ্চিম পাকিস্তান আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির অদ্যকার সভায় পার্টিকে পুনরুজ্জীবিত করার সিদ্ধান্ত গৃহীত হইয়াছে। ঢাকার ওয়াকিফহাল মহল সূত্রে জানা যায়, চলতি মাসের শেষাশেষি পূর্ব পাকিস্তান আওয়ামী লীগেরও পুনরুজ্জীবনের ব্যবস্থা করা হইবে।
আরও জানা গিয়াছে যে, আগামী ২৫শে জানুয়ারী পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ নেতা ও বিশিষ্ট কর্মিদের দুই দিবসব্যাপী বৈঠক ঢাকায় শুরু হইবে। উক্ত সম্মেলনেই পার্টি পুনরুজ্জীবনের চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হইবার সম্ভাবনা রহিয়াছে।
লাহাের বৈঠক
অদ্য লাহােরে জাতীয় পরিষদ সদস্য নওয়াবজাদা নসরুল্লা খানের সভাপতিত্বে অনুষ্ঠিত আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটির সভায় পার্টির পুনজ্জীবনের সিদ্ধান্ত গৃহীত হয়। সদস্যগণ ছাড়া বেগম সােলায়মান ও সােহরওয়ার্দি সাহেবের পুত্র জনাব রশীদ সােহরওয়ার্দি সভায় উপস্থিত ছিলেন।
গতকল্যকার বৈঠকে পূর্ব পাকিস্তানের পর্যবেক্ষক হিসাবে শেখ মুজিবর রহমান ও জাতীয় পরিষদ সদস্য জনাব হােসেন মনসুর উপস্থিত ছিলেন। সভায় গৃহীত একটি প্রস্তাবে দৃঢ় ভিত্তিতে পার্টি সংগঠনের জন্য পশ্চিম পাকিস্তানের কর্মিদের প্রতি আবেদন জ্ঞাপন করা হইয়াছে।
প্রস্তাবে কর্মিদের প্রতি এই মর্মেও সতর্কতা জ্ঞাপন করা হইয়াছে যে, নিয়মতান্ত্রিক সংগ্রামের মাধ্যমে দেশে পুনরায় গণতন্ত্র প্রতিষ্ঠার উদ্দেশ্যে যে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট গঠন করা হইয়াছে পার্টির পুনরুজ্জীবনের তাৎপর্য সেই সংগ্রামের বেগ শ্লথ অথবা উহাতে বাধা সৃষ্টি নহে। ইহা ব্যতীত দেশের বিভিন্ন সমস্যা সম্পর্কেও কতিপয় প্রস্তাব সভায় গৃহীত হইয়াছে।
শেখ মুজিবের ঢাকা প্রত্যাবর্তন
সাবেক পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী শেখ মুজিবর রহমান লাহাের হইতে অদ্য সন্ধ্যায় ঢাকা প্রত্যাবর্তন করিয়াছেন। মরহুম শহীদ সােহরওয়ার্দীর চেহলাম-এ যােগদানের জন্য তিনি লাহাের গমন করিয়াছিলেন। লাহাের অবস্থানকালে তিনি দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে তাঁহার দলীয় নেতাদের সহিত আলাপ আলােচনা করিয়াছেন বলিয়া অনুমিত হয়। – পি,পি,এ

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!