You dont have javascript enabled! Please enable it!

দৈনিক ইত্তেফাক
১৪ই জানুয়ারি ১৯৬৪

সাম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুন্ন রাখার জন্য যিনি প্রাণপাত করিয়া গিয়াছেন,
সেই নেতার চেহলাম দিবসে-
মানবতার নামে দেশবাসীর প্রতি শেখ মুজিবরের আকুল আহ্বান

(ষ্টাফ রিপাের্টার)
সাবেক পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান গতকল্য (সােমবার) এক বিবৃতিতে দেশের সকল শ্রেণীর জনসাধারণ, বিশেষ করিয়া ছাত্রসমাজকে সাম্প্রদায়িক শান্তি অক্ষুন্ন রাখার জন্য সর্বশক্তি দিয়া মানবতার দুশমনদের রুখিয়া দাঁড়াইবার আহ্বান জানান। সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য মরহুম নেতা জনাব সােহরাওয়ার্দীর মহান অবদানের কথা উল্লেখ করিয়া তিনি চেহলাম দিবস উপলক্ষে মানবতার সেবায় এই মহানায়কের অসমাপ্ত সংগ্রাম অব্যাহত রাখার উদ্দেশ্যে শপথ গ্রহণের জন্য দেশবাসীর নিকট আকুল আবেদন জানান। শেখ মুজিবর রহমান তাঁহার বিবৃতিতে বলেন ঃ “সাম্প্রদায়িকতাবাদ পুনরায় দুঃস্বপ্নময় বিভীষিকা ও হিংসােন্মত্ততার রূপ লইয়া আত্মপ্রকাশ করিয়াছে। ইহার অন্ধভাবে ঘৃণা করার মারাত্মক দর্শন সর্বপ্রকার মানবিক মূল্যবােধকে তলাইয়া দিতেছে। ইহার কবলে ইতিমধ্যেই অসংখ্য নিরীহ মানুষ প্রাণ বিসর্জন করিয়াছে এবং আরও হাজার হাজার লােক রাতারাতি সর্বস্বান্ত হইতে চলিয়াছে।
“আমি আমার দেশবাসীর কাছে সাম্প্রদায়িক প্রতিশােধ ও পাল্টা প্রতিশােধের ঘৃণ্য চক্রের উর্ধ্বে থাকার জন্য তাহাদের মাথা ঠাণ্ডা ও অন্তর পরিষ্কার রাখার জন্য এবং কলিকাতা ও পশ্চিম বঙ্গের অন্যান্য অংশের দুঃখজনক ঘটনাবলীতে উত্তেজিত না হওয়ার জন্য আবেদন জানাইতেছি। আমি সকল রাজনৈতিক নেতা এবং সকল দলের কর্মীদের কাছেও সাম্প্রদায়িক শান্তি ও সম্প্রীতি রক্ষায় দৃঢ়ভাবে আগাইয়া আসার জন্য আবেদন জানাইতেছি। সাম্প্রদায়িক গােলযােগ সৃষ্টির যে কোনাে অপচেষ্টা সর্বশক্তি দিয়া প্রতিরােধ করার জন্য আমি বিশেষভাবে আমার ছাত্রবন্ধুদের নিকট আবেদন জানাইতেছি। পূর্ব পাকিস্তানের অন্যকোন অংশে আমরা খুলনার ঘটনার পুনরাবৃত্তি হইতে দিব না।
“আমার দেশবাসীকে আমি একথা স্মরণ করাইয়া দিতে চাই যে, মৌলিক মানবিক মূল্যবােধের প্রশ্ন ছাড়াও, সাম্প্রদায়িক প্রতিহিংসার এই দর্শন প্রাধান্য বিস্তার করিলে, ইহাতে কেবল আমাদের গণতান্ত্রিক আন্দোলনের ভিত্তিই ধূলিসাৎ হইবে না, ইহার ফলে পূর্ব পাকিস্তানও ধ্বংস হইয়া যাইবে। পূর্ব পাকিস্তানের দেউলিয়া অর্থনীতি সীমান্ত পারের মােহাজেরদের মহা প্লাবনের বেগ কিছুতেই সামলাইতে পারিবে না। কাজেই কলিকাতা ও পশ্চিমবঙ্গের অন্যান্য অংশের সাম্প্রদায়িক পরিস্থিতির অবনতি ঘটাইবার জন্য আমরা কোনপ্রকার অজুহাত সৃষ্টির সুযােগ দিতে পারি না। যাহারা পূর্ব পাকিস্তানে সাম্প্রদায়িক ভাবাবেগ সৃষ্টির উস্কানি দানের চেষ্টা করিতেছে তাহারা পূর্ব পাকিস্তানের দুশমন। আমাদের জনসাধারণ আমাদের দুশমনদের খেলা অবশ্যই বানচাল করিবে।
“আমি এই উপলক্ষে আমার দেশবাসীকে একথাও স্মরণ করাইয়া দিতে চাই যে, আজ আমরা আমাদের যে প্রাণপ্রিয় নেতা জনাব হােসেন শহীদ সােহরাওয়ার্দীর চেহলাম উদযাপন করিতেছি, তিনি হিন্দু-মুসলিম সম্প্রীতির জন্য প্রাণপাত সংগ্রাম ও নির্যাতন ভােগ করিয়াছেন। দেশবিভাগের পর তিনি বিনা দ্বিধায় তাঁহার আশু রাজনৈতিক ভবিষ্যৎকে জলাঞ্জলি দিয়া কলিকাতার মুসলমানদের পাশে দাঁড়াইবার জন্য সেখানে থাকিয়া যান। তাঁহার বিরুদ্ধে যেসব কুৎসা রটনা করা হয়, তিনি সেগুলিকে তুচ্ছ জ্ঞান করিয়া পূর্ব পাকিস্তানে হিন্দু-মুসলিম সম্প্রীতির জন্য ঘূর্ণিঝড়ের ন্যায় অভিযান চালাইয়া যান। তাহার এই বিশেষ ভূমিকার জন্য বিগত সাড়ে যােল বসরকালের মধ্যে আমাদের জনগণের গণতান্ত্রিক অধিকারের বিরুদ্ধবাদী দুশমনেরা অত্যন্ত ঘৃণ্যভাবে আমাদের প্রাণপ্রিয় নেতার বিরুদ্ধে কুৎসা চালাইয়া যায়। এই মহানায়কের অসুস্থ অবস্থার সময়ও ইহারা তাহাকে রেহাই দেয় নাই। চলুন, তাহার এই চেহলাম দিবসে আমরা শপথ গ্রহণ করি যে, সাম্প্রদায়িক শান্তি ও সম্প্রীতির জন্য আমরা আমাদের মরহুম নেতার অসমাপ্ত সংগ্রাম অব্যাহত রাখিব।”

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!