You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৭ই জানুয়ারি ১৯৬৪

ঘাতক দাঙ্গাকারীদের বিরুদ্ধে মহল্লায় মহল্লায় প্রতিরােধ কমিটী গঠন করুন
পূর্ব পাকিস্তানের মাটিতে নরক্তের হােলী খেলিতে দেওয়া হইবে না
দেশবাসীর প্রতি দাঙ্গা প্রতিরােধ কমিটীর আবেদন

(ষ্টাফ রিপাের্টার)
দেশবিরােধী দুষ্কৃতিকারীদের সঙ্গবদ্ধ গুণ্ডামী দমন করিয়া শান্তি ও শৃংখলা পুনরুদ্ধার, জান-মালের নিরাপত্তা বিধান এবং বিভিন্ন শ্রেণী ও সম্প্রদায়ের মধ্যে শান্তি ও শৃংখলা বজায় রাখার মহান দায়িত্ব পালনের জন্য গতকল্য বৃহস্পতিবার একটি ব্যাপক প্রতিরােধ কমিটি গঠিত হইয়াছে।
শেখ মুজিবর রহমানকে আহ্বায়ক করিয়া বিভিন্ন সামাজিক ও তামদুনিক প্রতিষ্ঠান, সাংবাদিক ইউনিয়ন, মেডিক্যাল সমিতি, ছাত্র প্রতিষ্ঠান ও অন্যান্য সংগঠনের প্রতিনিধিদের সদস্যরূপে গ্রহণ করিয়া উক্ত কমিটি গঠিত হয়। কমিটিতে অন্যান্যদের মধ্যে জনাব নুরুল আমিন, জনাব আতাউর রহমান খান, জনাব হামিদুল হক চৌধুরী, জনাব মাহমুদ আলী, শাহ আজিজুর রহমান, খাওয়াজা খয়ের উদ্দিন এম,পি,এ, জনাব মাহবুবুল হক এম এন এ, জনাব আখতার উদ্দীন আহমদ এম এন, হাজী দানেশ, জনাব মহিউদ্দিন, জনাব এম এ সামাদ, ইত্তেফাক সম্পাদক জনাব তফাজ্জল হােসেন, সংবাদ সম্পাদক জনাব জহুর হােসেন চৌধুরী প্রমুখ রহিয়াছেন।
এছাড়া ঢাকার মহল্লা সরদারগণকেও কমিটির সদস্য করা হইয়াছে। জনাব সিরাজুল হােসেন খান ও জনাব আলী আকসাদকে যুগ্ম সম্পাদক করা হইয়াছে।
কমিটি গতকল্য দুইবার বৈঠকে মিলিত হয় এবং বিভিন্ন কর্মপন্থা গ্রহণ করে। কমিটির সভায় গৃহীত এক প্রস্তাবে গুণ্ডাদের গুণ্ডামী এবং বর্তমানে সকল সম্প্রদায়ের নাগরিকদের জানমাল, এমনকি দাঙ্গা উপদ্রুত এলাকা হইতে উদ্ধার কার্য্যেরত ব্যক্তিদের উপর হামলায় গভীর উৎকণ্ঠা প্রকাশ করা হয়। এছাড়া পরিস্থিতির মােকাবেলা করার ব্যাপারে শাসন কর্তৃপক্ষের অপৰ্য্যাপ্ত ব্যবস্থার নিন্দা করিয়া স্থানীয় জনসাধারণকে দাঙ্গা প্রতিরােধের জন্য মহল্লায় মহল্লায় কমিটি গঠনের আহ্বান জানান হয়।
সভায় জনাব আমীর হােসেন চৌধুরী ও অন্যান্য দেশপ্রেমিকরা নিজেদের প্রাণ বিসর্জন দিয়া মানবতাকে রক্ষার জন্য যে আদর্শ স্থাপন করিয়াছেন তজ্জন্য উক্ত শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।
গতকল্য দ্বিপ্রহরে দাঙ্গা প্রতিরােধ কমিটির এক প্রতিনিধিদল চীফ সেক্রেটারীর সহিত সাক্ষাৎ করিয়া দাঙ্গা-হাঙ্গামা দমনের ব্যাপারে সরকারী অপৰ্যাপ্ত ব্যবস্থার আশু পরিবর্তন এবং গুণ্ডাদের অবিলম্বে আটক করিয়া পরিস্থিতি আয়ত্তে আনার দাবী জানান হয়।
গতকল্য সন্ধ্যায় কমিটির অপর সভায় ৩৩নং তােপখানা রােডে দাঙ্গা প্রতিরােধ কমিটির কেন্দ্রীয় অফিস স্থাপন করা হইয়াছে (টেলিফোন নং ২৩৮৭)। উক্ত অফিসে দাঙ্গা প্রতিরােধ কাৰ্যসূচী নিয়ন্ত্রণের জন্য শাহ আজিজুর রহমানের নেতৃত্বে একটি সার্বক্ষণিক সমন্বয় কমিটি গঠন করা হইয়াছে।
কমিটির সভায় গৃহীত প্রস্তাব
গতকল্য দাঙ্গা প্রতিরােধ কমিটির সভায় গৃহীত প্রস্তাবাবলী নিম্নে প্রদত্ত হইল ঃ ঢাকার সাম্প্রদায়িক দাঙ্গার জন্য এই সভা বিশেষ দুঃখ প্রকাশ করিতেছে এবং দাঙ্গাকারীদের পৈশাচিক কার্যকলাপের তীব্র নিন্দা করিতেছে।
দাঙ্গাকারীরা মুসলমানদের প্রতি এবং বিশেষ করিয়া উদ্রুত জনসাধারণের সেবা কার্য্যেরত ব্যক্তিদের প্রতিও হামলা করিতে পারে এমন আশঙ্কা দেখা দেওয়ায় সভা গভীর উদ্বেগ প্রকাশ করিয়া উহা দমন করিবার জন্য কঠোর ও সতর্ক ব্যবস্থা অবলম্বনের আহ্বান জানান।
পরিস্থিতি মােকাবেলার জন্য সরকারী ব্যবস্থার অপ্রতুলতা সম্পর্কে দুঃখ প্রকাশ করিয়া দাঙ্গা প্রতিরােধ কমিটির সভা বলেন যে, সরকারী প্রহরীদের উপস্থিতিতেই দাঙ্গাকারীগণ কেবলমাত্র সংখ্যালঘুই নহে এমনকি শান্তিপ্রিয় নাগরিকদের উপরও হামলা চালায়। কমিটি গভীর আশঙ্কা প্রকাশ করিয়া বলেন যে, দাঙ্গা দমনের জন্য যদি আশু এবং কার্যকরী ব্যবস্থা গ্রহণ না করা হয় তাহা হইলে পরিণতি ভয়াবহ আকার ধারণ করিয়া আয়ত্তের বাহিরে চলিয়া যাইবে। যে সকল ব্যক্তি নিজেদের জীবনের মায়া না করিয়া উপদ্রুত জনসাধারণের সাহায্য ও উদ্ধার কার্য্যে আত্মনিয়ােগ করিয়াছেন তাহাদের ভূয়সী প্রশংসা করিয়া কমিটি প্রতিটি মহল্লায় দাঙ্গা প্রতিরােধ কমিটি গঠনের আহ্বান জানান।
দুর্গত মানবতার সেবা কার্য্যেরত জনাব আমীর হােসেন চৌধুরীর এবং আরও কতিপয় ব্যক্তির মৃত্যুতে কমিটি গভীর দুঃখ প্রকাশ করেন। ইতিপূৰ্বে দাঙ্গা প্রতিরােধ কমিটীর এক প্রতিনিধিদল প্রাদেশিক চীফ সেক্রেটারী জনাব আলী আসগরের সহিত সাক্ষাৎ করিয়া পরিস্থিতি সম্পর্কে তাঁহার দৃষ্টি আকর্ষণ করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!