You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৬ই ডিসেম্বর ১৯৬৩

সােহরওয়ার্দীর এন্তেকালে নেতৃবৃন্দের শােকবাণী

করাচী, ৫ই ডিসেম্বর।- প্রেসিডেন্ট ফিল্ড মার্শাল মােহাম্মদ আইয়ুব খান আজ সাবেক উজিরে আজম জনাব হােসেন সােহরওয়ার্দীর এন্তেকালে গভীর শােক প্রকাশ করেন।
প্রেসিডেন্ট আইয়ুব জনাব সােহরওয়ার্দীর কন্যা বেগম আখতার সােলায়মানের নিকট প্রেরিত এক শােকবাণীতে বলেনঃ আমি এই মাত্র জানিতে পারিলাম, বৈরুতে জনাব সােহরওয়ার্দী এন্তেকাল করিয়াছেন। তিনি বলেন, আপনার এই শােকবিহ্বল মুহূর্তে আপনাকে জানাচ্ছি আমার গভীর সমবেদনা। অনুগ্রহ করিয়া আমার সমবেদনা গ্রহণ করুন। তাহার উপর আল্লার রহমত বর্ষিত হােক এবং এই বিরাট ক্ষতি সহ্য করার জন্য আল্লাহ আপনাকে তওফিক দিন।
প্রেসিডেন্টের আজ সন্ধ্যায় এক অনুষ্ঠানে যােগদানের কথা ছিল, কিন্তু তিনি সেই অনুষ্ঠান বাতেল করিয়া দেন।
জাতীয় পরিষদের স্পীকারের শােকবাণী
ঢাকা, ৫ই ডিসেম্বর। জাতীয় পরিষদের স্পীকার জনাব ফজলুল কাদের চৌধুরী জনাব হােসেন শহীদ সােহরওয়ার্দীর এন্তেকালে গভীর শােক প্রকাশ করেন। তিনি জনাব সােহরওয়ার্দীকে একজন “অনন্যসাধারণ ব্যক্তিত্ব” হিসেবে অভিহিত করেন এবং পাকিস্তান হাছেলের সগ্রামে তাঁহার অবদানের কথা উল্লেখ করেন।
স্পীকার বলেন, তাঁহার এন্তেকালে পাকিস্তান একজন মহান নেতাকে হারাইল। জনাব ফজলুল কাদের বলেন, রাজনৈতিক দিক দিয়া তাহার সহিত মতের অমিল থাকিলেও বর্তমান সময়ে তিনি যে আমাদের মধ্যে একজন প্রতিভাশালী ব্যক্তি ছিলেন তাহাতে কোন সন্দেহ নাই।
খওয়াজা নাজিমুদ্দীন
ঢাকা, ৫ই ডিসেম্বর। পাকিস্তান মােছলেম লীগের (কাউন্সিলপন্থী) প্রেসিডেন্ট খওয়াজা নাজিমুদ্দীন জনাব হােসেন শহীদ সােহরওয়ার্দীর এন্তেকালে গভীর শােক প্রকাশ করেন এবং বলেন যে, ইহা একটি দুঃখজনক সংবাদ।
খওয়াজা নাজিমুদ্দীন তাঁহার শােকবাণীতে বলেন, জনাব সােহরওয়ার্দীর মৃত্যুর দুঃখজনক সংবাদে আমি শােকে মুহ্যমান হইয়া পড়িয়াছি। কেমব্রিজ এবং অক্সফোর্ডে অধ্যয়ন করার সময় হইতেই আমরা পরস্পর বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ হই এবং দেশ বিভাগের পূর্ব পর্যন্ত আমরা একত্রে কাজ করি। তিনি বলেন, কলিকাতার মুছলমানদের প্রতি তাঁহার সেবা কোনদিন ভুলিবার নহে।
খওয়াজা সাহেব বলেন, পাকিস্তান সংগ্রামে জনাব সােহরওয়ার্দী গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করিয়াছিলেন। সাবেক বাংলার খাদ্য উজির এবং পরবর্তী কালে বাংলার উজিরে আলা হিসেবে দুর্ভিক্ষের সময় অক্লান্তভাবে মানবতার সেবায় আত্মনিয়ােগ করেন। আল্লাহ তাহার উপর রহমত বর্ষণ করুন।
চৌধুরী মােহাম্মদ আলীর শােক
করাচী, ৫ই ডিসেম্বর। সাবেক উজিরে আজম জনাব চৌধুরী মােহাম্মদ আলী তাঁহার শােকবাণীতে বলেন ঃ জনাব সােহরাওয়ার্দীর আকস্মিক এন্তেকালে আমাদের মধ্য হইতে একজন দেশপ্রেমিক এবং অসাধারণ ব্যক্তিত্বসম্পন্ন নেতারই অন্তর্ধান হইল। পাকিস্তান হাসেলের জন্য তিনি বীরত্বের সহিত সংগ্রাম করিয়াছিলেন এবং উহার ফলে দেশবাসীর নিকট তিনি বিরাট আশা-ভরসার প্রতীক ছিলেন। আল্লাহ তাঁহার আত্মাকে শান্তি দান করুন।
সরদার বাহাদুর খান
ঢাকা, ৫ই ডিসেম্বর। জাতীয় পরিষদের সম্মিলিত বিরােধী দলের নেতা সরদার বাহাদুর খান জনাব সােহরওয়ার্দীর আকস্মিক মৃত্যু সংবাদে শােকাভিভূত হইয়া বলেন যে, তাঁহার মৃত্যুতে পাকিস্তানের রাজনীতি হইতে এক উচ্চ প্রতিভাসম্পন্ন রাজনীতিকের অবসান হইল।
জনাব সবুরের শােকবাণী
ঢাকা, ৫ই ডিসেম্বর। কেন্দ্রীয় সংযােগ উজির এবং জাতীয় পরিষদে সরকারী দলের নেতা জনাব খান আবদুস সবুর বলেন, জনাব সােহরওয়ার্দীর এন্তেকালের সংবাদে তিনি মর্মাহত হইয়াছেন। জনাব সবুর বলেন, জনাব সােহরওয়ার্দীর মৃত্যুতে তিনি এতই শােকাভিভূত হইয়াছেন যে, তিনি তাহা ভাষায় প্রকাশ করিতে অক্ষম। জনাব সবুর বলেন, জনাব সােহরওয়ার্দীর সহিত তাঁহার কেবল দীর্ঘ দিনের রাজনৈতিক সংবই ছিল না; উপরন্তু ১৯৩৫ সাল হইতে ১৯৪৭ সাল পর্যন্ত তাঁহার সহিত আমার ঘনিষ্ঠভাবে মিশিবার সুযােগ হইয়াছিল এবং তিনি আমাকে অত্যন্ত স্নেহের চক্ষে দেখিতেন।
গবর্ণরের শােকবাণী
ঢাকা, ৫ই ডিসেম্বর। পূর্ব পাকিস্তানের গবর্ণর জনাব আবদুল মােনায়েম খান বলেন ঃ জনাব সােহরওয়ার্দীর এন্তেকালে আইন ও রাজনৈতিক ক্ষেত্রে একজন অনন্য সাধারণ ব্যক্তিত্বের অবসান হইল। সােহরওয়ার্দীর এন্তেকালের সংবাদ শ্রবণ করিয়া তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে তাহাকে দীর্ঘদিন হইতে জানিতাম এবং সর্বদা তাঁহাকে শ্রদ্ধার চক্ষে দেখিতাম। তাহার শােকসন্তপ্ত পরিবারের প্রতি আমি গভীর সমবেদনা জানাইতেছি।
মােহাম্মদ শােয়েব
ঢাকা, ৫ই ডিসেম্বর। পাকিস্তানের অর্থ উজির জনাব মােহাম্মদ শােয়েব বলেন যে, জনাব সােহরওয়ার্দীর আকস্মিক এন্তেকালে পাকিস্তানের রাজনীতি ক্ষেত্রে অপূরণীয় ক্ষতি হইয়াছে।
জনাব এব্রাহীমের শােক
সাবেক কেন্দ্রীয় আইন উজির জনাব মােহাম্মদ এব্রাহীম গভীর দুঃখ প্রকাশ করিয়া বলেন যে, জনাব সােহরওয়ার্দীর আকস্মিক এন্তেকাল ফের দুর্যোগের অমানিশার সূচনা বলিয়া মনে হয়। তিনি একজন উচ্চ প্রতিভাসম্পন্ন। রাজনীতিবিদ ছিলেন এবং জাতির এই সঙ্কটময় মুহূর্তে তাহার ন্যায় একজন যােগ্যতাসম্পন্ন নেতার প্রয়ােজন ছিল।
কাইয়ুম খান
পেশােয়ার, ৫ই ডিসেম্বর। পাকিস্তানের সাবেক উজিরে আজম জনাব সােহরওয়ার্দীর এন্তেকালের সংবাদ শ্রবণ করিয়া জনাব খান আবদুল কাইয়ুম খান বলেন যে, তাঁহার এন্তেকালে জাতির অপূরণীয় ক্ষতি সাধিত হইয়াছে।
তিনি বলেন যে, জনাব সােহরওয়ার্দী আজাদী ও গণতান্ত্রিক আন্দোলনের একজন বীর সেনানী ছিলেন।
নূরুল আমীনের শােক
ঢাকা, ৫ই ডিসেম্বর। পূর্ব পাকিস্তানের সাবেক উজিরে আলা জনাব নূরুল আমিন জনাব সােহরওয়ার্দীর মৃত্যুতে গভীর শােক প্রকাশ করিয়া বলেন যে, সােহরওয়ার্দী পাকিস্তান আন্দোলনের একজন অগ্রদূত ছিলেন। তিনি দেশ ও জাতির সেবায় আত্মনিয়ােগ করিয়া বৃদ্ধ বয়সেও অশেষ লাঞ্ছনা ভােগ করিয়াছেন। জনাব নূরুল আমিন আরও বলেন যে, তাঁহার আকস্মিক মৃত্যুতে জাতির অপূরণীয় ক্ষতি সাধিত হইয়াছে এবং দেশব্যাপী গভীর শােকের ছায়া নামিয়া আসিয়াছে।
জনাব আতাউর রহমান
ঢাকা, ৫ই ডিসেম্বর। পূর্ব পাকিস্তানের সাবেক উজিরে আলা জনাব আতাউর রহমান তাহার শােকবাণীতে বলেন, ইহা একটি হৃদয়বিদারক সংবাদ। জনাব সােহরওয়ার্দীর এন্তেকালে আমরা হতভম্ব এবং শােকে মুহ্যমান হইয়া পড়িয়াছি। মহান নেতা সােহরওয়ার্দী এন্তেকাল করিয়াছেন ইহা কোনক্রমেই বিশ্বাস করা যায় না। জনাব আতাউর রহমান বলেন, তিনি মারা গেলেও তাঁহার আদর্শ লক্ষ লক্ষ দেশবাসীর মধ্যে চিরঞ্জীব থাকিবে।
শেখ মুজিবর রহমান
অধুনালুপ্ত আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং জনাব সােহরওয়ার্দীর বিশ্বস্ত সহযােগী জনাব শেখ মুজিবর রহমান আজ জনাব সােহরওয়ার্দীর এন্তেকালে শােকে এতই মুহ্যমান হইয়া পড়েন যে, তিনি উহা প্রকাশে ভাষা হারাইয়া ফেলেন। জনাব সােহরওয়ার্দীর অপর সহযােগী জনাব জহিরুদ্দীনও শােকে বিহ্বল হইয়া পড়েন। -এ,পি,পি/পি,পি,এ।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!