You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৭ই ডিসেম্বর ১৯৬৩

রবিবার সকাল ১০টায় সােহরওয়ার্দীর লাশ ঢাকায় আনয়ন
হাইকোর্ট এলাকায় শেরে বাংলার মাজারের পার্শ্বে দাফনের ব্যবস্থা

ঢাকা, ৬ই ডিসেম্বর।- অদ্য বৈকালে এখানে প্রাপ্ত খবরে জানা গিয়াছে যে, রবিবার সকাল ১০ ঘটিকায় জনাব সােহরওয়ার্দীর লাশ করাচী হইতে ঢাকা আনয়ন করা হইবে। ঢাকা হাইকোর্টের সীমানার মধ্যে শেরে বাংলার মাজারের পার্শ্বে প্রাক্তন উজিরে আজম জনাব সােহরওয়ার্দীর লাশ দাফন করা হইবে বলিয়া স্থিরীকৃত হইয়াছে। জনাব সােহরওয়ার্দীর নামাজে জানাজার সঠিক সময় ও স্থান সম্পর্কে এখন পর্যন্ত চূড়ান্তভাবে কোন সিদ্ধান্ত গৃহীত না হইলেও রবিবার অপরাহ্র ২ ঘটিকায় ঢাকা রেসকোর্স ময়দানে জানাজা অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রহিয়াছে। শেখ মুজিবুর রহমান পি পি এর প্রতিনিধির সহিত আলােচনাকালে জানান যে, জনাব শহীদ সােহরওয়ার্দীর লাশের সঙ্গে তাহার জামাতা জনাব সােলায়মান, একমাত্র কন্যা বেগম আখতার সােলায়মান, দৌহিত্রী মুন্নী ও ইত্তেফাক সম্পাদক জনাব তােফাজ্জল হােসেন থাকিবেন।

জনাব সােলায়মানের বৈরুত যাত্রা
করাচী, ৬ই ডিসেম্বর।- প্রাক্তন উজিরে আজমের লাশ করাচীতে আনয়নের ব্যবস্থা করার জন্য জনাব সােলায়মান অদ্য সকালে বৈরুত রওয়ানা হইয়া গিয়াছেন।
অল্প সময়ের মধ্যে জনাব সােলায়মানের বৈরুত গমনের ব্যাপারে কেন্দ্রীয় বাণিজ্য উজির জনাব ওয়াহিদুজ্জামান ব্যক্তিগতভাবে অত্যন্ত আগ্রহ প্রকাশ করেন এবং তাঁহার যাওয়ার ব্যবস্থা করেন। তিনি গত রাত্রে বেগম সােলায়মানের সঙ্গে দেখা করিয়া শােক প্রকাশ করেন।
এখানে প্রাপ্ত সর্বশেষ খবরে জানা যায় যে, আগামীকল্য সকাল ১০-৪৫ মিনিটে পি,আই,এ বিমানে জনাব সােহরওয়ার্দীর লাশ করাচী পৌছিবে।
বেগম আখতার সােলায়মান অদ্য বলেন যে, তাঁহার পিতার লাশ আগামীকল্য সকালে পিআইএ বিমানে করাচী আনয়ন করা হইবে এবং তাহাকে ঢাকায় দাফন করা হইবে।
পঃ পাক পরিষদের অধিবেশন
মূলতবী ঘােষণা
লাহোের, ৬ই ডিসেম্বর। প্রাক্তন উজিরে আজম জনাব সােহরওয়ার্দীর মৃত্যুতে শােক প্রকাশ করিয়া অদ্য পশ্চিম পাকিস্তান পরিষদের সকল কার্য্য মূলতবী রাখা হয়।
বৃটেনে পাকিস্তানী মহলে শােকের ছায়া
লন্ডন, ৬ই ডিসেম্বর। জনাব শহীদ সােহরওয়ার্দীর মৃত্যু সংবাদ অবগত হইয়া বৃটেনের পাকিস্তানী মহলে এক বিষাদের ছায়া নামিয়া আসে। পাকিস্তান আন্দোলনে জনাব সােহরওয়ার্দীর প্রাক্তন সহকর্মী মাহমুদাবাদের রাজা ছাহেব বলেন, “শহীদ ছাহেবের এন্তেকালে আমি মর্মাহত হইয়াছি।”
ভাসানীর শােকবাণী
করাচী, ৬ই ডিসেম্বর।- অধুনালুপ্ত ন্যাপের প্রধান মওলানা আবদুল হামিদ খান ভাসানী অদ্য বলেন যে, শহীদ সােহরওয়ার্দীর আকস্মিক মৃত্যুতে তিনি অত্যন্ত মর্মাহত এবং শােকাভিভূত হইয়াছেন। মওলানা ভাসানী সিরাজগঞ্জ হইতে বেগম সােলায়মানের নিকট এক শােকবাণীতে উক্ত মন্তব্য করেন।
দওলতানা
বিশিষ্ট মােছলেম লীগ নেতা মিয়া মমতাজ দওলতানা জনাব সােহরওয়ার্দীর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করিয়া বলেন যে, সােহরওয়ার্দীর মৃত্যুর এই শােক তিনি জীবনে কখনও ভুলিতে পারিবেন না।

পশ্চিম পাক হাইকোর্টের ফুলকোর্ট রেফারেন্স
অদ্য জনাব সােহরওয়ার্দীর মৃত্যুতে পশ্চিম পাকিস্তান হাইকোর্টের করাচী বেঞ্চে ফুলকোর্ট রেফারেন্স হয়। সিনিয়র জজ বিচারপতি ইনামুল্লা খানের সভাপতিত্বে এই রেফারেন্স অনুষ্ঠিত হয়।
আজম খান
লাহাের, ৬ই ডিসেম্বর। পূর্ব পাকিস্তানের প্রাক্তন গবর্ণর লেঃ জেনারেল আজম খান জনাব সােহরওয়ার্দীর মৃত্যুতে শােক প্রকাশ করিয়া বলেন যে, তাহার মৃত্যুতে জাতীয় জীবনে বিরাট শূন্যতার সৃষ্টি হইয়াছে। -পিপিএ/এপিপি

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!