You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
৮ই ডিসেম্বর ১৯৬৩

অদ্য ঢাকায় জানাজা ও লাশ দাফনের ব্যবস্থা

(ষ্টাফ রিপাের্টার)
মরহুম জনাব সােহরওয়ার্দীর লাশ শেরে বাংলার মাজারের পার্শ্বে দাফনের জন্য অদ্য রবিবার সকাল ১০টায় করাচী হইতে পি,আই,এ বিমান যােগে ঢাকায় আনয়ন করা হইবে।
মরহুম নেতার লাশের সহিত তাহার একমাত্র কন্যা বেগম আখতার সােলায়মান, জামাতা জনাব সােলায়মান নাতনী মুন্নি, কেন্দ্রীয় বাণিজ্য উজির জনাব ওয়াহিদুজ্জামান, বেগম সায়েকা একরামুল্লাহ ও ইত্তেফাক সম্পাদক জনাব তােফাজ্জল হােসেন একই বিমানে আগমন করিবেন। মরহুম নেতার প্রতি সম্বর্ধনা প্রদর্শন ও শােভাযাত্রা সহকারে রেসকোর্স মাঠে লাশ আনয়নের জন্য বিপুল জনতা অদ্য বিমান বন্দরে উপস্থিত হইবেন। প্রকাশ, ঢাকাস্থ কেন্দ্রীয় উজিরগণও বিমান বন্দরে উপস্থিত থাকিবেন। বিমান বন্দরে মরহুম জনাব সােহরাওয়ার্দীর লাশের অবতরণকালে ও জানাজায় শরীক হওয়ার জন্য মওলানা ভাসানী অদ্য সকালে ট্রেনযােগে পাঁচবিবি হইতে ঢাকা পৌছিয়া বিমান বন্দরে হাজীর হইবেন বলিয়া জানাইয়াছেন। বিমান বন্দরে সকল রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত থাকিবেন। ঢাকার নাগরিকগণ ছাড়াও মফস্বল এলাকা হইতেও জানাজায় শরীক হওয়ার জন্য হাজার হাজার লােক ঢাকায় পৌঁছিয়াছেন। বিমানবন্দর হইতে লাশ শােভাযাত্রা সহকারে রেসকোর্স মাঠে আনয়নের পর বেলা দেড়টায় জানাজা অনুষ্ঠিত হইবে। বৈকাল সাড়ে ৪ টায় হাইকোর্ট প্রাঙ্গণে মরহুম শেরে বাংলার মাজারের পার্শ্বে তাঁহাকে দাফন করা হইবে। অদ্য রবিবার সমগ্র পাকিস্তানব্যাপী শােকজ্ঞাপনকল্পে যাবতীয় সরকারী ও বেসরকারী ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হইবে। বিমান বন্দরের সম্বর্ধনা ও রেসকোর্স মাঠের জানাজায় শৃঙ্খলাবজায় রাখার জন্য গতকল্য শনিবার বার লাইব্রেরী হলে অনুষ্ঠিত বিভিন্ন রাজনৈতিক দলের কর্মীদের এক সভায় একটি স্বেচ্ছাসেবকবাহিনী গঠন করা হইয়াছে।
শেখ মুজিবর রহমান জনসাধারণের প্রতি এক আবেদনে বলেন যে, বিমান বন্দরে ও জানাজায় বিপুল জনসমাগম হওয়ার যে সম্ভাবনা রহিয়াছে তাহা সুশৃঙ্খল করার জন্য সকলের সহযােগিতা প্রয়ােজন। তিনি তাই অনুষ্ঠানের পবিত্রতা ও গাম্ভীর্য বজায় রাখার জন্য বিমানবন্দরে সমবেত নাগরিকদের নিজ নিজ জায়গায় সারিবদ্ধভাবে অবস্থান করিতে এবং বিমান অবতরণ ক্ষেত্রে প্রবেশ করিয়া লাশ বহনে অসুবিধা সৃষ্টি না করিতে অনুরােধ জানাইয়াছেন। বিমান বন্দরে মহিলাদের জন্য ভিআইপি, এনক্লোজার সংরক্ষিত থাকিবে। লাশ ট্রাকে উঠানাের পর তিনি সকলকে শৃঙ্খলাপূর্ণভাবে উহা শােভাযাত্রা সহকারে রেসকোর্স ময়দানে আনয়ন করিতে এবং তারপর জানাজার জন্য তথায় সারিবদ্ধভাবে দণ্ডায়মান হইতে অনুরােধ জানাইয়াছেন। ঢাকার পুলিশ সুপার গতকল্য সন্ধ্যায় সংবাদপত্রে প্রদত্ত এক বিজ্ঞপ্তিতে বলেন যে, মরহুম জনাব সােহরওয়ার্দীর লাশ বিমানবন্দর হইতে আনয়ন ও রেসকোর্সে জানাজায় অংশগ্রহণের জন্য বিপুল জনসমাবেশ হওয়ার সম্ভাবনা রহিয়াছে। সুতরাং জনসাধারণের সুবিধার জন্য এবং এই অনুষ্ঠানের গাম্ভীর্য্য ও পবিত্রতা বজায় রাখার জন্য সকলকে শৃঙ্খলা বজায় রাখিতে এবং বিমান বন্দরের স্বাভাবিক শৃক্ষলা ব্যাহত না করিতে আহ্বান জানাইয়াছেন। এছাড়া পাবলিক লাইব্রেরী হইতে বিমানবন্দর পর্যন্ত এ উপলক্ষে লােক চলাচল করার জন্য উক্ত রাস্তার এক প্রান্তের অংশে গাড়ী ঘােড়া চলাচল বন্ধ থাকিবে এবং অন্য পশ্চিম প্রান্তের অংশে গাড়ী উভয়মুখী চলাচল করিবে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!