You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৮ই নভেম্বর ১৯৬৩

আওয়ামী লীগের পুনরুজ্জীবন
প্রাদেশিক কাউন্সিলে প্রস্তাব বিবেচনার সম্ভাবনা

(ষ্টাফ রিপাের্টার)
গতকল্য রবিবার লাইব্রেরী হলে অনুষ্ঠিত সাবেক সিটি আওয়ামী লীগ কর্মী সম্মেলনে গৃহীত এক প্রস্তাবে দেশে সুষ্ঠু রাজনৈতিক পরিবেশ সৃষ্টির জন্য আওয়ামী লীগ পুনরুজ্জীবিত করার প্রয়ােজনীয়তা ব্যাখ্যা করিয়া দলীয় নেতৃবৃন্দের নিকট প্রশ্নটি বিবেচনার জন্য অবিলম্বে প্রাদেশিক আওয়ামী লীগ কাউন্সিল অধিবেশন আহ্বানের দাবী জানান হয়।
সম্মেলনে গৃহীত অপর এক প্রস্তাবে বলা হয় যে, ভ্রান্ত নীতি অনুসরণের ফলে দেশের অর্থনৈতিক পরিস্থিতি বিপর্যয়ের মুখে পতিত হইয়াছে এবং মুদ্রাস্ফীতি দেখা দিয়াছে। এছাড়া দেশের উভয় অঞ্চলে বিরাজিত অর্থনেতিক বৈষম্য দূরীকরণ অসম্ভব হইয়া পড়িয়াছে। সম্মেলনে পূর্ণ প্রাদেশিক স্বায়ত্তশাসন দাবী করা হয়। এছাড়া দেশের বর্তমান দ্রব্যমূল্য বৃদ্ধির ফলে জনসাধারণের যে চরম দুর্গতির সৃষ্টি হইয়াছে তাহার হাত হইতে রক্ষা পাওয়ার জন্য সর্বত্র দ্রব্যমূল্য বৃদ্ধি প্রতিরােধ আন্দোলন গড়িয়া তােলার আহ্বান জানান হয়।
সম্মেলনে গৃহীত অপর প্রস্তাবে শাসনতন্ত্রের গণতন্ত্রায়নের জন্য ঐক্যবদ্ধ আন্দোলন, রাজবন্দীদের মুক্তি ও নিরাপত্তা আইন বাতেল, কেন্দ্রীয় রাজধানী ঢাকায় স্থানান্তর দাবী করা হয় এবং জনাব সােহরওয়ার্দীর রােগমুক্তি কামনা করা হয়।
সম্মেলনে জনাব তাজউদ্দীন আহমদ সভাপতিত্ব করেন। শেখ মুজিবর রহমান তাঁহার বক্তৃতায় আওয়ামী লীগ সংগঠন সম্পর্কে বক্তৃতা করেন। জনাব আতাউর রহমান খান শাসনতন্ত্রের বিভিন্ন দোষত্রুটি ব্যাখ্যা করেন। জনাব জহীরউদ্দিনও সম্মেলনে বক্তৃতা করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!