You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৪শে নভেম্বর ১৯৬৩

কেনেডীর মৃত্যুতে দেশ-বিদেশের রাষ্ট্রনায়কদের শােকবাণী
বিশ্ব-উত্তেজনা হ্রাসের মুখে তাঁহাকে হত্যা করা হইয়াছে

প্রাচ্য-পাশ্চাত্ত্য আলাপ-আলােচনা ও সমঝােতার মাধ্যমে বিশ্বে উত্তেজনা যে মুহূর্তে হ্রাস পাইতেছিল ঠিক তখন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডীর আততায়ীর গুলীতে মৃত্যুবরণ গভীর তাৎপর্য পূর্ণ। বিভিন্ন রাষ্ট্রনেতা ও রাজনীতিকদের শােকবাণীতে এই কথাই ধ্বনিত হইয়াছে। ক্রুশ্চেভ তাঁহার শােকবাণীর একস্থানে বলেন, যে মুহূর্তে আন্তর্জাতিক উত্তেজনা হ্রাস ও রুশমার্কিন সম্পর্কে উন্নতির ক্ষেত্রে শুভসংকেত দেখা যাইতেছিল, তখনই প্রেসিডেন্ট কেনেডীকে হত্যা করা হইয়াছে।

প্রেসিডেন্ট আইয়ুব
লাহাের, ২৩শে নবেম্বর (এ.পি.পি)। গত রাত্রে আততায়ীর গুলীতে প্রেসিডেন্ট কেনেডীর মৃত্যুর সংবাদপ্রাপ্তির পর প্রেসিডেন্ট মােহাম্মদ আইয়ুব খান বলেন, আমি প্রেসিডেন্ট কেনেডীর হত্যাকাণ্ডের নিন্দার উপযুক্ত ভাষা খুঁজিয়া পাইতেছি না। আমি পাকিস্তান সরকারের পক্ষ হইতে যুক্তরাষ্ট্র সরকার। এবং যুক্তরাষ্ট্রের জনসাধারণের প্রতি তাহাদের এই বিরাট ক্ষতিতে গভীর সহানুভূতি জ্ঞাপন করিতেছি। এই সাথে আমরা মিসেস কেনেডী ও তাঁহার শিশু সন্তানদের প্রতি সমবেদনা জ্ঞাপন করিতেছি।
পররাষ্ট্র মন্ত্রী
পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী জনাব জুলফিকার আলী ভুট্টো এক বিবৃতিতে বলেন, প্রেসিডেন্ট কেনেডীর হত্যার সংবাদে তিনি দুঃখিত হইয়াছেন।
তথ্য মন্ত্রী
কেন্দ্রীয় তথ্য ও শিক্ষামন্ত্রী জনাব এ,টি,এম মােস্তফা অদ্য কেনেডীর মৃত্যুতে শােক প্রকাশ করিয়া একটি বাণী প্রেরণ করেন।
বাহাদুর খান
জাতীয় পরিষদের বিরােধী দলীয় নেতা সরদার বাহাদুর খান প্রেসিডেন্ট কেনেডীর মৃত্যুতে শােক প্রকাশ করেন। তিনি এই হত্যাকাণ্ডকে একটি নিন্দনীয় কাৰ্য্য বলিয়া উল্লেখ করেন। মস্কো হইতে রয়টার পরিবেশিত খবরে গতকল্য (শনিবার) বলা হয় যে, সােভিয়েট ইউনিয়নের প্রধানমন্ত্রী মিঃ নিকিতা ক্রুশ্চেভ অদ্য কালাে স্যুট পরিধান করিয়া বিষন্ন মুখে মার্কিন রাষ্ট্রদূতের বাসভবনে গমন করেন এবং শােকবহিতে স্বাক্ষর দান করেন। তিনি মার্কিন দূতাবাসে প্রায় ২৫ মিনিটকাল অবস্থান করেন।
ইতিপূর্বে তিনি প্রেসিডেন্ট লিনডন জনসনের নিকট এক তারবার্তায় বলেন, প্রেসিডেন্ট কেনেডীর ঘৃণ্য হত্যা সকল শান্তিকামী ও সােভিয়েট মার্কিন সহযােগিতাকামী জনগণের প্রতি বিরাট অপঘাতস্বরূপ।
মিসেস কেনেডীর নিকট বাণীতে তিনি বলেন, আপনার স্বামীর মর্মান্তিক মৃত্যুর খবরে আমি গভীর শােকাভিভূত হইয়া পড়িয়াছি। তাঁহাকে যাহারা জানেন, তাঁহারা তাহাকে গভীর শ্রদ্ধা করেন এবং তাঁহার সঙ্গে আমার বৈঠকগুলির স্মৃতি চিরদিন আমার স্মৃতিপটে অঙ্কিত থাকিবে। সােভিয়েট সংবাদপত্রসমূহে প্রেসিডেন্ট কেনেডীর নিহত হওয়ার খবরের প্রতি অভূতপূর্ব গুরুত্ব প্রদান করা হয়। লিডন জনসনের নিকট প্রেরিত বাণীতে মিঃ ক্রুশ্চেভ বলেন, আন্তর্জাতিক উত্তেজনাহাস করিতে হইবে।
আফজাল চীমা
প্রেসিডেন্ট কেনেডীর মৃত্যুতে শােক প্রকাশ করিয়া জাতীয় পরিষদের ডেপুটি স্পীকার জনাব আফজাল চীমা এক বাণী প্রদান করিয়াছেন। জাতীয় পরিষদের জুনিয়র ডেপুটি স্পীকার জনাব আবুল কাশেমও কেনেডীর মৃত্যুতে গভীর শােক প্রকাশ করিয়াছেন।
শেখ মুজিব
সাবেক পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব শেখ মুজিবর রহমান কেনেডীর মৃত্যুতে গভীর শােক প্রকাশ করিয়াছেন এবং ইহাকে বিশ্বে শান্তি প্রতিষ্ঠার পক্ষে বিরাট ক্ষতি বলিয়া উল্লেখ করিয়াছেন।
ইহা ছাড়াও কাউন্সিলপন্থী মুসলিম লীগের সভাপতি ও প্রাক্তন গভর্ণর জেনারেল খাজা নাজিমুদ্দিন, কনভেশনপন্থী মুসলিম লীগের প্রাদেশিক কমিটির সভাপতি জনাব আবদুল জব্বার, পূর্ব পাকিস্তানের প্রাক্তন বিচারপতি জনাব আমীন আহমদ প্রমুখও প্রেসিডেন্ট কেনেডীর মৃত্যুতে গভীর শােক প্রকাশ করিয়াছেন।
পূর্ব পাকিস্তানের গভর্ণর জনাব আবদুল মােনায়েম খান কেনেডীর মৃত্যুতে শােক প্রকাশ করিয়া বাণী প্রেরণ করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!