You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৮শে সেপ্টেম্বর ১৯৬৩

শেখ মুজিবরের সাংবাদিক সম্মেলন
উপনির্বাচনে সীমাহীন সরকারী দুর্নীতিঃ
ভােটার আটক ও ভীতি প্রদর্শন প্রচারণার অঙ্গ

(নিজস্ব বার্তা পরিবেশক)
খুলনা ও গােপালগঞ্জ উপনির্বাচনী এলাকা সফর করিয়া ঢাকা প্রত্যাবর্তনের পর সাবেক পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী শেখ মুজিবর রহমান গতকল্য (শুক্রবার) এক সাংবাদিক সম্মেলনে বলেন যে, নির্বাচনী প্রচারণার ব্যাপারে সরকার যে দুর্নীতির আশ্রয় গ্রহণ করিয়াছেন তাহা অবর্ণনীয়। তিনি বলেন, আফ্রিকা ও ল্যাটিন আমেরিকার বিভিন্ন দেশের নির্বাচনে দুর্নীতির বহু ধরনের খবর আমরা শুনিতাম; কিন্তু বর্তমানে পূর্ব পাকিস্তানে নির্বাচনী প্রচারণায় সরকার যে দুর্নীতির আশ্রয় গ্রহণ করিয়াছেন। তাহার নজীর দুনিয়ার কোথাও নাই। জনাব মুজিবর রহমান বলেন, আইন ও শৃঙ্খলা রক্ষাই যাহাদের দায়িত্ব সেই সরকারী কর্মচারিগণও প্রত্যক্ষভাবে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করিয়াছেন। তিনি বলেন, আশ্চর্যের ব্যাপার হইতেছে যে, কনভেনশনপন্থী মুসলিম লীগের কোন কর্মকর্তাকেই নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করিতে দেখা যাইতেছে না। এমনকি, তাহারা কাহাকেও মনােনয়ন দানও করিতেছেন না। প্রাদেশিক গভর্ণর, মন্ত্রীবর্গ এবং সরকারী কর্মচারিগণই প্রচারণার দায়িত্ব পালন করিতেছেন। শেখ মুজিবর বলেন, বর্তমান শাসনতন্ত্র অনুযায়ী নিযুক্ত সরকারী কর্মচারী, প্রাদেশিক গভর্ণর, মন্ত্রীবর্গ বর্তমান নির্বাচনের ভােটদাতা বুনিয়াদী গণতন্ত্রীদের সহিত সাক্ষাৎ করিয়া সরকার সমর্থিত প্রার্থীকে ভােটদানের সুপারিশ করিতেছেন। সাবেক প্রাদেশিক আওয়ামী লীগ প্রধান বলেন, বর্তমান নির্বাচন অবাধ ও স্বাধীন। নির্বাচন অনুষ্ঠানের সামান্যতম সম্ভাবনাও নাই। নির্বাচনী প্রচারণার জন্য সরকারী লঞ্চ ও স্পীডবােট ব্যবহার করা হইতেছে বলিয়া অভিযােগ করিয়া তিনি উক্ত প্রচারণায় নিযুক্ত লঞ্চ এমভি মারী, এস,এল মিনিফ্রেড ও এনীর নাম উল্লেখ করেন।
জনাব মুজিবর রহমান বলেন, নির্বাচনে জয়লাভের জন্য সরকার মানুষের চরিত্রের প্রধান দুইটি দুর্বলতা ‘লােভ’ ও ‘ভয় উভয়কেই প্রয়ােগ করিতেছেন। তিনি বলেন, গত বৎসর তথাকথিত উন্নয়ন কর্মসূচীর নামে বুনিয়াদী গণতন্ত্রীদের ১০কোটি টাকা প্রদান করেন এবং চলতি সনে ২০কোটি টাকা প্রদানের লােভ দেখাইতেছেন। পূর্ব বিধান না থাকার দরুনই ইউনিয়ন কাউন্সিলসমূহ গতবারের খরচের কোন অডিটকৃত হিসাব রাখেন নাই। এই অবস্থার সুযােগ গ্রহণের জন্য সরকার সমর্থিত প্রার্থীকে ভােট না দিলে উক্ত অর্থের অডিটকৃত হিসাব দাখিল করিতে হইবে বলিয়া ভীতি প্রদর্শনও করা হইতেছে বলিয়া তিনি জানান। তিনি বলেন, অপর দিকে প্রাদেশিক গভর্ণর এই মর্মে অর্থ বিভাগের সেক্রেটারীকে না কি নির্দেশ দান। করিয়াছেন যে, উপনির্বাচনী এলাকার এস,ডি,ও বা ডেপুটি কমিশনার যখনই যে পরিমাণ টাকা চাহিবেন অবিলম্বে তাহা প্রদান করিতে হইবে। জনাব মুজিবর রহমান অভিযােগ করেন যে, শিক্ষা মন্ত্রী উপনির্বাচনী এলাকায় প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠানই পরিদর্শন করেন এবং উক্ত বিপুল অর্থ প্রদানের অঙ্গীকার করেন। শিক্ষামন্ত্রী তাহাদের এই বলিয়া সতর্ক করিয়া দিয়াছেন যে, স্কুল কর্তৃপক্ষ এবং গ্রামবাসী যদি বুনিয়াদী গণতন্ত্রীদের সরকারী প্রার্থীকে ভােটদানে বাধ্য না করেন তাহা হইলে উক্ত বরাদ্দকৃত অর্থ প্রদান করা হইবে না।
তিনি বলেন, কোন একজন মন্ত্রী উপনির্বাচনী এলাকার সংখ্যালঘু সম্প্রদায়ের ভােটারদের সহিত সাক্ষাৎ করিতেছেন এবং তাহাদের এই মর্মে ভীতি প্রদর্শন করিতেছেন যে, যদি তাঁহারা সরকার মনােনীত প্রার্থীকে ভােটদান না করেন, তাহা হইলে ভবিষ্যতে কোন সাম্প্রদায়িক গােলযােগ দেখা দিলে আর তাহাতে সরকারের কোন দায়িত্ব থাকিবে না। জনাব মুজিবর রহমান উপনির্বাচনী এলাকায় মন্ত্রী এবং সরকারী কর্মচারীদের জলের ন্যায় অর্থ খরচের অভিযােগ করেন এবং সমগ্র পরিস্থিতি তদন্তের জন্য হাইকোর্টের একজন বিচারপতির নেতৃত্বে বিচার বিভাগীয় তদন্ত কমিটি নিয়ােগের দাবী জানান। জনাব মুজিবর রহমান গােপালগঞ্জে নির্বাচনী প্রচারণায় সরকারী দুর্নীতির কথা উল্লেখ করিয়া বলেন যে, তথায় সম্প্রতি কেন্দ্রীয় বাণিজ্য দফতরের একটি ক্ষুদ্র অফিস খােলা হইয়াছে এবং তথা হইতে ভােটারদের মশল্যা, শুপারী প্রভৃতি দ্রব্য আমদানীর পারমিট দান করা হইতেছে। তিনি বলেন, তথায় ২৫ লাইনের একটি টেলিফোন বাের্ড উদ্বোধন করার জন্য আগামীকল্য (রবিবার) আভ্যন্তরীণ নৌ-পরিবহন সংস্থা প্রধান, ওয়াপদা, ডাক ও তার বিভাগের কয়েকজন কর্মকর্তা গমন করিবেন। জনাব মুজিবর রহমান সর্বাপেক্ষা মারাত্মক অভিযােগ আনয়ন করিয়া বলেন যে, ভােটদাতাগণ যাহাতে সরকারের বিরুদ্ধে ভােট দান না করিতে পারেন তাহার জন্য দুই তিনদিন পূর্বেই ভােটদাতাদের বড় বড় লঞ্চে আটক করিয়া রাখার উদ্যোগ চলিতেছে। পরিশেষে তিনি বলেন, সরকারের এই অস্বাভাবিক দুর্নীতির মধ্যেও জাতীয় ফ্রন্ট সকল উপনির্বাচনে অংশ গ্রহণ করিবেন। তিনি বলেন, অন্ততঃ ইহার মাধ্যমে বর্তমান সরকারের স্বরূপ দুনিয়ার কাছে সুস্পষ্ট হইয়া উঠিবে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!