You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৩০শে আগস্ট ১৯৬৩

গণতান্ত্রিক শাসনতন্ত্রের জন্য সংগ্রাম অব্যাহত থাকিবে
লণ্ডন হইতে ঢাকা প্রত্যাবর্তনের পর শেখ মুজিবের ঘােষণা

ঢাকা, ২৯শে আগষ্ট। – সাবেক আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান অদ্য এখানে বলেন যে, গণতান্ত্রিক শাসনতন্ত্র হাসেল না করা পর্যন্ত জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের বর্তমান সংগ্রাম অব্যাহত থাকিবে। অদ্য লণ্ডন হইতে করাচী হইয়া ঢাকা প্রত্যাবর্তনের পর তিনি সাংবাদিকদের নিকট উপরােক্ত মন্তব্য করেন।
প্রাদেশিক আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান অতঃপর সাংবাদিকদের বলেন যে, জনাব শহীদ সােহরওয়ার্দী উজিরে আজম থাকাকালে যে পররাষ্ট্র নীতি গ্রহণ করিয়াছিলেন, বর্তমান সরকার সেই একই নীতি অনুসরণ করিতেছেন।
তিনি বলেন, সরকার আমাদের চাইতেও পররাষ্ট্র নীতি ভাল জ্ঞাত আছেন। অবশ্য তিনি দুঃখ প্রকাশ করিয়া বলেন যে, দেশের পররাষ্ট্র নীতির ব্যাপারে বর্তমান সরকার জনসাধারণকে আস্থার চোখে দেখেন না।
জনাব মুজিবর রহমান বলেন, তাঁহার দল পররাষ্ট্র নীতির ব্যাপারে জনাব সােহরওয়ার্দীর “সকলের সহিত বন্ধুত্ব এবং কাহারাে বিরুদ্ধে দুশমনী নয়” নীতিতে বিশ্বাস করে।
অপর এক প্রশ্নের জওয়াবে প্রাদেশিক আওয়ামী লীগের প্রাক্তন সাধারণ সম্পাদক বলেন, পাকিস্তানের আভ্যন্তরীণ ব্যাপারে কোন বিদেশী শক্তির হস্তক্ষেপ সম্পর্কে তিনি কিছুই অবগত নহেন। তিনি বলেন, আমাদের অভ্যন্তরীণ ব্যাপারে বিদেশী শক্তির হস্তক্ষেপ থাকা কোন মতেই উচিত নয়।
পশ্চিম পাকিস্তানের ১৩জন আওয়ামী লীগ নেতা স্বাধীন ও নিরপেক্ষ পররাষ্ট্র নীতি গ্রহণের ব্যাপারে সম্মত হইয়াছেন বলিয়া মওলানা ভাসানীর এক বিবৃতির প্রতি তাঁহার দৃষ্টি আকর্ষণ করা হইলে জনাব শেখ মুজিবর বলেন, এই সম্পর্কে তিনি কিছুই জানেন না। তিনি বলেন, নিখিল পাকিস্তান আওয়ামী লীগের কার্যকরী কমিটীর সভায় পররাষ্ট্র নীতি ও এই সম্পর্কিত অন্যান্য বিষয় সম্পর্কে আলােচনা হইবে।
জনাব শেখ মুজিব বলেন, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট শাসনতন্ত্রের গণতন্ত্রীকরণের জন্য সংগ্রাম করিয়া যাইতেছে এবং ইপ্সিত লক্ষ্যে না পৌছা পৰ্যন্ত এই সংগ্রাম অব্যাহত থাকিবে।
তিনি বলেন, আওয়ামী লীগের পুনরুজ্জীবন অথবা একটি নয়া পার্টি গঠন গুরুত্বপূর্ণ ব্যাপার এবং এজন্য গভীর চিন্তাভাবনার প্রয়ােজন রহিয়াছে। তিনি বলেন, আদর্শ এবং কর্মসূচীর উপর ভিত্তি করিয়াই একটি পার্টী গঠিত হইতে পারে, মেজাজ কিংবা ভাবাবেগের উপর ভিত্তি করিয়া নহে।
জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট আসন্ন উপনির্বাচনে অন্যান্য দলের সহিত সহযােগিতা করিবে বলিয়াও তিনি উল্লেখ করেন।
জনাব মুজিবর রহমান লণ্ডনে অবস্থানরত জনাব সােহরওয়ার্দীর সহিত দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি সাংগঠনিক সংক্রান্ত বিষয়ে এবং প্রাকৃতিক দুর্যোগ যথা বন্যা ও ঘূর্ণিবাত্যাজনিত পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত আলােচনা করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!