You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
৩০শে আগস্ট ১৯৬৩

শেখ মুজিবরের ঢাকা প্রত্যাবর্তন
সাংবাদিক-সাক্ষাঙ্কারে বিভিন্ন প্রশ্নে সাবেক আওয়ামী লীগের নীতি ব্যাখ্যা

(ষ্টাফ রিপাের্টার)
সাবেক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান ২০ দিনব্যাপী বিদেশে অবস্থানের পর লণ্ডন হইতে গতকল্য (বৃহস্পতিবার) করাচী হইয়া ঢাকা প্রত্যাবর্তন করিয়াছেন। তিনি হােসেন শহীদ সােহরাওয়ার্দীর সহিত সাক্ষাৎ করিতে গিয়াছিলেন। তিনি সাংবাদিকদের বলেন যে, দেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি হইতে শুরু করিয়া আভ্যন্তরীণ সকল সমস্যা সম্পর্কেই জনাব সােহরাওয়ার্দীর সহিত তিনি আলাপ-আলােচনা করিয়াছেন।
‘নীতি বহু পূর্বেই নির্দেশিত হইয়াছে’
জনৈক সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শেখ মুজিবর রহমান বলেন যে, আওয়ামী লীগ নেতা জনাব হােসেন শহীদ সােহরাওয়ার্দীই জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের প্রথম প্রতিষ্ঠাতা। তিনি আরও বলেন যে, আওয়ামী লীগের কর্মসূচী বা নীতি নতুন করিয়া প্রণয়নের কোন প্রয়ােজন হবে না। তাহার বক্তব্য ব্যাখ্যা করিয়া তিনি বলেন যে, আওয়ামী লীগ নেতা জনাব সােহরাওয়ার্দী ১৯৪৯ সালেই সুষ্ঠু নীতি ও তাহার সুচিন্তিত নির্দেশাবলী দেশ ও জাতির সম্মুখে অত্যন্ত স্পষ্ট করিয়া ব্যক্ত করিয়া কর্মীদের পথ নির্দেশ দিয়াছেন।
এন,ডি,পি বা সব শ্রেণীর একটি সম্মিলিত রাজনৈতিক দল গঠন সম্পর্কিত প্রশ্নে আওয়ামী লীগের দৃষ্টিভঙ্গি ব্যাখ্যা প্রসঙ্গে শেখ মুজিবর রহমান বলেন যে, পাকিস্তান ভিত্তিতে কোন সম্মিলিত রাজনৈতিক দল গঠনের পূর্বে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে অত্যন্ত গভীরভাবে চিন্তা করিতে হইবে। তিনি সাংবাদিকদের বলেন যে, আওয়ামী লীগ সংশ্লিষ্ট প্রশ্নটি গভীরভাবে বিবেচনা করিয়া দেখিবে। তিনি স্পষ্ট করিয়া বলেন যে, পাকিস্তান ভিত্তিতে কোন সম্মিলিত রাজনৈতিক দল গঠন করিতে হইলে পূর্বাহ্নেই এক সুষ্ঠু কর্মসূচী প্রণয়ন করিতে হইবে। তিনি বলেন যে, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের মধ্য দিয়া সাবেক রাজনৈতিক দলসমূহ একজোট হইয়াছে এবং জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট শাসনতন্ত্র গণতন্ত্রীকরণ এবং দেশে পূর্ণ গণতন্ত্র কায়েমের দাবীতে সংগ্রাম চালাইয়া যাইতেছে।
ওয়ার্কিং কমিটির বৈঠক পরিস্থিতির উপর নির্ভর করে
অদূর ভবিষ্যতে সাবেক আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটির কোন বৈঠক অনুষ্ঠিত হইবে কিনা জানিতে চাহিলে শেখ মুজিবর রহমান বলেন যে, আওয়ামী লীগ ওয়ার্কিং কমিটির শীঘ্রই কোন বৈঠক আহ্বানের সম্ভাবনা নাই। তিনি অবশ্য বলেন যে, ওয়ার্কিং কমিটির বৈঠক আহ্বানের বিষয়টি পরিস্থিতির উপর প্রত্যক্ষভাবে নির্ভরশীল। তিনি জানান যে, পরিবর্তিত পরিস্থিতিতে প্রয়ােজন হইলে ওয়ার্কিং কমিটির সভা আহ্বান করা যাইতে পারে।
শাসকচক্রের বিরুদ্ধে রুখিয়া দাড়াইতে হইবে
শেখ মুজিবর রহমান কঠোর ভাষায় বলেন যে, গণতন্ত্রে বিশ্বাসী সকল রাজনৈতিক কর্মীকে দলমত নির্বিশেষে একনায়কতন্ত্রের বিরুদ্ধে রুখিয়া দাঁড়াইতে হইবে। তিনি বর্তমান সরকারের তীব্র সমালােচনা করিয়া বলেন যে, ব্যক্তি ও কোটারী স্বার্থেই আজ সরকারকে সামগ্রিকভাবে ব্যবহার করা হইতেছে। তিনি বিশেষ জোর দিয়া দাবী করেন যে, বর্তমান সরকার অনিয়মতান্ত্রিকভাবে ক্ষমতা কুক্ষিগত করিয়াছে।
পররাষ্ট্রনীতি ও সকলের সহিত বন্ধুত্ব
পররাষ্ট্রনীতির প্রশ্নে আওয়ামী লীগের দৃষ্টিভঙ্গী ব্যাখ্যা প্রসঙ্গে শেখ মুজিবর রহমান বলেন যে, গণতন্ত্রের দাবীতেই আজও যাহাদিগকে সংগ্রাম করিতে হয়, পররাষ্ট্র নীতি তাহদের অস্বস্তির মূল কারণ হইতে পারে না।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!