You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৯শে মে ১৯৬৩

পূর্ব পাক চাষীদের জমিদান প্রসঙ্গ
শেখ মুজিব কর্তৃক পঃ পাক গবর্ণরের বিবৃতির সমালােচনা

ঢাকা, ১৮ই মে।- অধুনালুপ্ত আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান আজ বলেন যে, পূর্ব পাকিস্তানী কৃষকদের পশ্চিম পাকিস্তানে পুনর্বাসনের ব্যাপারে কেন্দ্রীয় সরকারের কোন দায়িত্ব নাই- এই মর্মে কেন্দ্রীয় সরকারের নিকট হইতে যদি স্পষ্ট বিবৃতি পাওয়া যায় তাহা হইলে পূর্ব পাকিস্তান তাহার ভাই-বােনদের ফিরাইয়া লইবার জন্য এখনও পর্যন্ত প্রস্তুত রহিয়াছে।
পূর্ব পাকিস্তানের হতভাগ্য কৃষকদের পুনর্বাসনের ব্যাপারে পশ্চিম পাকিস্তান সরকারের কোন দায়িত্ব নাই এই মর্মে গবর্ণর মালিক আমীর মােহাম্মদ খান। সাংবাদিক সাক্ষাৎকারে যে মন্তব্য করিয়াছেন, তাহার জওয়াবে জনাব মুজিবুর রহমান উপরােক্ত বিবৃতি প্রদান করেন। তিনি গবর্ণরকে স্মরণ করাইয়া দিয়া বলেন যে, পূর্ব পাকিস্তানী কৃষকদের অর্জিত বৈদেশিক মুদ্রার শতকরা ৭০ ভাগ বিনিয়ােগ করিয়া পশ্চিম পাকিস্তানের শিল্প ও বাণিজ্য উন্নয়ন পরিকল্পনাসমূহ কাৰ্য্যকরী করা হয়।
জনাব মুজিবুর রহমান আরও বলেন যে, কিছু সংখ্যক জনহিতকারী প্রতিষ্ঠানের অপ্রচুর সাহায্যের উপর নির্ভর করিয়া এই সকল কৃষক পরিবার দিন গুজরান করিতেছেন।
ঐ সকল দাতব্য প্রতিষ্ঠানের উদ্দেশে শুকরিয়া জ্ঞাপন করিয়া তিনি বলেন : আমি জনাব কলাবাগকে জানাইয়া দিতে চাই যে, যেহেতু তিনি একজন গবর্ণর, তাই কোন ব্যক্তিকেই ভয় করিবার তাঁহার প্রয়ােজন নাই। কিন্তু আমরা সব সময়ই এই শ্রেণীর অনাকাক্ষিত ব্যবস্থা গ্রহণে ভয় পাই। কারণ, আমরা জনসাধারণের আশা-আকাঙ্ক্ষা এবং ন্যায্য দাবী সমূহকে শ্রদ্ধা করি। – পি,পি,এ

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!