You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১৪ই জুলাই ১৯৬৩

‘মর্নিং নিউজ’-এর হিংস্র অপপ্রচারে জনমনে তীব্র ক্ষোভ ও ঘৃণার সঞ্চার

(নিজস্ব বার্তা পরিবেশক)
দেশের গণতান্ত্রিক আন্দোলনকে বানচাল করার উদ্দেশ্যে দৈনিক মর্নিং নিউজ’ যে জঘন্যতম প্রচারণা শুরু করিয়াছে, তাহা এখনও অব্যাহতই রহিয়াছে। পূর্ব পাকিস্তানের বিরুদ্ধে উক্ত পত্রিকার একটানা প্রচারণার জন্য প্রদেশের রাজনৈতিক, বুদ্ধিজীবী, ছাত্র, ব্যবসায়ী সকল মহলেই তীব্র বিক্ষোভের সৃষ্টি হইয়াছে। তাহারা উক্ত দৈনিকটির এই নির্লজ্জ ভূমিকায় বিস্মিত ও মর্মাহত হইয়াছেন।
গতকল্য (শনিবার) সাবেক আওয়ামী লীগের প্রাদেশিক সাধারণ সম্পাদক ও জাতীয় ফ্রন্ট নেতা শেখ মুজিবর রহমান, সাবেক ন্যাশনাল আওয়ামী পার্টির প্রাদেশিক সাধারণ সম্পাদক ও জাতীয় ফ্রন্ট নেতা জনাব মাহমুদ আলী, জাতীয় পরিষদের বিরােধী দলের সদস্য মেজর আফসার উদ্দিন, প্রাদেশিক পরিষদের বিরােধী দলের নেতা জনাব আফসার উদ্দিন আহমদ বিবৃতির মাধ্যমে ‘মর্নিং নিউজের ভূমিকার তীব্র নিন্দা করিয়া বলেন যে, “গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার ও পূর্ব পাকিস্তানীদের ন্যায্য দাবী-দাওয়া আদায়ের সংগ্রাম বানচাল করার উদ্দেশ্য লইয়া উক্ত পত্রিকাটি পূর্ব পাকিস্তানীদের দেশপ্রেমের প্রতি কটাক্ষ করার খেলায় মাতিয়াছে।” তাঁহারা বলেন যে, উক্ত পত্রিকাটির এই জঘন্যতম ভূমিকা পাকিস্তানের ঐক্য ও সংহতির পক্ষে অতীব ক্ষতিকর। সাবেক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান মর্নিং নিউজের বর্তমান ভূমিকাকে পূর্ব পাকিস্তানের জনসাধারণের বিরুদ্ধে একটি মারাত্মক ষড়যন্ত্র বলিয়া উল্লেখ করেন। তিনি বলেন, উক্ত পত্রিকাটি ইতিপূর্বেই বহুবার গণতন্ত্র এবং পূর্ব পাকিস্তানের জনসাধারণের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হইয়াছে; কিন্তু বর্তমান ক্ষেত্রে তাহাদের এই ভূমিকা অতীব মারাত্মক।
তিনি বলেন যে, উক্ত পত্রিকাটি পূর্ব পাকিস্তানের জনসাধারণ এবং গণতন্ত্রের প্রতি দিনের পর দিন যে মােনাফেকীর পরিচয় দিয়াছে তাহা অতীব দুঃখদায়ক। শেখ মুজিব বলেন, রাষ্ট্রভাষা আন্দোলন হইতে শুরু করিয়া সাম্প্রতিক ছাত্র আন্দোলন পৰ্যন্ত ‘মর্নিং নিউজ’ জনসাধারণের স্বার্থ ও গণতন্ত্রবিরােধী ভূমিকাই গ্রহণ করিয়াছে। বর্তমানে যে সময় জনসাধারণ গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার সংগ্রামে লিপ্ত সেই মুহূর্তে পূর্ব পাকিস্তানীদের দেশপ্রেমের প্রতি উক্ত পত্রিকাটির কটাক্ষ নিশ্চিতভাবেই অর্থবহ। তিনি মর্নিং নিউজের এই ভূমিকার নিন্দা করিয়া বলেন যে, জনসাধারণ কখনও তাহাদের প্রকৃত স্বরূপ ভুলিয়া যায় নাই- যাইতেও পারে না।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!