You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১৩ই মে ১৯৬৩

পশ্চিম পাকিস্তানে ধ্বংসের মুখে নিক্ষিপ্ত
বাঙ্গালী কৃষক পরিবারদের জীবন রক্ষার জন্য অবিলম্বে ফিরাইয়া আনার দাবী

সাবেক পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান পাকিস্তানে অবস্থানরত নিঃস্ব চাষী পরিবারসমূহকে স্বদেশে ফিরাইয়া আনার জন্য পূর্ব পাকিস্তান সরকারের নিকট দাবী জানাইয়াছেন।
গত শনিবার শেখ মুজিবর এ সম্পর্কে নিম্নলিখিত বিবৃতি দিয়াছেন ও পশ্চিম পাকিস্তানে পূর্ব পাকিস্তানী বসতিস্থাপনকারী চাষী পরিবার সমূহের দুরবস্থার বিষয় জানিয়া আমি অত্যন্ত মর্মাহত হইয়াছি। বিশিষ্ট সংবাদপত্রে প্রকাশিত কতিপয় আলােকচিত্র হইতে প্রতিয়মান হইবে যে, এই সকল বসতিকারী পশ্চিম পাকিস্তানের মরুভূমিতে অবশ্যম্ভাবী ধ্বংসের প্রতিক্ষা করিতেছে। তাহাদের সূর্যের প্রখর তাপ হইতে রক্ষার জন্য কোন আশ্রয় নাই, ক্ষুধা নিবৃত্তির জন্য খাদ্য নাই, তৃষ্ণা নিবারণের জন্য পানি নাই, রাত্রির অন্ধকার দূর করার জন্য আলাে নাই এবং তাহাদের দুঃখের কাহিনী বলার মত লােক নাই। পূর্ব পাকিস্তানের এই সকল লােকের যখন তাদের ভিটামাটি ত্যাগ করিবার জন্য প্রলুব্ধ করা হইয়াছিল, তখন তাহাদের উন্নতি হইবে বলিয়া আশা দেওয়া হইয়াছিল। তাহাদের কার্যতঃ গােলাম মােহাম্মদ এলাকায় অনুর্বর জমি দেওয়া হয়। গতকয়েক বৎসর কঠোর পরিশ্রমের পরেও তাহারা সেখানে জীবনধারণের মত ফসল উৎপাদন করিতে অক্ষম হয়, সম্পূর্ণরূপে নিঃস্ব অবস্থায় অনাহারে মৃত্যুবরণ করা ব্যতীত অন্য কোন উপায় না দেখিয়া তাহারা এই স্থান পরিত্যাগ করে। তাহারা আশা করিয়াছে যে, সরকার তাহাদের ভাল জমি দিবেন এবং সেখানে তাহারা ভাল ফসল উৎপাদন করিতে সক্ষম হইবে। কিন্তু তাহাদের জন্য কিছুই করা হয় নাই। এবং জীবন যাত্রার জন্য প্রয়ােজনীয় অত্যাবশ্যক জিনিসপত্রের অভাবে তাহাদের অবশ্যম্ভাবী মৃত্যুবরণের জন্য ছাড়িয়া দেওয়া হইয়াছে।
বসতি স্থাপনকারীদের প্রতি সরকারের বর্তমান মনােভাব বিশ্বাসঘাতকতা ও প্রতিশ্রুতি ভঙ্গের সামিল। কেন্দ্রীয় সরকার অথবা পশ্চিম পাকিস্তান সরকারের কেহই তাহাদের পুনর্বাসনের জন্য কোন ব্যবস্থা গ্রহণে আগ্রহী বলিয়া মনে হয় না। আমি এই দুর্ভাগা ব্যক্তিদের নিজেদের দেশে ফিরাইয়া আনার জন্য পূর্ব পাকিস্তান সরকারকে আহ্বান জানাইতেছি। তাহাদের যদি মরিতেই হয় তবে নিজেদের মাটিতেই তাহাদের মরিতে দেওয়া হউক।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!