You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
৮ই এপ্রিল ১৯৬৩

সাবেক আওয়ামী লীগ কর্মী সম্মেলনে
জাতীয় ফ্রন্টের প্রতি পূর্ণ সমর্থন জ্ঞাপন

ঢাকা, ৭ই এপ্রিল (এ পি পি)। – অদ্য সাবেক প্রাদেশিক আওয়ামী লীগের কর্মীদের এক সম্মেলনে ব্যাপক প্রাদেশিক স্বায়ত্বশাসন সহ ফেডারেল ও পার্লামেন্টারী পদ্ধতির সরকার প্রতিষ্ঠার দাবীসহ মােট ৮ দফা প্রস্তাব পাশ করা হয়।
সাবেক পূর্ব পাকিস্তান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান স্থানীয় বার লাইব্রেরী হলে এই সম্মেলনের উদ্বোধন করেন। এই সম্মেলনে প্রদেশের বিভিন্ন স্থান হইতে আগত প্রায় পাঁচশত কর্মী যােগদান করেন। যােগদানকারীর মধ্যে জাতীয় পরিষদের নওয়াবজাদা নসরুল্লাহ, বেগম রােকাইয়া আনােয়ার, কামরুজ্জামান, ডাঃ গােলাম মওলা, আমজাদ হােসেন, মীজানুর রহমান, সৈয়দ আঃ সুলতান, হােসেন মনসুর ও আবদুর রশীদ ছিলেন।
সভায় গৃহীত প্রস্তাবে প্রাপ্ত বয়স্কদের ভােটাধিকারের ভিত্তিতে নির্বাচন অনুষ্ঠান, রাজনৈতিক ব্যক্তিদের উপর হইতে এবডাে আদেশ প্রত্যাহার, পূর্ব পাকিস্তানে নৌসদর দফতর প্রতিষ্ঠা, সকল শিক্ষা প্রতিষ্ঠানের স্বায়ত্ত শাসন দাবী করা হয়। সম্মেলনের অপর এক প্রস্তাবে জাতীয় ফ্রন্টের প্রতি পূর্ণ সমর্থন জানান হয় এবং ফ্রন্টের নিম্নতম কর্মসূচী হিসাবে এই ৮ দফা প্রস্তাব গ্রহণ করার আবেদন জানান হয়। সম্মেলনে গৃহীত অপর এক প্রস্তাবে বন্যা ও ঘূর্ণিবার্তায় বিধ্বস্ত জনজীবন হইতে কতিপয় ট্যাক্স বাতিল করার জন্য সরকারকে আহ্বান জানান হয়। বিভিন্ন ক্ষেত্রে উভয় অংশের বর্তমান বৈষম্য দূর করার জন্য দশ বৎসর মেয়াদী কাৰ্যসূচী গ্রহণের আহ্বানও জানান হইয়াছে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!