You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
৩১শে জুলাই ১৯৬৩

পাঁচ নেতা কর্তৃক কেন্দ্রীয় রাজধানী ঢাকায় স্থানান্তরের দাবী
ইসলামাবাদে রাজধানী স্থাপনে পূর্ব পাকিস্তান করাচীর আয় হইতে সম্পূর্ণ বঞ্চিত হইবে

(নিজস্ব বার্তা পরিবেশক)
গতকল্য (মঙ্গলবার) পাকিস্তানের পাঁচজন রাজনৈতিক নেতা এক যুক্ত বিবৃতিতে কেন্দ্রীয় রাজধানী পূর্ব পাকিস্তানে স্থাপনের দাবী জানাইয়াছেন। তাহারা বলেন, করাচী হইতে রাওয়ালপিণ্ডিতে রাজধানী স্থানান্তর পূর্ব পাকিস্তানবাসীর উপর অমানুষিক অর্থনৈতিক শােষণ ছাড়া আর কিছুই হইতে পারে না।
প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জনাব জহির উদ্দিন সাবেক পূর্ব পাকিস্তান মুসলিম লীগের জেনারেল সেক্রেটারী শাহ আজিজুর রহমান, সাবেক প্রাদেশিক ন্যাপের জেনারেল সেক্রেটারী জনাব মাহমুদ আলী, সাবেক প্রাদেশিক আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী শেখ মুজিবর রহমান, সাবেক কৃষক শ্রমিক পার্টির জেনারেল সেক্রেটারী জনাব মােহাম্মদ সােলায়মান উক্ত বিবৃতিতে স্বাক্ষর দান করেন।
উক্ত বিবৃতিতে তাঁহারা বলেন, অর্থনৈতিক দিক দিয়া শােষিত পূর্ব পাকিস্তান বাসীর সম্পূর্ণ অধিকার রহিয়াছে কেন্দ্রীয় রাজধানী ঢাকায় স্থানান্তরিত করার দাবী জানাইবার। জাতীয় পরিষদের যে সকল সদস্য কেন্দ্রীয় রাজধানী ঢাকায় স্থানান্তরিত করার প্রস্তাব উত্থাপন করিয়াছেন, নেতৃবৃন্দ তাহাদের অভিনন্দন জানান। তাহারা বলেন, পূর্ব পাকিস্তান কষ্টার্জিত রাজস্ব ও বৈদেশিক মুদ্রার দ্বারা করাচী বন্দরের শিল্প, বাণিজ্য ও যােগাযােগের ক্ষেত্রে সর্বাঙ্গিন উন্নয়ন সাধিত হইয়াছে। বর্তমানে রাজধানী ইসলামাবাদে স্থানান্তরিত করা হইলে করাচী বন্দরের আয়ের ন্যায্য অংশ হইতে পূর্ব পাকিস্তানকে সম্পূর্ণরূপে বঞ্চিত করা হইবে। তাহারা দাবী করেন যে, অন্ততঃ ন্যায়বিচার ও ন্যায়নীতির সাথে করাচীর জন্য নিয়ােজিত মূলধনের উপযুক্ত অংশ পূর্ব পাকিস্তানকে দেওয়া উচিত। সবশেষে তাহারা বলেন যে, ন্যায়সঙ্গত দাবী আদায়ে আজ পূর্ব পাকিস্তান ঐক্যবদ্ধ এবং তাহাদের এই দাবী আদায়ে শেষ মুহূর্ত পর্যন্ত সগ্রাম করিয়া যাইবে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!