You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১লা মার্চ ১৯৬৩

দমননীতির দ্বারা নিয়মতান্ত্রিক বিরােধী দলের কণ্ঠরােধ করা হইতেছে
সরকারের বিরুদ্ধে গণতান্ত্রিক ফ্রন্ট নেতাদের অভিযােগ
কাসুরীর গ্রেফতার ও নেতৃবৃন্দকে পুলিশী হয়রানির নিন্দা

(ষ্টাফ রিপাের্টার)
জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের ৫ জন নেতা অদ্য এক বিবৃতি প্রসঙ্গে বলেন যে, সরকার স্বেচ্ছাচারিতার সহিত দেশের নিয়মতান্ত্রিক বিরােধী দলের কণ্ঠরােধ করিতেছেন।
জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের অন্যতম বিশিষ্ট নেতা মিয়া মাহমুদ আলী কাসুরীর গ্রেফতারের প্রতিবাদ করিয়া এক বিবৃতি প্রসঙ্গে তাঁহারা উপরােক্ত মন্তব্য করেন।
উক্ত পাঁচজন নেতা গতকল্য বৃহস্পতিবার এক যুক্ত বিবৃতিতে জনাব মাহমুদ আলি কাসুরীর গ্রেফতার ও পুলিশ কর্তৃক জনাব জেড, এইচ, লারী, জনাব মাহমুদুল হক ওসমানী, মওলানা মিয়া মােহাম্মদ তােফায়েল ও মওলানা গােলাম মােহাম্মদকে জিজ্ঞাসাবাদের তীব্র প্রতিবাদ জানাইয়াছেন।
জনাব নূরুল আমিন, জনাব মাহমুদ আলী, পীর মােহসেনুদ্দীন আহমদ, শেখ মুজিবর রহমান ও মােহাম্মদ সােলায়মান এই বিবৃতিতে স্বাক্ষর করেন।
তাহারা বলেন, বর্তমান শাসনতন্ত্রে যে গণতন্ত্রকে নস্যাৎ করা হইয়াছে তাহা পুনঃপ্রবর্তনের সংগ্রামে যাহারা অংশ গ্রহণ করিয়াছেন জনাব মাহমুদ আলি কাসুরী তাহাদের মধ্যে অন্যতম। তাহাকে তুচ্ছ অভিযােগে গ্রেফতার করা খুবই দুঃখজনক।
অন্যান্য নেতৃবৃন্দকে জিজ্ঞাসাবাদ করাকেও তাহারা দুর্ভাগ্যজনক বলিয়া অভিহিত করেন এবং বলেন যে, এই সকল কার্যকলাপে ইহাই প্রতীয়মান হয় যে, সরকার স্বেচ্ছাচারিতার সহিত দেশের নিয়মতান্ত্রিক বিরােধী দলের কণ্ঠরােধ করিতেছেন।
ইহা অত্যন্ত পরিতাপের বিষয় যে, তাহাদের সর্বপ্রকার অগণতান্ত্রিক কাৰ্য সত্ত্বেও বাহিরে তাহারা ‘গণতান্ত্রিক সরকার’ বলিয়া তারস্বরে চীৎকার করিয়া বেড়াইতেছেন।
তাঁহারা যে এই রকম ব্যবস্থা অবলম্বন করিতে বাধ্য হইবেন তাহাতে বিস্মিত হওয়ার কিছুই নাই।
তাঁহারা দমননীতির ষ্টিম রােলার চালনা চিরস্থায়ী করিতে চলিতেছেন, কিন্তু কতদিন আর ইহা সহ্য করা যায়? জনগণের আজ তাই জিজ্ঞাসা আমরা আশা করি, সরকার মুক্তির পথ অনুসরণ ও আন্তর্জাতিক ঘটনাপ্রবাহ অনুধাবন করিবেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!