You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১৯শে ফেব্রুয়ারি ১৯৬৩

২১শে ফেব্রুয়ারী স্মরণে নেতৃবৃন্দের বিবৃতি
গণতন্ত্র ও প্রগতির জন্য আত্মাহুতির শপথ গ্রহণের আহ্বান

(নিজস্ব বার্তা পরিবেশক) ২১শে ফেব্রুয়ারী মহান শহীদ দিবস পালনের জন্য সারা দেশব্যাপী ব্যাপক প্রস্তুতি চলিতেছে। ঢাকার ২৯ জন ছাত্র নেতার আহ্বান সমগ্র প্রদেশে অনুরণিত হইতেছে।
দীর্ঘ চার বৎসর পর ছাত্র সমাজের সহিত কণ্ঠ মিলাইয়া এবার রাজনৈতিক নেতৃবৃন্দ দেশবাসীকে “সুমহান ভাষা আন্দোলনের শপথ” স্মরণ করিয়া যথাযােগ্য মর্যাদার সহিত শহীদ দিবস পালনের আহ্বান জানাইয়াছেন।
সাবেক ন্যাশনাল আওয়ামী পার্টির সাধারণ সম্পাদক জনাব মাহমুদ আলী এবং সাবেক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মুজিবর রহমান সংবাদপত্রে প্রদত্ত বিবৃতিতে আশা প্রকাশ করিয়াছেন যে, ২১শে ফেব্রুয়ারীর পুণ্য প্রভাতে এদেশের মানুষ গণতন্ত্র ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য নূতন করিয়া আত্মাহুতির শপথ গ্রহণ করিবে।
শেখ মুজিবর রহমান
সাবেক আওয়ামী লীগ নেতা শেখ মুজিবর রহমান তাহার বিবৃতিতে বলেন, ‘২১শে ফেব্রুয়ারী শহীদ দিবস আমাদের দ্বারে সমুপস্থিত। শহীদ দিবস স্মরণের দিন জাতীয় প্রয়ােজনে আত্মাহুতি দানের শপথ গ্রহণের দিন। আজ আমাদের ভাবিয়া দেখিতে হইবে যে, মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে যে কয়টি মূল্যবান জীবন আত্মবিসর্জন দিয়াছিলেন, তাঁহাদের আদর্শ বাস্তবায়নে আমরা কতখানি সফল হইয়াছি। জীবনের অন্যান্য গুরুত্বপূর্ণ ক্ষেত্রে আমরা কতখানি অগ্রসর হইতে পরিয়াছি তাহাও আমাদের গভীরভাবে অনুধাবন করিতে হইবে।
বিবৃতির উপসংহারে শেখ মুজিব দেশবাসী বিশেষ করিয়া যুব সমাজের প্রতি আহ্বান জানাইয়া বলেন, গণতন্ত্র অর্থনৈতিক ও সামাজিক ন্যায় বিচার ব্যতীত আমরা বাঁচিতে পারি না কিন্তু আজ পর্যন্ত পূর্ব পাকিস্তান ইহা হইতে বঞ্চিত হইতেছে। সুতরাং আমি আপন হৃদয় অনুসন্ধান করিয়া আরও আত্মত্যাগের জন্য প্রস্তুত হইবার অনুরােধ জানাইতেছি।
মাহমুদ আলী
জনাব মাহমুদ আলী তাঁহার বিবৃতিতে বলেন, মাতৃভাষা বাংলার অধিকার প্রতিষ্ঠার জন্য এগার বৎসর পূর্বে ২১শে ফেব্রুয়ারীতে কয়েকজন ছাত্র তাঁহাদের দীপ্ত জীবন উৎসর্গ করিয়া ইতিহাস সৃষ্টি করিয়াছিলেন।
“তাহার পর হইতে তাঁহাদের নাম গৌরবময় আদর্শ হিসাবে শুধু পূর্ব বাংলারই নাম সারা পাকিস্তানে মহান সংগ্রামে অংশ গ্রহণ করিবার অনুপ্রেরণা প্রদান করিয়া আসিতেছে।”
“১৯৬৩ সালের ২১শে ফেব্রুয়ারী মহান শহীদদের পবিত্র স্মৃতি পাকিস্তানের স্বাধীনতাকামী কোটি কোটি মানুষের হৃদয়ে গণতন্ত্র শান্তি এবং প্রগতি প্রতিষ্ঠার সংগ্রামে আত্মনিয়ােগের শক্তি যােগাইবে বলিয়া আমার দৃঢ় বিশ্বাস। দেশব্যাপী শহীদ দিবস আমাদের ঐতিহ্যানুসারে যথাযথ মর্যাদার সহিত প্রতিপালিত হইবে- ইহাতে আমার সন্দেহ নাই।”

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!