You dont have javascript enabled! Please enable it!

আজাদ
৯ই জানুয়ারি ১৯৬৩

গুপ্ত আন্দোলনের দিকে জনগণকে ঠেলিয়া দেওয়া হইতেছে
নয়া রাজনৈতিক দল অর্ডিন্যান্স সম্পর্কে নাজিমুদ্দীন

ঢাকা, ৮ই জানুয়ারী। -এবডাে ও রাজনৈতিক দল সংশােধন করিয়া জারীকৃত দুইটি অর্ডিন্যান্স সম্পর্কে ঢাকার রাজনৈতিক মহলে কঠোর প্রতিক্রিয়া সৃষ্টি হইয়াছে।
কাউন্সিলপন্থী মােছলেম লীগের সভাপতি খওয়াজা নাজিমুদ্দীন অর্ডিন্যান্সদ্বয়ের সমালােচনা প্রসঙ্গে বলেন যে, ইহা দুর্ভাগ্যজনক। এবডােপ্রাপ্ত রাজনীতিকদের উপর এইরূপ নিষেধাজ্ঞা আরােপ যুক্তিযুক্ত নহে।
তিনি ইহাও উল্লেখ করেন যে, ঐরূপ বিধিনিষেধ আরােপিত হইবার ফলে জনগণ গুপ্ত কাৰ্য্য পরিচালনে বাধ্য হইবে এবং ইহা মােটেই বাঞ্ছিত নহে।
ন্যাপ দলের প্রাক্তন জেনারেল সেক্রেটারী জনাব মাহমুদ আলি বলেন যে, দেশের জনসাধারণের প্রতি বর্তমান শাসকগােষ্ঠীর যে একটা গভীর অবিশ্বাস বিদ্যমান, অর্ডিন্যান্সদ্বয় জারী হইবার ফলে তাহা নগ্নভাবে আত্মপ্রকাশ করিয়াছে।
আওয়ামী লীগের পূর্ধ্বতন জেনারেল সেক্রেটারী শেখ মুজিবর রহমান বলেন যে, এবডােপ্রাপ্ত রাজনীতিকদের কাৰ্যকলাপ নিশ্চিতভাবে বন্ধের জন্যই নয়া দুইটি অর্ডিন্যান্স জারী করা হইয়াছে। ইহাতে দমননীতির যে অধ্যায় সূচিত হইয়াছে উহার নজীর বিশ্বে কুত্রাপি পরিলক্ষিত হয় না।
অর্ডিন্যান্সদ্বয়কে কঠোর ভাষায় সমালােচনা করিয়া এক বিবৃতি প্রসঙ্গে তিনি আরও বলেন যে, দেশে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হইবে বলিয়া জনগণ যে একটা ক্ষীণ আশা পােষণ করিত তাহাও এবার বিলুপ্ত হইয়াছে।
জনগণের ধৈর্য্যের সীমা অতিক্রান্ত প্রায়, দেশের ভাগ্যে কি ঘটিবে এক মাত্র খােদাতায়ালাই তাহা জানেন।
অধুনালুপ্ত কৃষক শ্রমিক পার্টির জেনারেল সেক্রেটারী মােহাম্মদ সােলায়মান অর্ডিন্যান্সের সমালােচনা প্রসঙ্গে বলেন যে, এইরূপ অগণতান্ত্রিক ব্যবস্থা অবলম্বিত হইবার ফলে পরিষ্কার বুঝা যায় বর্তমান সরকার গণতান্ত্রিক আদর্শ ও নীতির প্রতি মােটেই শ্রদ্ধাশীল নহেন।
উপসংহারে তিনি ইহাও উল্লেখ করেন যে, স্বাধীনতা ও গণতন্ত্রের খাতিরে সরকার বিষয়টি পুনর্বিবেচনা পূৰ্ব্বক উহা প্রত্যাহার করিবেন।
জাতীয় পরিষদের সদস্য মেজর আফসার উদ্দীন এক বিবৃতি প্রসঙ্গে বলেন যে, জনগণের মৌলিক অধিকার ইতিমধ্যেই নানাভাবে ক্ষুন্ন করা হইয়াছে, নয়া অর্ডিন্যান্স দুইটি জারী করিয়া উহার উপর চরম আঘাত হানা হইয়াছে।

লাহাের বার সমিতির সভাপতির বিবৃতি
লাহাের, ৮ই জানুয়ারী।- লাহাের বার সমিতির সভাপতি মালিক আসলাম হায়াত অর্ডিন্যান্সদ্বয়ের সমালােচনা প্রসঙ্গে বলেন যে, দেশের নয়া শাসনতন্ত্র, পররাষ্ট্র নীতি ও কাশ্মীর সমস্যা সম্পর্কে দেশের যে সকল লােক বর্তমান সরকারের সমর্থক নহেন, তাহাদের কণ্ঠরােধের জন্যই এই নয়া ব্যবস্থা গ্রহণ করা হইয়াছে।
উপসংহারে তিনি বলেন যে, রাজনৈতিক দল আইনের এইরূপ সংশােধনী জাতীয় পরিষদে কোনক্রমেই গৃহীত হইবে না।
মিয়া মমতাজ দওলতানা
করাচী, ৮ই জানুয়ারী।- প্রাক্তন দেশরক্ষা উজির মিয়া মমতাজ দওলতানা নয়া অর্ডিন্যান্স দুইটির সমালােচনা প্রসঙ্গে বলেন যে, ইহা প্রলােভন দান ও ভীতি প্রদর্শনের চিরাচরিত সংমিশ্রিত রূপ।
তিনি আরও বলেন যে, সরকার জনসমর্থনপুষ্ট অথবা দুৰ্বল ইহাও অর্ডিন্যান্স দুইটি জারী করার ফলে জনসাধারণের নিকট সুস্পষ্ট হইয়া উঠিয়াছে। -এ,পি,পি/পি, পি,এ।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!