You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২১শে সেপ্টেম্বর ১৯৬২

পূর্ব পাকিস্তানী নেতৃবৃন্দের পশ্চিম পাকিস্তান যাত্রা
নিখিল পাকিস্তান ভিত্তিতে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট গঠনের উদ্যোগ
পশ্চিম পাকিস্তানব্যাপী কর্মী সমাবেশ ও জনসভার আয়ােজন

পূর্ব পাকিস্তানে নয় নেতার ঐক্যের মাধ্যমে জাতীয় ফ্রন্টের যে বীজ বপন করা হইয়াছিল, তাহা এক্ষণে সারা পাকিস্তানে একটি শক্তিশালী ও ব্যাপকভিত্তিক জাতীয় ফ্রন্টে রূপান্তরিত হইতে চলিয়াছে।
এ,পি,পি পরিবেশিত এক খবরে জানা যায় যে, শনিবার করাচীতে বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ শাসনতন্ত্রকে গণতন্ত্রসম্মত করিবার উদ্দেশ্যে একটি জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট গঠনের বিষয় লইয়া আলাপ-আলােচনা করিবেন।
আগামী ২৭শে সেপ্টেম্বর বৈকালে জনাব সােহরাওয়ার্দী, পূর্ব পাকিস্তানের নয়-নেতা ও কয়েকজন জাতীয় পরিষদ সদস্য লাহােরে পৌছিয়া পশ্চিম পাকিস্তানী নেতৃবৃন্দের সহিত এ ব্যাপারে আলাপ-আলােচনা করিবেন।
জনাব সােহরাওয়ার্দী অবশ্য একদিন পূর্বে অর্থাৎ ২৩শে সেপ্টেম্বর লাহােরে পৌছিবেন। শুক্রবার রাত্রিতে তিনি বিমানযােগে করাচী যাত্রা করিবেন। নয়-নেতা এবং অপরাপর জাতীয় পরিষদ সদস্য ২৪শে সেপ্টেম্বর লাহাের পৌছিবেন।
জানা গিয়াছে যে, জনাব সােহরাওয়ার্দী ও নয়-নেতা ২৫শে সেপ্টেম্বর লাহাের, ২৬শে সেপ্টেম্বর লায়ালপুর।
২৮শে সেপ্টেম্বর গুজরানওয়ালা এবং ৩০শে সেপ্টেম্বর করাচীর জনসভায় বক্তৃতা করিবেন।
এ,পি,পি পরিবেশিত অপর এক খবরে জানা যায় যে, আগামী ২৫শে সেপ্টেম্বর লাহােরে যে সর্বদলীয় জনসভা অনুষ্ঠীত হইবে, তাহাতে পূর্ব পাকিস্তানের নয়-নেতা ও কয়েকজন জাতীয় পরিষদ সদস্যসহ প্রায় ১৪ জন বক্তা বক্তৃতা করিবেন। তিন ভাগে ভাগ হইয়া নেতৃবৃন্দ পশ্চিম পাকিস্তান যাত্রা করিবেন।
প্রথমতঃ, শুক্রবার সন্ধ্যায় জনাব হােসেন শহীদ সােহরাওয়ার্দী বিমানযােগে করাচী যাত্রা করিবেন। সাবেক ন্যাশনাল আওয়ামী পার্টির সাধারণ সম্পাদক জনাব মাহমুদ আলী ও জনাব পীর মােহসেনুদ্দীন, জনাব সােহরাওয়ার্দীর সঙ্গেই যাত্রা করিবেন।
দ্বিতীয় দলে প্রাক্তন প্রাদেশিক মুখ্যমন্ত্রী জনাব আতাউর রহমান খান, শেখ মুজিবর রহমান এবং অন্যান্য রাজনৈতিক কর্মী ২৩শে সেপ্টেম্বর যাত্রা করিবেন।
তৃতীয় দলে প্রাক্তন প্রাদেশিক মুখ্যমন্ত্রী জনাব নূরুল আমিন, সৈয়দ আজিজুল হক, শাহ আজিজুর রহমান, জনাব ইউসুফ আলী চৌধুরী, জাতীয় পরিষদ সদস্য জনাব মসিউর রহমান, মেজর আফসার উদ্দিন, জনাব আমজাদ হােসেন ও সদস্য বেগম রােকাইয়া আনােয়ার আগামী ২৪শে সেপ্টেম্বর করাচী যাত্রা করিবেন বলিয়া আশা করা যাইতেছে।
সাবেক সিন্ধু এবং করাচীতে নেতৃবৃন্দ করাচী সাইয়েদ আমির হায়দার শাহএর বাসভবনে মিলিত হইবেন। সৈয়দ আমির হায়দার পশ্চিম পাকিস্তানের দক্ষিণাঞ্চল হইতে সমস্ত রাজনৈতিক দলের প্রায় একশত নেতাকে নিমন্ত্রণ করিয়াছেন। পূর্ব পাকিস্তানের নয় নেতাও জনাব হায়দারের বাসভবনে এক মধ্যাহ্নভােজনে মিলিত হইবেন।
জনাব আমির হায়দার পশ্চিম পাকিস্তানের দক্ষিণাংশের যে সমস্ত নেতাকে আহ্বান করিয়াছেন, তাঁহাদের মধ্যে রহিয়াছেন সিন্ধুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জনাব আইয়ুব খুরাে, কাজী ফজলুল্লাহ, পীরজাদা আবদুস সাত্তার এবং গােলাম আলি তালপুর প্রমুখ। প্রসঙ্গতঃ উল্লেখযােগ্য যে, তাঁহারা সকলেই এবডাে ঘােষিত রাজনীতিবিদ।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!