You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
১৬ই আগস্ট ১৯৬২

দল পুনরুজ্জীবন না করার পক্ষে পশ্চিম পাকিস্তান
আওয়ামী লীগ নেতৃবৃন্দ

(নিজস্ব বার্তা পরিবেশক) পূর্ব পাকিস্তানী নেতৃবৃন্দের সহিত আলােচনা শেষে অদ্য (বুধবার) সন্ধ্যায় পশ্চিম পাকিস্তানের সাবেক আওয়ামী লীগ নেতা নবাবজাদা নসরুল্লা, পীর সালাউদ্দিন, মালিক হামিদ শরফরাজ, জনাব তিরমিজ, জনাব মঞ্জুরুল হক ও খান মােহাম্মদ করাচী প্রত্যাবর্তন করিয়াছেন।। আওয়ামী লীগের পুনরুজ্জীবন ও ফ্রন্ট গঠনের সম্ভাবনা সম্পর্কে পাকিস্তানী নেতৃবৃন্দের সহিত আলােচনার উদ্দেশ্যে গত ৯ ও ১০ই আগষ্ট তাহারা এখানে আগমন করেন। এখানে অবস্থানকালে তাঁহারা পূর্ব পাকিস্তানের আওয়ামী লীগের নেতৃবৃন্দের আওয়ামীলীগের পুনরুজ্জীবন একক ও এবং অন্যান্য সাবেক রাজনৈতিক দল সমূহের নেতৃবৃন্দের সহিত প্রস্তাবিত জাতীয় ফ্রন্ট গঠন সম্পর্কে আলােচনা করেন।
পশ্চিম পাকিস্তানী সাবেক আওয়ামী লীগ নেতৃবৃন্দ দেশের বর্তমান আওয়ামী লীগ পুনরুদ্ধার না করার সিদ্ধান্ত সম্পর্কে পূর্ব পাকিস্তানীদের সহিত মতৈক্যে পৌছাইয়াছেন বলিয়া সাবেক প্রাদেশিক আওয়ামী লীগ সেক্রেটারী শেখ মুজিবর রহমান জানান। অর্থাৎ ইতিপূর্ব পাকিস্তানী আওয়ামী নেতৃবৃন্দ যে সিদ্ধান্ত ঘােষণা করিয়াছেন, উক্ত নেতৃবৃন্দ তাহাতেই মানিয়া লইয়াছেন।
প্রস্তাবিত জাতীয় ফ্রন্ট গঠনের প্রয়ােজনকে তাহারা স্বীকার করিয়াছেন। এই উপলক্ষে তাহারা পশ্চিম পাকিস্তানের সাবেক রাজনৈতিক দলসমূহের নেতৃবৃন্দ ও কর্মীদের সহিত আলােচনার জন্য পূর্ব পাকিস্তানের নেতাকে আহ্বান জানাইয়াছেন।
প্রসঙ্গতঃ উল্লেখযােগ্য যে, পশ্চিম পাকিস্তানের সাবেক ন্যাপ নেতা জনাব মাহমুদুল হক উসমানী, জনাব মাহমুদ কাসুরী ও মেজর ইসহাকও পূর্ব পাকিস্তান সফরকালে একই উদ্দেশ্যে নয় নেতাকে পশ্চিম পাকিস্তান সফরের আমন্ত্রণ জানান।
পূর্ব পাকিস্তানের নয় নেতা পশ্চিম পাকিস্তান সফরের আমন্ত্রণ গ্রহণ করিয়াছেন।
জাতীয় ফ্রন্ট গঠনের নীতি নির্ধারণ ও অন্যান্য প্রাথমিক কাজ সমাপ্ত হইলেই পূর্ব পাকিস্তানের নয় নেতা পশ্চিম পাকিস্তান সফরে গমন করিবেন বলিয়া জনাব মুজিবর রহমান জানাইয়াছেন।
পূর্ব পশ্চিম পাকিস্তানী আওয়ামী লীগ নেতৃবৃন্দের মধ্যে মতৈক্য প্রতিষ্ঠার ফলে দেখা যাইতেছে যে, বর্তমান পরিস্থিতিতে একমাত্র মুসলিম লীগের একটি ক্ষুদ্র অংশ এবং নেজামে ইসলাম পার্টি ছাড়া আর কোনও রাজনৈতিক দল পুনরুজ্জীবিত হইতেছে না।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!