You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৫শে জানুয়ারি ১৯৬২

শেখ মুজিবের মামলা
সুপ্রীমকোর্টে সরকারী আপীল বাতিল

ঢাকা, ২৪শে জানুয়ারী (এ,পি,পি)। পাকিস্তান সুপ্রীম কোর্টের একটি বেঞ্চ অদ্য সরকার কর্তৃক ঢাকা হাই কোর্টের রায়ের বিরুদ্ধে আনীত আপীল বাতিল। করেন। ঢাকা হাই কোর্ট ইতিপূর্বে একটি নিম্ন আদালত কর্তৃক প্রাক্তন প্রাদেশিক মন্ত্রী ও অধুনালুপ্ত আওয়ামী লীগের জেনারেল সেক্রেটারী শেখ মুজিবুর রহমান ও তাঁহার বন্ধু বলিয়া অভিহিত কাজী আবু নাসেরের বিরুদ্ধে দণ্ড প্রত্যাহার করে।
বিচারপতি এস, এ, রহমান ও ফজলে আকবরকে লইয়া গঠিত সুপ্রীম কোর্টের বেঞ্চ প্রাক্তন প্রাদেশিক পরিষদ ভবনে সরকারী কৌসুলীর বক্তব্য শ্রবণ করেন।
১৯৬০ সনের সেপ্টেম্বর মাসে ঢাকার সিনিয়র স্পেশাল জজ শেখ মুজিবুর রহমানকে দুই বৎসর বিনাশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা করেন। শেখ মুজিবুর রহমান প্রাদেশিক সরকারের মন্ত্রী হিসাবে তাঁহার সরকারী ক্ষমতার অপব্যবহার করিয়া তাহার বন্ধুর জন্য আর্থিক লাভের চেষ্টায় অসদাচরণের অভিযােগে দোষী সাব্যস্ত হন। একই আদালত শেখ মুজিবুর রহমানের বন্ধু বলিয়া অভিহিত কাজী আবু নাসেরকে দুষ্কর্মে সহায়তার জন্য দোষী সাব্যস্ত করে এবং তাঁহাকে শেখ মুজিবের অনুরূপ দণ্ডদান করে।
সরকারী অভিযােগে বলা হয় যে, শেখ মুজিবুর রহমান ভারত হইতে কয়লা আমদানীর জন্য হাসান আহমদ এণ্ড কোম্পানীর লাইসেন্স বাতিল করিয়া এবং তাঁহার বন্ধু আবু নাসেরকে উক্ত লাইসেন্স দান করিয়া প্রাদেশিক মন্ত্রী হিসাবে তাঁহার সরকারী ক্ষমতার অপব্যবহার করেন। শেখ মুজিবুর রহমান সংশ্লিষ্ট দফতরের সেক্রেটারীর আপত্তির প্রতিও ভ্রুক্ষেপ করেন নাই বলিয়া সরকারী অভিযােগে উল্লেখ করা হয়।
শেখ মুজিবুর রহমান ও আবু নাসের তাঁহাদের দণ্ডের বিরুদ্ধে ঢাকা হাই কোর্টে আপীল পেশ করেন। ঢাকা হাই কোর্টের একটি ডিভিশন বেঞ্চে গত জুলাই মাসে নিম্ন আদালতের দণ্ডাদেশ বাতিল করেন।
জনাব এইচ,এস সােহরাওয়ার্দী, জনাব হামিদুল হক চৌধুরী ও জনাব হুমায়ূন কবীর চৌধুরী শেখ মুজিবুর রহমান এবং জনাব আজিমুদ্দিন আহমদ ও জনাব এ, ডব্লু, মল্লিক সরকারের পক্ষে সওয়াল জওয়াব করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!