You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২২শে জুন ১৯৬১

স্পেশাল জজের দণ্ডাজ্ঞার বিরুদ্ধে ঢাকা হাইকোর্টে
শেখ মুজিবরের আপীল আবেদনের শুনানী শুরু

ঢাকা, ২১শে জুন (এ,পি,পি)।- অদ্য ঢাকা হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ পূর্ব পাকিস্তান সরকারের প্রাক্তন মন্ত্রী ও অধুনাবিলুপ্ত আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব শেখ মুজিবুর রহমান এবং তদীয় ভ্রাতা কাজী আবু নাসেরের ‘আপীল আবেদন শ্রবণ করেন।
জনাব বিচারপতি আসির এবং বিচারপতি আলীর সমন্বয়ে ঢাকা হাইকোর্টের উপরােক্ত ডিভিশন বেঞ্চটি গঠিত হয়। ইতিপূর্বে ঢাকার জেলা জজ এবং পদাধিকার বলে স্পেশাল জজ প্রদেশের প্রাক্তন দুর্নীতি দমন বিভাগের মন্ত্রী। জনাব শেখ মুজিবুর রহমান ও কাজী আবু নাসেরকে দুর্নীতিমূলক অপরাধ এবং অসৎকার্যে সহায়তার দায়ে দুই বত্সর বিনাশ্রম কারাদণ্ড এবং ৫ হাজার টাকা জরিমানা (উভয়কে) অনাদায়ে আরাে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত করেন। উক্ত দণ্ডাদেশের বিরুদ্ধে বিবাদিগণ ঢাকা হাইকোর্টে আপীল করেন।
জনাব শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে এই মর্মে অভিযােগ আনীত হয় যে, তিনি প্রাদেশিক সরকারের মন্ত্রী পদে অধিষ্ঠিত থাকাকালীন সরকারী ক্ষমতা এবং সুযােগের অপব্যবহার করিয়া নিজের বন্ধুকে বিশেষ আর্থিক সুবিধা প্রদান করেন। মাননীয় আদালত আবেদনকারীর কৌঁসুলি জনাব হােসেন শহীদ সােহরওয়ার্দীর যুক্তি শ্রবণ করেন। অতঃপর মাননীয় আদালত প্রাদেশিক শিল্প বিভাগের প্রাক্তন ডিরেক্টর জনাব রুহুল কুদুসের আবেদন শ্রবণ করিবেন। জনাব রুহুল কুদ্স সিএসপি তাঁহার সম্পর্কে জনাব মুজিবুর রহমানের মামলার বিচারকারী স্পেশাল জজের কতকগুলি আপত্তিকর উক্তি প্রত্যাহারের জন্য হাইকোর্টে আবেদন করিয়াছেন।
জনাব শেখ মুজিবর রহমান প্রাদেশিক সরকারের মন্ত্রী পদে অধিষ্ঠিত থাকার সমসাময়িক সময়ে জনাব রুহুল কুদুস শিল্প বিভাগের ডিরেক্টর পদে বহাল ছিলেন। তজ্জন্য তাঁহাকে শেখ মুজিবর রহমানের মামলায় সাক্ষ্য প্রদানের জন্য তলব করা হয়। গত বৎসর কোন এক সময়ে ঢাকার স্পেশাল জজের আদালতে দুর্নীতির দায়ে জনাব শেখ মুজিবর রহমানের বিচার অনুষ্ঠিত হয়। জনাব শেখ মুজিবুর রহমান মন্ত্রী থাকাকালীন দি হাসান আহম্মদ এণ্ড কোম্পানীর ভারত হইতে কয়লা আমদানীর এজেন্সী বাতিল করিয়া দিয়া ‘দি কোল মাইনিং এণ্ড ট্রেডিং কোম্পানী (পাকিস্তান) লিঃ কে উক্ত এজেন্সী প্রদান করেন। তাঁহার উক্ত কার্য্যের যথার্থতা প্রমাণের চেষ্টায় জনাব শহীদ সােহরাওয়ার্দী ৫ ঘণ্টাব্যাপী যুক্তি প্রদর্শন করেন। তিনি বলেন যে,“হাসান আহম্মদ এণ্ড কোম্পানী” ইতিপূর্বে অন্যায় প্রভাব বলে উক্ত এজেন্সী লাভ করেন। সুতরাং জনাব মুজিবুর রহমান ন্যায় ও সুবিচারের খাতিরেই উহা বাতিল করিতে বাধ্য হন এবং “কোল মাইনিং এণ্ড ট্রেডিং কোম্পানী লিমিটেডের জনাব কাজী আবু নাসেরকে উক্ত ব্যবসায় অধিকতর অভিজ্ঞতা সম্পন্ন দেখিয়া উক্ত এজেন্সী প্রদান করেন।
জনাব এইচ, এস, সােহরাওয়ার্দী এবং জনাব হুমায়ুন কবীর আবেদনকারী জনাব শেখ মুজিবর রহমানের পক্ষ সমর্থন করেন। অপর আবেদনকারী জনাব কাজী আবু নাসেরের পক্ষ সমর্থন করেন জনাব আবদুস সালাম খান এবং জনাব সিরাজুল হক। পক্ষান্তরে জনাব আজীজউদ্দিন আহম্মদ এবং জনাব এ, ডাব্লিউ মল্লীক সরকারের প্রতিনিধিত্ব করেন। জনাব রুহুল কুদ্দুসের পক্ষ সমর্থন করিবেন জনাব হামিদুল হক চৌধুরী এবং কামাল উদ্দিন হােসেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!