You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৬শে আগস্ট ১৯৬০

শেখ মুজিবের মামলার শুনানী
যশােরের জেলা ম্যাজিষ্ট্রেটের সাক্ষ্য গ্রহণ

ঢাকা, ২৫শে আগষ্ট (এ, পি, পি)। শেখ মুজিবর রহমান ও কাজী আবু নসরের বিরুদ্ধে আনীত মামলায় অদ্য সরকার পক্ষের আরও দুইজন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা হয়। উক্ত দুইজন সাক্ষীর মধ্যে একজন হইতেছেন যশােরের জেলা ম্যাজিষ্ট্রেট। অদ্যসহ চার দিনে মােট ৭ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করা হইল। সরকারের পক্ষে সাক্ষ্যদানকালে যশােরের বর্তমান জেলা ম্যাজিষ্ট্রেট ও শিল্প দফতরের প্রাক্তন ডিরেক্টর জনাব রুহুল কুদ্স আদালতে বলেন, যে সব শিল্পে যন্ত্রপাতি আমদানীর জন্য বৈদেশিক মুদ্রার প্রয়ােজন, শিল্প দফতর ঐ সব শিল্পের ক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠানের নিকট হইতে দরখাস্ত চাহিয়া পাঠায়।
একটি প্রশ্নের জওয়াবে প্রাক্তন ডিরেক্টর বলেন যে, পিট কয়লা হইতে সফট কোক উৎপাদনের স্কীম কোল মাইনিং এণ্ড ট্রেডিং কোম্পানী ছাড়া অন্য কোন প্রতিষ্ঠান পেশ করে কিনা, তাহা তাঁহার জানা নাই। পরীক্ষামূলক ব্যবস্থা হিসাবে তিনি উক্ত স্কীম অনুমােদন করেন বলিয়াও উল্লেখ করেন। জনাব কুদুস আরও বলেন যে, প্রদেশে শিল্প সম্প্রসারণকল্পে শিল্প দফতর শিল্পপতি ও শিল্প প্রতিষ্ঠায় উদ্যোগী ব্যক্তিদের সহিত বৈঠকে মিলিত হইত। বাণিজ্য দফতরের সহকারী ডিরেক্টর জনাব মােনায়েম বলেন যে, তাঁহাদের দফতরে হাসান আহমদ এণ্ড কোম্পানী ও কোল মাইনিং এণ্ড ট্রেডিং কোম্পানী উভয়ের বিরুদ্ধেই অভিযােগ পাইত।
জনাব মােনায়েম বলেন যে, তিনি ১৯৫৯ সনে সম্মেলনে আমন্ত্রণ জানাইয়া আসামী কাজী আবু নসরকে একখানি পত্র লেখেন। তিনি আরও বলেন যে, আসামী আবু নসরকে হার্ড কোল দেওয়া হইলে, সে সফট কোক উৎপাদন শুরু করিবে বলিয়া সম্মেলনে উল্লেখ করে। জনাব মােনায়েমের সাক্ষ্য দান সমাপ্ত হওয়ার পূৰ্বেই আদালত অদ্যকার বৈঠক ভঙ্গ করে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!