You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৯শে আগস্ট ১৯৬০

শেখ মুজিবরের মামলার শুনানী সমাপ্ত

ঢাকা, ২৮শে আগষ্ট (এ, পি, পি)। অদ্য সন্ধ্যায় স্পেশাল জজ জনাব এ, মওদুদের আদালতে জনাব শেখ মুজিবর রহমান ও কাজী আবু নসরের বিরুদ্ধে আনীত মামলার শুনানী সমাপ্ত হয়।
জনাব শেখ মুজিবর রহমান ও কাজী আবু নসর যথাক্রমে ফৌজদারী অসদাচরণ ও উহাতে সহায়তার দায়ে অভিযুক্ত হইয়া বিচারার্থ প্রেরিত হইয়াছেন। শেখ মুজিবর রহমানের বিরুদ্ধে অভিযােগ এই যে, প্রাদেশিক মন্ত্রী হিসাবে তাহার সরকারী পদমর্যাদার অপব্যবহার করিয়া কাজী আবু নসরের জন্য আর্থিক সুবিধা আদায় করেন। সরকারপক্ষ কাজী আবু নসরকে শেখ মুজিবর রহমানের বন্ধু বলিয়া অভিহিত করে। জনাব কাজী আবু নসরকে অপরাধে সহায়তা করার দায়ে অভিযুক্ত করা হইয়াছে। অদ্য রবিবার (ছুটির দিন) হওয়া সত্ত্বেও আসামী পক্ষের কৌসুলী জনাব এইচ, এস সােহরাওয়ার্দীর আবেদনক্রমে সকাল দশটা হইতে প্রায় ৯ ঘণ্টা ধরিয়া আদালতে অধিবেশন চলিতে থাকে। জনাব সােহরাওয়ার্দীকে জরুরী কাৰ্যোপলক্ষে বিমানযােগে করাচী পৌছার সুযােগদানের জন্য এই ব্যবস্থা গ্রহণ করা হয়। আদালতে সরকার ও আসামী উভয় পক্ষের সওয়াল জওয়াব শ্রবণ করা হয়। স্পেশাল পাবলিক প্রসিকিউটর জনাব আজিজুদ্দিন আহমদ সরকার পক্ষের তরফ হইতে আদালতে বলেন যে, শেখ মুজিবর রহমান প্রাদেশিক সরকারের মন্ত্রী হিসাবে একজন সরকারী কর্মচারী ছিলেন। বিজ্ঞাপন অথবা টেণ্ডার গ্রহণ না করিয়া কোল মাইনিং এণ্ড ট্রেডিং কোম্পানীকে ভারত হইতে কয়লা আমদানী ও কয়লার ব্যবসার এজেন্সী দানের ফলে জনাব শেখ মুজিবর রহমান তাঁহার সরকারী পদমর্যাদার অপব্যবহার করেন বলিয়া স্পেশাল পাবলিক প্রসিকিউটর উল্লেখ করেন। আসামী আবু নসরের সহিত পূৰ্ব্ব হইতেই শেখ মুজিবর রহমানের ঘনিষ্ঠতা ছিল এবং প্রাক্তন প্রাদেশিক মন্ত্রী তাহার জন্য সরকারী পদমর্যাদার অপব্যবহার করেন বলিয়া জনাব আজিজুদ্দিন উল্লেখ করেন। মন্ত্রীর নির্দেশ দানের ক্ষমতা থাকিলেও তিনি উক্ত ক্ষমতার অপব্যবহার করেন।
জনাব সােহরাওয়ার্দীর সওয়াল জওয়াব
আসামী পক্ষের কৌসুলী জনাব এইচ, এস, সােহরাওয়ার্দী বলেন যে, মামলার শুনানীকালে যে সমস্ত ঘটনা বর্তমান মামলার মঞ্জুরীর ভিত্তি গঠন করে, তাহা সত্য নহে। আসামী আবু নসরই একমাত্র ব্যক্তি যে সফ্ট কোক কারখানা স্থাপন করিতে চাহে; তাহাকে এজেন্সী ও কারখানা স্থাপন করিতে দেওয়া হইলে যে উক্ত শিল্পে পুজি নিয়ােগ করিতে উৎসাহী হইবে বলিয়া শেখ মুজিবর রহমান মনে করে।
কোল মাইনিং এণ্ড ট্রেডিং কোম্পানীকে এজেন্সী দানকালে শেখ মুজিবর রহমান সফট কোক শিল্প উন্নয়নের বিষয়ই চিন্তা করেন। বিশেষ কোন শিল্পের জন্য বিজ্ঞাপন অথবা টেণ্ডার গ্রহণ বাধ্যতামুলক নহে বলিয়াও জনাব সােহরাওয়ার্দী উল্লেখ করেন। তৎকালীন বিভাগীয় সেক্রেটারী জনাব ডবলু, বি, কাদরীও কাজী আবু নসরকে সক্ট কোক আমদানীর এজেন্সী দান করিতে চান। আসামী আবু নসরের কৌসুলী জনাব আবদুস সালাম খান বলেন যে, এই মামলায় কোন প্রত্যক্ষ সাক্ষ্য নাই। মামলার রায় দান স্থগিত রাখা হইয়াছে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!