You dont have javascript enabled! Please enable it!

আজাদ
১৩ই জুলাই ১৯৬০

শেখ মুজিবের মামলার সাক্ষী
মিথ্যা সাক্ষ্যদানের দায়ে দুইজনের কারাদণ্ড

(কোর্ট রিপাের্টার)
লেঃ কর্ণেল আই, এ শামীমের সভাপতিত্বে গঠিত ঢাকার ৪নং স্পেশাল মিলিটারী কোর্ট গতকল্য (মঙ্গলবার) প্রাক্তন প্রাদেশিক উজীর শেখ মুজিবর রহমান এবং তাঁহার ভ্রাতা শেখ আবু নাসেরের বিরুদ্ধে আনীত দুর্নীতি ও দুর্নীতিতে সহায়তা করার মামলায় মিথ্যা সাক্ষ্যদানের জন্য উক্ত মামলার অন্যতম সাক্ষী আল আমীন ইন্ডাষ্ট্রিজের পার্টনার জনাব আনােয়ার আলী ও জনাব মুজিবুর রহমান চৌধুরীকে যথাক্রমে ৪ বৎসর ও ২ বৎসর সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করিয়াছেন।
প্রকাশ, উজীর হিসাবে সরকারী ক্ষমতার অপব্যবহার করিয়া কনিষ্ঠ ভ্রাতা শেখ আবু নাসেরের জন্য আর্থিক সুবিধা দান এবং আওয়ামী লীগ তহবিলের জন্য ১৫০০ টাকা আদায়ের জন্য শেখ মুজিবর এবং উক্ত কাৰ্য্যে সহায়তা করার অপরাধে তাঁহার কনিষ্ঠ ভ্রাতা শেখ আবু নাসেরের বিরুদ্ধে মামলা আনীত হয়। কিন্তু উপযুক্ত প্রমাণের অভাবে ঢাকা বিভাগের স্পেশাল জজ জনাব এ এস এম রাশেদ তাহাদিগকে খালাস দেন। বর্তমান আসামীদ্বয় উক্ত মামলায় সরকার পক্ষের সাক্ষী ছিলেন। কিন্তু তাহারা আসামী পক্ষের বশ হইয়াছেন বলিয়া সরকারী উকিল তাহাদিগকে প্রতিকূল ঘােষণা করেন।
স্পেশাল জজের কোর্টে সাক্ষ্যদান প্রসঙ্গে তাহারা বলেন যে, পুলিশের চাপে তাঁহারা শেখ মুজিবর রহমান ও তাঁহার কনিষ্ঠ ভ্রাতার বিরুদ্ধে জনৈক প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেটের নিকট মিথ্যা বিবৃতি প্রদান করেন। মামলা শেষ হওয়ার পর সরকারী উকিল বিষয়টি সম্পর্কে স্পেশাল জজের নিকট আবেদন করিলে তিনি উহা মহকুমা হাকিমের নিকট প্রেরণ করেন এবং তাহা হইতে মামলাটি বর্তমান আদালতে আসে। এই আদালতে আসামীরা অপরাধ স্বীকার করিলে তাহাদিগকে উক্ত দণ্ডে দণ্ডিত করা হয়।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!