You dont have javascript enabled! Please enable it!

সংবাদ
২৪শে আগস্ট ১৯৬০

শেখ মুজিবের মামলা শুনানীর দ্বিতীয় দিবসে দুই জনের সাক্ষ্য গ্রহণ

ঢাকা, ২৩শে আগষ্ট (এপিপি)।-জনাব শেখ মুজিবর রহমান ও কাজী আবু নসরের বিরুদ্ধে আনীত মামলার শুনানীর দ্বিতীয় দিবসে স্পেশাল জজ জনাব এ, মওদুদের আদালতে সরকার পক্ষের দুইজনের সাক্ষ্য গ্রহণ করা হয়।
আসামী পক্ষের কৌসুলী অদ্য সরকার পক্ষের সাক্ষী নবাবজাদা হাসান আলীকে জেরা করেন। একটি প্রশ্নের জওয়াবে জনাব হাসান আলী বলেন যে, ভারতীয় কয়লা কমিশনার অনুমতি দান করিলে ভারতীয় কয়লাখনিসমূহ তাহাদিগকে সফট কোক সরবরাহ করিতে রাজী হন। কয়লা খনির মালিকদের সম্মতিপত্র লাভের পর তাহারা ভারতীয় কয়লা কমিশনারের অনুমােদন লাভের চেষ্টা করে কিন্তু শেষােক্ত অফিসার তাহাদিগকে পাকিস্তানী কয়লা কমিশনারের অনুমতি গ্রহণ করার নির্দেশ দান করেন বলিয়াও জনাব হাসান আলী উল্লেখ করেন। পাকিস্তানী কয়লা কমিশনার কলিকাতা স্থিত কয়লা লিয়াজো অফিসারকে কয়লা সংগ্রহ করিতে নির্দেশ দান করেন।
আসামী পক্ষের কৌসুলীর অপর একটি প্রশ্নের জওয়াবে সাক্ষী বলেন তাহাদের ফার্ম স্বর্ণেরও ব্যবসা করিত ও পশ্চিম পাকিস্তান হইতে স্বর্ণ আমদানীর জন্য তাহাদের একটি পারমিট ছিল। ভারত হইতে কয়লা আনিতে ব্যর্থ হওয়ায় আসামী কাজী আবু নসর তাহাদের তরফ হইতে ব্যবসায় পরিচালনার জন্য তাহাদের নিকট গমন করে বলা হইলে নওয়াবজাদা ইহা অস্বীকার করেন।
দ্বিতীয় সাক্ষী খাদ্য দফতরের ডেপুটি সেক্রেটারী জনাব হাশেম আলী বলেন যে, কয়লা চলাচল সম্পর্কে তাহার কোন ব্যক্তিগত ধারণা ছিল না; তিনি বিভিন্ন রেকর্ড হইতে ইহা জানিতে পারেন বলিয়া উল্লেখ করেন? জনাব হাশেম আলীর সাক্ষ্যদান আগামী কালও চলিবে।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!