You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
১৯শে জানুয়ারি ১৯৬০

প্রদেশে ৩ সহস্রাধিক ব্যক্তির নির্বাচনে অযােগ্যতা
ভাসানী, মুজিবুর প্রমুখ বহু প্রাক্তন রাজনৈতিক নেতা এবডো’ তালিকাভূক্ত

গতকল্য (সােমবার) পি, পি, এ, পরিবেশিত এক সংবাদে প্রকাশ, নির্বাচনমূলক সংস্থা অযােগ্যতা অর্ডিন্যান্স অনুসারে পূর্ব পাকিস্তানে তিন সহস্রাধিক ব্যক্তি ১৯৬৬ সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত কোন নির্বাচনমূলক সংস্থার প্রতিদ্বন্দ্বিতায় অযােগ্য হইয়াছেন।
এই তালিকার মধ্যে মওলানা ভাসানী, অধুনালুপ্ত ‘ন্যাপ’-এর জনাব মাহমুদ আলী, অধুনালুপ্ত আওয়ামী লীগের শেখ মুজিবুর রহমান ও জনাব কোরবান আলী এবং অধুনালুপ্ত মুসলিম লীগের জনাব হাশিমুদ্দীন আহমদ, জনাব ফজলুল কাদের চৌধুরী ও জনাব আবুল হাশেম সহ প্রদেশের বহু প্রাক্তন রাজনৈতিক নেতা রহিয়াছেন।
নির্বাচনমূলক সংস্থা অযােগ্যতা অর্ডিন্যান্সের ৫ ধারায় বলা হইয়াছেঃ কোন ব্যক্তি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অযােগ্য বিবেচিত হইবেন- (ক) যদি তিনি সরকারী চাকরি বা আইন বলে গঠিত কোন সংস্থার চাকরি হইতে পদচ্যুত বা অপসারিত হন বা বাধ্যতামূলকভাবে অবসর গ্রহণ করেন; (খ) পাকিস্তান নিরাপত্তা আইনের ৩ নং ধারা অথবা নিবর্তনমূলক আটক সংক্রান্ত অপর কোন আইনের অনুরূপ কোন ধারাবলে তাহার বিরুদ্ধে কোন আদেশ জারি হইয়া থাকিলে; (গ) প্রােদা’ আইন অনুসারে তিনি ফেডারেল কোর্ট, হাইকোর্ট বা ট্রাইব্যুনালে দোষী সাব্যস্ত হইয়া থাকিলে; (ঘ) অথবা যাহাকে দুই বৎসরের অধিক কারাদণ্ড বা যাবজ্জীবন দণ্ড দেওয়া হইয়াছে।
মৌলিক গণতন্ত্রের নির্বাচনের প্রার্থীদের মধ্যে যাহারা উপরােক্ত চারি শ্রেণীতে পড়েন তাহাদের মনােনয়নপত্র বাতিল করা হইয়াছে। রিটার্নিং অফিসারদের এজন্য অনেক সময় পল্লী অপরাধ সংক্রান্ত নােটবই ও অপরাধীদের তালিকা পরীক্ষা করিয়া দেখিতে হইয়াছে। সরকারী গেজেটে প্রকাশের পূর্বে ‘এবডাে’র পরিপ্রেক্ষিতে নির্বাচিত প্রতিনিধিদের নাম আবার পরীক্ষা করিয়া দেখা হইতেছে।
কোন নির্বাচিত প্রতিনিধি এবডাে’ ট্রাইব্যুনালের রায়ে দোষী সাব্যস্ত হইলে তাহার আসন শূন্য বলিয়া ঘােষিত হইবে।
‘এবডাে অনুসারে অযােগ্য ব্যক্তিদের প্রাথমিক তালিকা বর্তমানে থানা, সার্কেল অফিসার ও জেলা ম্যাজিষ্ট্রেটদের অফিসে রহিয়াছে। জানা গিয়াছে যে, উহার সহিত আরও নাম যুক্ত হইতে পারে।
প্রসঙ্গক্রমে উল্লেখযােগ্য, পূর্ব পাকিস্তান সরকার সুপ্রীম কোর্টের অবসর প্রাপ্ত বিচারপতি এ, এস,এম, আক্রমের নেতৃত্বে এবডাে’র ৩ধারা বলে একটি ট্রাইব্যুনাল গঠন করিয়াছেন। ইহার অপর দুইজন সদস্য হইতেছেন লেঃ কর্ণেল আহমদ খলিলী ও জনাব এম, এ, হাই চৌধুরী।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!