You dont have javascript enabled! Please enable it!

ইত্তেফাক
২৬শে এপ্রিল ১৯৬০

শেখ মুজিবুরের মামলা ১৬ই মে পর্যন্ত শুনানী স্থগিত

(ষ্টাফ রিপাের্টার) গতকল্য (সােমবার) ঢাকা বিভাগের স্পেশাল জজ জনাব এ, এস, এম, রাশেদের এজলাসে শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে সরকারী ক্ষমতার অপব্যবহার সম্পর্কিত অভিযােগে আনীত মামলার শুনানী শুরু হওয়ার পূর্বাহ্নে বিবাদীপক্ষের প্রধান কৌসলী জনাব হােসেন শহীদ সােহরাওয়ার্দীর ব্যক্তিগত অসুবিধা ও অন্যান্য কতিপয় কারণে মামলার শুনানী স্থগিত রাখার আবেদন করেন এবং এ-সম্পর্কে তাঁহার ও সরকার পক্ষের স্পেশাল পাবলিক প্রসিকিউটরের বক্তব্য শ্রবণের পর স্পেশাল জজ আগামী ১৬ই মে পর্যন্ত মামলার শুনানী স্থগিত রাখার আদেশ প্রদান করেন।
ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারা অনুযায়ী বিবাদীকে তাঁহার বিরুদ্ধে প্রদত্ত বিবৃতির কপি প্রদানের আবেদন করিলে জজ উক্ত আবেদন মঞ্জুর করেন। এবং বাদীপক্ষের প্রতি উপরােক্ত কপি সরবরাহের নির্দেশ প্রদান করেন। বিবাদীর বিরুদ্ধে অভিযােগ প্রমাণের জন্য যে সকল নথিপত্র ব্যবহার করা হইবে, ঐ সমুদয় পরীক্ষা করার জন্য বিবাদীকে সুযােগ প্রদানের জন্য আবেদন করা হইলে কোর্ট যথাসময়ে এই সকল সুযােগ প্রদানের আশ্বাস প্রদান করেন।
এখানে উল্লেখযােগ্য যে, গতকল্য ঢাকা বিভাগের স্পেশাল জজের এজলাসে শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে আনীত “সরকারী ক্ষমতার অপব্যবহার” সম্পর্কিত মামলার শুনানী শুরু হওয়ার কথা ছিল। বিবাদী পক্ষের প্রধান কৌসুলী জনাব হােসেন শহীদ সােহরাওয়ার্দী শুনানী শুরু হওয়ার পূর্বাহ্নে তাঁহার ব্যক্তিগত অসুবিধা, বিশেষ করিয়া তিনি স্বয়ং এবডাে মামলায় জড়িত ও আগামী ২৮শে এপ্রিল পুনরায় তাহাকে লাহাের কেন্দ্রীয় এবডাে ট্রাইব্যুনালের নিকট উপস্থিত থাকিতে হইবে বিধায় এবং ফৌজদারী কার্যবিধির ১৬৪ ধারা মােতাবেক বিবাদীকে তাঁহার বিরুদ্ধে প্রদত্ত বিবৃতির কপি সরবরাহ না করার ফলে মামলার শুনানী মুলতবী রাখার আবেদন করেন।
স্পেশাল জজ মামলার শুনানী মুলতবী রাখা খুব অসুবিধাজনক বলিয়া উল্লেখ করেন এবং এই ব্যাপারে সরকার পক্ষের স্পেশাল পাবলিক প্রসিকিউটার জনাব আজিজুদ্দীন আহমদের মতামত জিজ্ঞাসা করেন। জনাব আজিজুদ্দীন আহমদ বিবাদী পক্ষে প্রধান কৌসুলীর ব্যক্তিগত অসুবিধা সম্পর্কে গুরুতরভাবে কোন আপত্তি করেন নাই। তবে বিবাদীর বিরুদ্ধে প্রদত্ত বিবৃতির কপি প্রদানে সরকার পক্ষ বাধ্য নহেন বলিয়া অভিমত প্রকাশ করেন। স্পেশাল জজ অবশ্য উভয় পক্ষের কৌসুলিগণের বক্তব্য শ্রবণের পর মামলা মুলতবী রাখার নির্দেশ প্রদান করেন।
গতকল্য শেখ মুজিবুরের মামলার শুনানী বিশেষ করিয়া বিবাদী পক্ষের প্রধান কৌঁসুলী জনাব সােহরাওয়ার্দীর বক্তব্য শ্রবণের জন্য বহু আইনজীবী ও বিশিষ্ট নাগরিকসহ উৎসুক জনগণের সমাগমে আদালত কক্ষ ও বারান্দায় তিল ধারণের স্থান ছিল না।
বিবাদীপক্ষের প্রধান কৌসুলী জনাব হােসেন শহীদ সােহরাওয়ার্দীকে সাহায্য করেন এডভােকেট জনাব আবদুস সালাম খান ও উকিল জনাব জহীর উদ্দীন।
সরকার পক্ষের স্পেশাল পাবলিক প্রসিকিউটারকে বরিশাল বারের উকিল জনাব মােয়াজ্জম হােসেন খান সাহায্য করেন।

সূত্র: সংবাদপত্রে বঙ্গবন্ধু দ্বিতীয় খণ্ড: ষাটের দশক ॥ প্রথম পর্ব

error: Alert: Due to Copyright Issues the Content is protected !!